The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
সোমবার, ২৪শে জুন, ২০২৪

বিনার নতুন ভারপ্রাপ্ত মহাপরিচালক ড. আজাদ

মো আমান উল্লাহ, বাকৃবিঃ বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটটের(বিনা) নতুন ভারপ্রাপ্ত মহাপরিচালক হিসেবে দায়িত্ব পেয়েছেন ড. মো: আবুল কালাম আজাদ। এর আগে তিনি বিনার পরিচালক (প্রশাসন ও সাপোর্ট সার্ভিস) হিসেবে কর্মরত ছিলেন।

বুধবার (২৯ মে) কৃষি মন্ত্রণালয়ের উপসচিব তাহমিনা সুলতানা স্বাক্ষরিত এক অফিস আদেশে এ তথ্য জানানো হয়। অফিস আদেশ পুনরাদেশ না দেওয়া পর্যন্ত তিনি ভারপ্রাপ্ত মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করবেন।

ড. মো. আবুল কালাম আজাদ ৩ ফেব্রুয়ারি, ১৯৬৭ সালে জন্মগ্রহণ করেছিলেন। তার গ্রামের বাড়ি বরিশালের অগৈলঝাড়া উপজেলার মোল্লাপাড়া গ্রামে।

তিনি ১৯৮৪ সালে তেজগাঁও কলেজ থেকে এইচএসসি, ১৯৮৮ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদ থেকে স্নাতক , ১৯৯৮ সালে বাকৃবির জেনেটিক্স অ্যান্ড প্ল্যান্ট ব্রিডিং বিভাগ থেকে স্নাতকোত্তর এবং একই বিশ্ববিদ্যালয় থেকে ২০০৮ সালে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

তিনি ১৯৯৪ সালের ১ জুন বিনার উদ্ভিদ প্রজনন বিভাগে বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে যোগদান করেন। তিনি প্রায় ৩০ বছর ধরে বিনায় কর্মরত আছেন। তিনি ২০২০ সালের ৩০ জুন থেকে বিনার প্রশাসন ও সাপোর্ট সার্ভিসের পরিচালক হিসেবে দায়িত্বরত ছিলেন।

ড. মো. আবুল কালাম আজাদ ২২টি জাত উদ্ভাবনে প্রধান ও সহযোগী গবেষক হিসেবে ভূমিকা রেখেছেন। বহুল আলোচিত বিনাধান-২৫ তিনি উদ্ভাবন করেছেন। এছাড়াও বোরো ধানের জাত বিনাধান-১৪, বিনাধান-১৮, আউশ ধানের জাত বিনাধান-১৯ , আমন ধানের জাত বিনাধান-২০, লবণ সহিষ্ণু বিনাগম-১, পেয়াজের ২টি, পাটের ২টি এবং চিনাবাদামের ১১ টি জাত উদ্ভাবনে ভূমিকা পালন করেছেন।

You might also like
Leave A Reply

Your email address will not be published.