The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
শনিবার, ১৩ই এপ্রিল, ২০২৪

বিজ্ঞান গবেষণায় বিশ্বসেরাদের তালিকায় বেরোবির দুই শিক্ষক

বেরোবি প্রতিনিধিঃ বিশ্বসেরা ২% বিজ্ঞান গবেষকের তালিকায় বাংদেশের ১৪২ শিক্ষকের মধ্যে স্থান পেয়েছেন রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষক। তারা হলেন জীব ও ভূ-বিজ্ঞান অনুষদের ডিন সহযোগী অধ্যাপক ড. আবু রেজা মোঃ তৌফিকুল ইসলাম তিনি অর্জন করেছেন বাংলাদেশের প্রেক্ষিতে ৪০ তম এবং ও পদার্থবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোঃ কামরুজ্জামান। তিনি অর্জন করেছেন ৮৯তম অবস্থান । আন্তর্জাতিক অঙ্গনে তাদের অবস্থান যথাক্রমে ৭০৮ ও ৫৭১৩

১০ অক্টোবর আমেরিকার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় ও বিখ্যাত জার্নাল এলসেভিয়ার এ তালিকা প্রকাশ করে। বিজ্ঞানীদের প্রকাশনা, এইচ-ইনডেক্স, সাইটেশন ও অন্যান্য সূচক বিশ্লেষণ করে তালিকাটি প্রস্তুত করা হয়। স্কোপাস ইনডেক্সড আর্টিকেলকে ভিত্তি হিসেবে ধরে ২২টি বৈজ্ঞানিক ক্ষেত্র এবং ১৭৬টি উপ-ক্ষেত্রে শ্রেণীবদ্ধ করে দুটি ক্যাটাগরিতে প্রায় ৪ লাখ গবেষককে এই তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে।

দুই ক্যাটাগরি হলো- পুরো পেশাগত জীবন ও এক বছরের গবেষণাকর্ম। বেরোবির এই দুই শিক্ষক ২০২১ সালের গবেষণাকর্মের জন্য সেরা গবেষকদের তালিকায় রয়েছেন। এতে বাংলাদেশ থেকে মোট সেরা গবেষকের সংখ্যা ১৪২ জন।

তালিকায় স্থান পাওয়ার প্রতিক্রিয়া ব্যক্ত করে ড. আবু রেজা মোঃ তৌফিকুল ইসলাম বলেন, একজন প্যাশনেট গবেষক হিসেবে এটি আমার জন্য অত্যন্ত আনন্দের বিষয়। পরিশ্রম কখনো বৃথা যেতে পারে না। এই অর্জন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীর জন্য অনুপ্ররণা হিসাবে কাজ করবে। অন্যান্য বিশ্ববিদ্যালয়ের সাথে পাল্লা দিয়ে আমরাও এগিয়ে যাচ্ছি, সবার জন্য গবেষণার পরিবেশ তৈরি করতে চাই।

তিনি আরো বলেন, গবেষণার জন্য সুষ্ঠু পরিবেশ সৃষ্টি করা হয়। এটিই আমার চাওয়া

ড. আবু রেজা মোঃ তৌফিকুল ইসলাম পরিবেশ ও জলবায়ু বিষয়ক গবেষক হিসেবে দেশে সুপরিচিত ও বাংলাদেশ বিজ্ঞান একাডেমির সহযোগী ফেলো।
আর ড. মোঃ কামরুজ্জামান আমেরিকান ফিজিক্যাল সোসাইটি ও আমেরিকান কেমিক্যাল সোসাইটির সদস্য এবং ম্যাটেরিয়াল সায়েন্স ও ন্যানোটেকনোলজি গবেষক হিসেবে সুপরিচিত।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. হাসিবুর রশীদ তালিকায় স্থান পাওয়া শিক্ষকদের অভিনন্দন জানিয়ে বলেন, এটা বিশ্ববিদ্যালয়ের জন্য সুখবর কাজেই আগামীতে তাঁদের সম্মানিত করার চেষ্টা করবো।

মোঃ মোঃ পুলক আহমেদ
বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়
মোবাইলঃ০১৪০৫৫৩৮৭০৭

On Wed, Oct 12, 2022, 22:52 Editor TRC <newseditor.trc@gmail.com> wrote:
https://m.facebook.com/story.php?story_fbid=631942538464943&id=100049476076316&sfnsn=mo

