The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
সোমবার, ২৪শে জুন, ২০২৪

বিদেশে উচ্চশিক্ষা ও গবেষণায় নিটারিয়ানদের সাফল্য

নিটার প্রতিনিধিঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং ও টেকনোলজি অনুষদের শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান সাভারের ন্যাশনাল ইন্সটিটিউট অফ টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এন্ড রিসার্চ এর শিক্ষার্থীদের অগ্রগতি ঈর্ষনীয়। কালের আবর্তনে নিটারের বেশ কিছু শিক্ষার্থী উচ্চশিক্ষার জন্য বিদেশে পাড়ি জমিয়েছিলেন এবং বর্তমানে অনেকেই গবেষণার কাজে পৃথিবীর বিভিন্ন নামকরা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত আছেন।

নিটারের দ্বিতীয় ব্যাচের শিক্ষার্থী “জনাব রনি মিঞা” ইনহা ইউনিভার্সিটি থেকে কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিষয়ে পিএইচডি করছেন। ইনহা বিশ্ববিদ্যালয় দক্ষিণ কোরিয়ার ইনচিওনে অবস্থিত একটি বেসরকারি গবেষণা বিশ্ববিদ্যালয়। তিনি বর্তমানে উক্ত বিশ্ববিদ্যালয়ে গ্রিন সিনথেসিস, বায়ো-ন্যাচারাল ডাই প্রসেসিং ইত্যাদি বিষয়ে রিসার্চের কাজে নিয়োজিত আছেন।

নিটারের দ্বিতীয় ব্যাচের আরো একজন শিক্ষার্থী হলেন “মরহুম বুলবুল আহমেদ”। তিনি আমেরিকার লুইসিয়ানা স্টেট ইউনিভার্সিটি থেকে স্নাতক করছিলেন। তিনি উক্ত বিশ্ববিদ্যালয়ে ফাংশনাল টেক্সটাইল কম্পোজিটস, গ্রীন কেমিস্ট্রি ইত্যাদি বিষয়ে রিসার্চের কাজে নিয়োজিত ছিলেন।

নিটারের তৃতীয় ব্যাচের শিক্ষার্থী “জনাব তাওসিফ আহমেদ”। তিনি দ্য হংকং পলিটেকনিক ইউনিভার্সিটি হতে ডক্টরাল ফেলোশিপ করছেন। উক্ত বিশ্ববিদ্যালয়ে তিনি স্মার্ট ওয়ারেবল টেক্সটাইল ন্যানোমেটারিয়ালস, ওয়েস্ট টু এনার্জি, টেক্সটাইল কেমিস্ট্রি এন্ড ফাংশনাল ম্যাটেরিয়ালস বিষয়ে রিসার্চ করছেন।

নিটারের প্রাক্তন শিক্ষার্থী (চতুর্থ ব্যাচ) “জনাব মো: আবদুল্লাহ আল রুমন” আমেরিকার ইউনিভার্সিটি অফ রোড আইল্যান্ড এ পিএইচডি করছেন। তিনি উক্ত বিশ্ববিদ্যালয়ে স্মার্ট টেক্সটাইল, বায়ো-কেমিক্যাল সেন্সর, ফাংশনাল মেটারিয়াল ইত্যাদি বিষয়ে রিসার্চের কাজে নিয়োজিত আছেন। তিনি উক্ত বিশ্ববিদ্যালয়ের থ্রী মিনিট থিসিস কম্পিটিশনে বিজয়ী হওয়ার সম্মান অর্জন করেছেন। থ্রী মিনিট থিসিস (3MT) হলো URI গ্রাজুয়েট ছাত্রদের জন্য তাদের গবেষণা যোগাযোগ দক্ষতা উন্নত করার এবং স্বীকৃতি ও পুরস্কারের জন্য প্রতিযোগিতা করার একটি ব্যতিক্রমধর্মী সুযোগ। তার “স্মার্ট বেল্ট” নামক ডিভাইস URI এর থ্রী মিনিট থিসিস এ স্বীকৃতি লাভ করে।

নিটারের প্রাক্তন শিক্ষার্থী “জনাব আব্বাস আহমেদ” আমেরিকার ইউনিভার্সিটি অফ কনেটিকাট থেকে পলিমার সাইন্স বিষয়ে পিএইচডি করছেন। তিনি নিটারের চতুর্থ ব্যাচের শিক্ষার্থী ছিলেন। তিনি বর্তমানে উক্ত বিশ্ববিদ্যালয়ে ফ্লেক্সিবল ইলেকট্রনিক্স, মেটারিয়াল সাইন্স, স্মার্ট টেক্সটাইলস ইত্যাদি বিষয়ে গবেষণা করছেন।

নিটারের চতুর্থ ব্যাচের শিক্ষার্থী “জনাব গাজী ফারহান ইশরাক তকি” চায়নার ডংহুয়া ইউনিভার্সিটি হতে স্নাতক গবেষণায় সহকারি হিসেবে রয়েছেন এবং লিথিয়াম আয়ন ব্যাটারিস, সোলার সেলস, ম্যাটেরিয়াল সাইন্স ইত্যাদি বিষয়ে গবেষণার কাজে মনোনিবেশ করছেন।

নিটারের ষষ্ঠ ব্যাচের শিক্ষার্থী “জনাব ওমর ফারুক” আমেরিকার স্টেট ইউনিভার্সিটি অফ নিউইয়র্ক থেকে মেটারিয়াল সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিষয়ে পিএইচডি করছেন। বর্তমানে তিনি উক্ত বিশ্ববিদ্যালয়ে মেটারিয়াল ইঞ্জিনিয়ারিং, এনার্জি স্টোরেজ, ইলেকট্রনিক্স ইত্যাদি বিষয়ে রিসার্চের কাজে মনোনিবেশ করছেন।

নিটার অষ্টম ব্যাচের শিক্ষার্থী “জনাব মো: সজিব হোসেন” দিল্লির ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ টেকনোলজি (IIT) হতে কেমিক্যাল প্রসেসিং এ এমটেক সম্পন্ন করছেন। তিনি কার্বন মেটারিয়াল সিনথেসিস, বায়ো-মেটারিয়াল ফেব্রিকেশন, ক্রিস্টাল স্ট্রাকচার অ্যানালাইসিস বিষয়ে রিসার্চ করছেন। উল্লেখ্য, তিনি নিটার সাইন্স সোসাইটির সাবেক সভাপতি ছিলেন। তাকে দিয়েই নিটার সাইন্স সোসাইটির হাতেখড়ি হয়।

উক্ত শিক্ষার্থীরা নিটারের গর্ব। এমন আরো অনেক পরিশ্রমী ও মেধাবী শিক্ষার্থী আছেন, যারা পৃথিবী জুড়ে নিটারকে সুপরিচিত করছেন এবং পথিকৃৎ হিসেবে গড়ে তুলছেন নিজেদের। নিটারের বর্তমান শিক্ষার্থীরা তাদের জ্ঞান অর্জনের অদম্য ইচ্ছা দেখে অনুপ্রাণিত হবে বলে আশা করা যায়।

You might also like
Leave A Reply

Your email address will not be published.