On Wed, Oct 12, 2022, 22:22 mdkamruz zaman <mdkamruzz989@gmail.com> wrote:
বেরোবির ২০২১-২০২২ শিক্ষাবর্ষের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ

বেরোবি প্রতিনিধিঃ
রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ২০২১-২০২২ শিক্ষাবর্ষের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ১৭ অক্টোবর দুপুর ১২.০০ টা থেকে ২৭ অক্টোবর রাত ১১.৫৯ টা পর্যন্ত আবেদন চলবে। আবেদন ফি “এ”বি”সি “প্রত্যেক ইউনিটে ৫০০ টাকা করে ধার্য করা হয়েছে ।ওয়েব ঠিকানা http://admission.brur.ac.bd

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ২০২১-২০২২ শিক্ষাবর্ষে বিজ্ঞান,জীব ও ভূ-বিজ্ঞান,প্রকৌশল ও প্রযুক্তি, কলা,সামাজিক বিজ্ঞান ও বিজনেস স্টাডিজসহ মোট ৬ টি অনুষদের ২২ টি বিভাগে ১ম বর্ষ স্নাতক (সম্মান), বি.এসসি (ইঞ্জিনিয়ারিং) এবং বিবিএ প্রোগ্রামে শিক্ষার্থী ভর্তির আবেদন আহ্বান করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়টিতে বিজ্ঞান অনুষদে ২৮০ টি,জীব ও ভূ-বিজ্ঞান অনুষদে ১২০ টি,প্রকৌশল ও প্রযুক্তি অনুষদে ১০০ টি,
কলা অনুষদে ২১৫ টি,সামাজিক বিজ্ঞান অনুষদে ৩৭৫ টি ও বিজনেস স্টাডিজ অনুষদে ৩০৫ টি সহ মোট ১৩৯৫ টি আসন রয়েছে।

বিভাগ অনুযায়ী আসন বিন্যাসঃ

৬ টি অনুষদের অধীনে ২২ বিভাগ, গণিতে ৭০ টি, পরিসংখ্যানে ৭০ টি, পদার্থবিজ্ঞান ৭০ টি, রসায়নে ৭০ টি, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং ৪৫ টি, ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং ৫৫ টি,ভূগোল ও পরিবেশ বিজ্ঞানে ৬০ টি, দুর্যোগ ব্যবস্থাপনায় ৬০ টি, ম্যানেজমেন্ট স্টাডিজে ৬০টি,

মার্কেটিং বিভাগে ৬০টি, একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস্ বিভাগে ৬৫ টি, ফাইন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগে ৬০ টি, ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমস বিভাগে ৬০টি,

বাংলায় ৭৫টি, ইংরেজিতে ৬৫ টি,ইতিহাস ও প্রত্নতত্ত্ব বিভাগে ৭৫ টি, অর্থনীতিতে৬৫ টি রাষ্ট্রবিজ্ঞানে ৬৫ টি,সমাজবিজ্ঞানে ৬৫টি, জেন্ডার এন্ড ডেভেলপমেন্ট স্টাডিজে ৬৫ টি, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে ৫০ টি এবং লোকপ্রশাসনে ৬৫ টি আসন রয়েছে।

কেবলমাত্র GST গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহের ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) সমন্বিত ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা এই ভর্তি প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে পারবে। উত্তীর্ণ শিক্ষার্থীগণ যে বিষয়ে ভর্তি হতে ইচ্ছুক তাকে সেই বিষয়ে সংশ্লিষ্ট ইউনিট / ইউনিটসমূহের জন্য পৃথক পৃথক ফি প্রদানের মাধ্যমে আবেদন করতে হবে।

আগ্রহী প্রার্থীদেরকে অনলাইনে রেজিস্ট্রেশন করতে হবে এবং GST পরীক্ষার ফলাফলের মেধাক্রম এবং প্রার্থীর পছন্দক্রম অনুযায়ী শিক্ষার্থী ভর্তি করা হবে।

রেজিস্ট্রেশন পদ্ধতি :

(ক) অনলাইনে Registration এর জন্য শিক্ষার্থীদের GST ভর্তি পরীক্ষার রোল নম্বর, HSC / সমমানের পরীক্ষার রোল নম্বর, HSC / সমমানের পরীক্ষার রেজিস্ট্রেশন নম্বর (যদি থাকে) এবং কোটায় ভর্তিচ্ছুক শিক্ষার্থীদের কোটার Option নির্ধারণ করত: Registration সম্পন্ন করতে হবে। কোটার Option সিলেক্ট না করলে কোন শিক্ষার্থী কোটাভুক্ত হতে পারবে না।

(খ) Registration বাটনে ক্লিক করার পর শিক্ষার্থীদের GST ভর্তি পরীক্ষায় রেজিস্ট্রেশনকৃত মোবাইল নম্বরে একটি ভেরিফিকেশন কোড প্রেরণ করা হবে। ভেরিফিকেশন কোডটি ব্যবহার করে শিক্ষার্থীরা অনলাইনে Registration প্রক্রিয়া সম্পাদন করবে। অতঃপর Log in করার জন্য GST ভর্তি পরীক্ষার রোল নম্বর GST-তে নিবন্ধনকৃত পাসওয়ার্ড ব্যবহার করে পরবর্তী কার্যাদি সম্পন্ন করতে হবে।

(গ) Log in করার পর ইউনিট ভিত্তিক Eligible Subject গুলো প্রদর্শিত হবে। প্রদর্শিত সকল Subject এর পছন্দক্রম নির্ধারণ করতে হবে। উল্লেখ্য, আবেদন ফি এর Payment সম্পন্ন করার পূর্ব পর্যন্ত শিক্ষার্থীরা এই পছন্দক্রম পরিবর্তন করতে পারবে।

(ঘ) পছন্দক্রম নির্ধারণ করার পর Payment Option এ গিয়ে bKash/Rocket Nagad এর যে কোন একটি Mobile Financial Service ব্যবহার করে আবেদন ফি প্রদান করা যাবে। Payment সম্পন্ন করার পর শিক্ষার্থীরা পছন্দক্রম পরিবর্তন করতে পারবে না। কিন্তু নতুন করে অন্য কোন ইউনিটের জন্য আবেদন করলে সমুদয় বিষয়সমূহের পছন্দক্রম (পূর্বের আবেদনকৃত ইউনিটের পছন্দক্রম পুন:নির্ধারণ করা যাবে।

বিভাগসমূহের ভর্তির শর্তাবলী:
গণিত, পদার্থবিজ্ঞান,রসায়ন, পরিসংখ্যান, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগে ভর্তির জন্য গুচ্ছ ভর্তি পরীক্ষায় গণিত বিষয়ে অংশগ্রহণ আব্যশক করা হয়েছে।

ইংরেজি বিভাগে ভর্তি হওয়ার জন্য গুচ্ছ ভর্তি পরীক্ষায় ‘এ’বি’ও ‘সি’ ইউনিটে ইংরেজি বিষয়ে যথাক্রমে ১০,১০ ও ৫ নম্বর থাকতে হবে।

অর্থনীতি বিভাগে হওয়ার জন্য “এ “ইউনিটের এইচএসসিতে গণিত বা পরিসংখ্যান এবং “বি”ইউনিটের অর্থনীতি থাকতে হবে।

আবেদনকৃত শিক্ষার্থীদের GST পরীক্ষায় প্রাপ্ত নম্বর ও পছন্দক্রম অনুযায়ী এবং প্রযোজ্য ক্ষেত্রে Auto-migration প্রক্রিয়ার মাধ্যমে বিষয় নির্ধারণ করা হবে। একাধিক শিক্ষার্থী একই নম্বর পেলে GST পরীক্ষার ‘এ’ ইউনিটের পরীক্ষার্থীদের পদার্থবিজ্ঞান ও রসায়ন এবং ‘বি’সি’ইউনিটের পরীক্ষার্থীদের ইংরেজি বিষয়ে প্রাপ্ত নম্বর, GSTপরীক্ষার রোল নম্বরের ক্রম অনুসারে মেধাক্রম নির্ধারণ করা হবে।

মোট আসন সংখ্যার শতকরা ৫ জন মুক্তিযোদ্ধা কোটা (FFQ /FFG), শতকরা ২ জন পোষ্য (WQ), শতকরা ১.৫ জন ক্ষুদ্র নৃ-গোষ্ঠি (SEQ), শতকরা ১ জন প্রতিবন্ধী (PDC), শতকরা ০.৫ জন দলিত (HQ) কোটায় ভর্তি করা হবে। মুক্তিযোদ্ধা কোটার ক্ষেত্রে সরকার কর্তৃক ঘোষিত নীতিমালা অনুসরণ করা হবে। কোটায় আবেদনকৃত শিক্ষার্থীদের সাক্ষাৎকার গ্রহণ করা হবে। বিভাগসমূহের ভর্তির শর্ত পূরণ সাপেক্ষে পছন্দক্রম অনুযায়ী বিভাগ নির্ধারণ করে কোটার ভর্তির তালিকা প্রকাশ করা হবে।

কোটায় ভর্তিকৃত শিক্ষার্থীর সংখ্যা মোট আসন সংখ্যার অতিরিক্ত। ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট www.brur.ac.bd এ পাওয়া যাবে।

ভর্তি বিজ্ঞপ্তির যে কোন পরিবর্তন, পরিবর্ধন ও পরিমার্জন করার ক্ষমতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংরক্ষণ করে।

মো পুলক আহমেদ
বেগম রোকেয়া রংপুর।
মোবাইল নম্বর ০১৪০৫০১৫৯৪১

On Thu, Sep 29, 2022, 21:04 mdkamruz zaman <mdkamruzz989@gmail.com> wrote:
বেরোবিতে সনাতন অস্বচ্ছল শিক্ষার্থীদের উপবৃত্তি প্রদান ও অসহায়দের বস্ত্র বিতরণ

পুলক আহমেদ, বেরোবি প্রতিনিধিঃ
বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের সনাতন বিদ্যার্থী সংসদের আয়োজনে শারদীয় দুর্গাপূজা উপলক্ষে অস্বচ্ছল শিক্ষার্থীদের উপবৃত্তি প্রদান ও অসহায়দের মাঝে বস্ত্র বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের কৃষ্ণচূড়া সড়কে এ বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

মহেন্দ্র নাথের সঞ্চালনায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমাজবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক রামপ্রসাদ বর্মন, সহকারী প্রকৌশলী কমলেশ চন্দ্র সরকার, উপ-পরীক্ষা নিয়ন্ত্রক নিখিল চন্দ্র, উপ-পুলিশ পরিদর্শক স্বপন রায়, বেরোবি শাখা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক ধনঞ্জয় কুমার, রংপুর জেলা হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ছাত্র যুব ঐক্য পরিষদের সভাপতি প্রহ্লাদ রায় প্রমূখ।

বক্তারা বলেন, প্রতিবছরের ন্যায় এবারও আমাদের এই ক্ষুদ্র আয়োজন। অসহায় মানুষের পাশে থেকে সকলের মুখে হাসি ফুটানোর জন্য আমরা কাজ করছি। আমরা সবাই সুন্দর ভাবে শারদীয় উৎসব পালন করব। কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা যেন না ঘটে সেদিকেও সবাইকে খেয়াল রাখতে হবে।

এসময় পঞ্চগড়ের বোদা উপজেলায় নৌকা ডুবিতে নিহতদের আত্মার প্রতি শান্তি কামনা করেন তারা।

এছাড়াও বক্তব্য রাখেন সাবেক সভাপতি ধনেশ চন্দ্র, দীপক চন্দ্র, যুগ্ম সাধারণ সম্পাদক পাপ্পু তালুকদার প্রমুখ।

অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার লক্ষ্যে নিয়ে কাজ করছে বেরোবির সনাতন বিদ্যার্থী সংসদ।

মো পুলক আহমেদ
বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় রংপুর।
মোবাইল নম্বরঃ০১৪০৫৫৩৮৭০৭

On Tue, Sep 27, 2022, 18:49 mdkamruz zaman <mdkamruzz989@gmail.com> wrote:
বেরোবিতে তথ্য অধিকার আইন বাস্তবায়ন বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা

পুলক আহমেদ, বেরোবি প্রতিনিধিঃ
বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুরে তথ্য অধিকার আইন বাস্তবায়ন বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর ২০২২) সকালে একাডেমিক ভবন-২ এর ভার্চুয়াল ক্লাস রুমে তথ্য অধিকার বাস্তবায়ন কমিটি আয়োজিত এই কর্মশালার উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ হাসিবুর রশীদ।

বিজ্ঞান অনুষদের ডিন ও আরটিআই আহবায়ক প্রফেসর ড. মোঃ গাজী মাজহারুল আনোয়ারের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. মোঃ মজিব উদ্দিন আহমদ এবং রেজিস্ট্রার ও এপিএ টিম আহবায়ক প্রকৌশলী মোহাম্মদ আলমগীর চৌধুরী বক্তৃতা করেন।

জনসংযোগ, তথ্য ও প্রকাশনা বিভাগের উপ-পরিচালক ও আরটিআই এর ফোকাল পয়েন্ট মোহাম্মদ আলীর সঞ্চালনায় তথ্য অধিকার আইন-২০০৯ নিয়ে আলোচনা করেন গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক মোহাঃ মাহামুদুল হক ও বিশ্ববিদ্যালয়ের লিগ্য্যাল অফিসার মোছা: রেহেনা আকতার মনি।

এদিকে সুশাসন প্রতিষ্ঠার নিমিত্তে অংশীজনের সাথে মতবিনিময় সভা বিকেলে একই স্থানে অনুষ্ঠিত হয়। অর্থ ও হিসাব বিভাগের বাজেট শাখার উপ-পরিচালক খন্দকার আশরাফুল আলমের সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন বিজ্ঞান অনুষদের ডিন ও আরটিআই আহবায়ক প্রফেসর ড. মোঃ গাজী মাজহারুল আনোয়ার, অর্থ ও হিসাব বিভাগের পরিচালক প্রফেসর ড. আর এম হাফিজুর রহমান রেজিস্ট্রার ও এপিএ টিম আহবায়ক প্রকৌশলী মোহাম্মদ আলমগীর চৌধুরী, একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের সহযোগী অধ্যাপক উমর ফারুক, আইকিউএসি-এর অতিরিক্ত পরিচালক আব্দুল লতিফ ও অফিসার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী।

বহিরাঙ্গন কার্যক্রমের পরিচালক সাব্বীর আহমেদ চৌধুরী, ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক মোঃ নুরুজ্জামান খান কর্মশালায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন।

মো কামরুজ্জামান পুলক
বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় রংপুর।
মোবাইল নম্বর ০১৪০৫৫৩৮৭০৭

On Tue, Sep 27, 2022, 11:19 mdkamruz zaman <mdkamruzz989@gmail.com> wrote:
দেশের স্বার্থে নিজ নিজ দায়িত্ব সঠিকভাবে পালন করতে হবে:বেরোবি উপাচার্য

পুলক আহমেদ, বেরোবি প্রতিনিধিঃ
বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুরের উপাচার্য প্রফেসর ড. মোঃ হাসিবুর রশীদ বলেছেন, “জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়তে হলে সর্বক্ষেত্রে কাজের স্বচ্ছতা নিশ্চিত করতে হবে। সকলকে সেবার মানসিকতা নিয়ে কাজ করতে হবে। নিজের স্বার্থে নয় বরং দেশের স্বার্থে নিজ নিজ দায়িত্ব সঠিকভাবে পালন করতে হবে।

সোমবার (২৬ সেপ্টেম্বর ২০২২) সকালে একাডেমিক ভবন-২ এর ভার্চুয়াল ক্লাস রুমে ইন্সটিটিউশনাল কোয়ালিটি অ্যাসিউরেন্স সেল আয়োজিত এক কর্মশালার উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।
কর্মশালায় অংশগ্রহণকারী কর্মকর্তাদের উদ্দেশ্যে উপাচার্য বলেন, আপনাদের পারস্পরিক সহযোগিতা ও সেবামূলক কর্মকান্ডের মাধ্যমে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের কাঙ্খিত উন্নয়ন সম্ভব। এই বিশ্ববিদ্যালয়ে স্বল্পতম সময়ে চার বছরের সেশনজট নিরসন এমন কার্যক্রমের অন্যতম উদাহরণ। সুতরাং এই বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও প্রশাসনিক উন্নয়নে সংশ্লিষ্ট সকলের সহযোগিতা প্রয়োজন।”

দূর্নীতি দমন ও শুদ্ধাচার প্রতিষ্ঠার মাধ্যমে সুশাসন নিশ্চিত করার লক্ষ্যে সরকার কর্তৃক প্রণীত জাতীয় শুদ্ধাচার কৌশল বাস্তবায়নে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি বাস্তবায়ন সংক্রান্ত বিশ্ববিদ্যালয়ের এপিএ কমিটির উদ্যোগে দিনব্যাপী অনুষ্ঠিত এই কর্মশালায় আলোচক হিসেবে আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. সরিফা সালোয়া ডিনা, ট্রেজারার প্রফেসর ড. মজিব উদ্দিন আহমদ।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ও বার্ষিক কর্মসম্পাদন চুক্তির আহবায়ক প্রকৌশলী মোহাম্মদ আলমগীর চৌধুরীর সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন মোঃ শরিফুল ইসলাম, অর্থ ও হিসাব বিভাগের পরিচালক প্রফেসর ড. আর এম হাফিজুর রহমান, পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের পরিচালক মোঃ ওসমান গনি তালুকদার, বহিরাঙ্গন কার্যক্রমের পরিচালক সাব্বীর আহমেদ চৌধুরী, অর্থ ও হিসাব বিভাগের বাজেট শাখার উপ-পরিচালক খন্দকার আশরাফুল আলম, সেন্টার ফর ডিজিটাল ট্রান্সমিশন-এর উপ-পরিচালক এস এম আব্দুর রহীম, জনসংযোগ, তথ্য ও প্রকাশনা বিভাগের উপ-পরিচালক মোহাম্মদ আলী প্রমুখ।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

  1. প্রচ্ছদ
  2. ক্যাম্পাস
  3. বিজ্ঞান গবেষণায় বিশ্বসেরাদের তালিকায় বেরোবির দুই শিক্ষক

বিজ্ঞান গবেষণায় বিশ্বসেরাদের তালিকায় বেরোবির দুই শিক্ষক

বেরোবি প্রতিনিধিঃ বিশ্বসেরা ২% বিজ্ঞান গবেষকের তালিকায় বাংদেশের ১৪২ শিক্ষকের মধ্যে স্থান পেয়েছেন রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষক। তারা হলেন জীব ও ভূ-বিজ্ঞান অনুষদের ডিন সহযোগী অধ্যাপক ড. আবু রেজা মোঃ তৌফিকুল ইসলাম তিনি অর্জন করেছেন বাংলাদেশের প্রেক্ষিতে ৪০ তম এবং ও পদার্থবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোঃ কামরুজ্জামান। তিনি অর্জন করেছেন ৮৯তম অবস্থান । আন্তর্জাতিক অঙ্গনে তাদের অবস্থান যথাক্রমে ৭০৮ ও ৫৭১৩

১০ অক্টোবর আমেরিকার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় ও বিখ্যাত জার্নাল এলসেভিয়ার এ তালিকা প্রকাশ করে। বিজ্ঞানীদের প্রকাশনা, এইচ-ইনডেক্স, সাইটেশন ও অন্যান্য সূচক বিশ্লেষণ করে তালিকাটি প্রস্তুত করা হয়। স্কোপাস ইনডেক্সড আর্টিকেলকে ভিত্তি হিসেবে ধরে ২২টি বৈজ্ঞানিক ক্ষেত্র এবং ১৭৬টি উপ-ক্ষেত্রে শ্রেণীবদ্ধ করে দুটি ক্যাটাগরিতে প্রায় ৪ লাখ গবেষককে এই তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে।

দুই ক্যাটাগরি হলো- পুরো পেশাগত জীবন ও এক বছরের গবেষণাকর্ম। বেরোবির এই দুই শিক্ষক ২০২১ সালের গবেষণাকর্মের জন্য সেরা গবেষকদের তালিকায় রয়েছেন। এতে বাংলাদেশ থেকে মোট সেরা গবেষকের সংখ্যা ১৪২ জন।

তালিকায় স্থান পাওয়ার প্রতিক্রিয়া ব্যক্ত করে ড. আবু রেজা মোঃ তৌফিকুল ইসলাম বলেন, একজন প্যাশনেট গবেষক হিসেবে এটি আমার জন্য অত্যন্ত আনন্দের বিষয়। পরিশ্রম কখনো বৃথা যেতে পারে না। এই অর্জন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীর জন্য অনুপ্ররণা হিসাবে কাজ করবে। অন্যান্য বিশ্ববিদ্যালয়ের সাথে পাল্লা দিয়ে আমরাও এগিয়ে যাচ্ছি, সবার জন্য গবেষণার পরিবেশ তৈরি করতে চাই।

তিনি আরো বলেন, গবেষণার জন্য সুষ্ঠু পরিবেশ সৃষ্টি করা হয়। এটিই আমার চাওয়া

ড. আবু রেজা মোঃ তৌফিকুল ইসলাম পরিবেশ ও জলবায়ু বিষয়ক গবেষক হিসেবে দেশে সুপরিচিত ও বাংলাদেশ বিজ্ঞান একাডেমির সহযোগী ফেলো।
আর ড. মোঃ কামরুজ্জামান আমেরিকান ফিজিক্যাল সোসাইটি ও আমেরিকান কেমিক্যাল সোসাইটির সদস্য এবং ম্যাটেরিয়াল সায়েন্স ও ন্যানোটেকনোলজি গবেষক হিসেবে সুপরিচিত।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. হাসিবুর রশীদ তালিকায় স্থান পাওয়া শিক্ষকদের অভিনন্দন জানিয়ে বলেন, এটা বিশ্ববিদ্যালয়ের জন্য সুখবর কাজেই আগামীতে তাঁদের সম্মানিত করার চেষ্টা করবো।

মোঃ মোঃ পুলক আহমেদ
বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়
মোবাইলঃ০১৪০৫৫৩৮৭০৭

On Wed, Oct 12, 2022, 22:52 Editor TRC <newseditor.trc@gmail.com> wrote:
https://m.facebook.com/story.php?story_fbid=631942538464943&id=100049476076316&sfnsn=mo

On Wed, Oct 12, 2022, 22:22 mdkamruz zaman <mdkamruzz989@gmail.com> wrote:
বেরোবির ২০২১-২০২২ শিক্ষাবর্ষের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ

বেরোবি প্রতিনিধিঃ
রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ২০২১-২০২২ শিক্ষাবর্ষের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ১৭ অক্টোবর দুপুর ১২.০০ টা থেকে ২৭ অক্টোবর রাত ১১.৫৯ টা পর্যন্ত আবেদন চলবে। আবেদন ফি “এ”বি”সি “প্রত্যেক ইউনিটে ৫০০ টাকা করে ধার্য করা হয়েছে ।ওয়েব ঠিকানা http://admission.brur.ac.bd

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ২০২১-২০২২ শিক্ষাবর্ষে বিজ্ঞান,জীব ও ভূ-বিজ্ঞান,প্রকৌশল ও প্রযুক্তি, কলা,সামাজিক বিজ্ঞান ও বিজনেস স্টাডিজসহ মোট ৬ টি অনুষদের ২২ টি বিভাগে ১ম বর্ষ স্নাতক (সম্মান), বি.এসসি (ইঞ্জিনিয়ারিং) এবং বিবিএ প্রোগ্রামে শিক্ষার্থী ভর্তির আবেদন আহ্বান করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়টিতে বিজ্ঞান অনুষদে ২৮০ টি,জীব ও ভূ-বিজ্ঞান অনুষদে ১২০ টি,প্রকৌশল ও প্রযুক্তি অনুষদে ১০০ টি,
কলা অনুষদে ২১৫ টি,সামাজিক বিজ্ঞান অনুষদে ৩৭৫ টি ও বিজনেস স্টাডিজ অনুষদে ৩০৫ টি সহ মোট ১৩৯৫ টি আসন রয়েছে।

বিভাগ অনুযায়ী আসন বিন্যাসঃ

৬ টি অনুষদের অধীনে ২২ বিভাগ, গণিতে ৭০ টি, পরিসংখ্যানে ৭০ টি, পদার্থবিজ্ঞান ৭০ টি, রসায়নে ৭০ টি, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং ৪৫ টি, ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং ৫৫ টি,ভূগোল ও পরিবেশ বিজ্ঞানে ৬০ টি, দুর্যোগ ব্যবস্থাপনায় ৬০ টি, ম্যানেজমেন্ট স্টাডিজে ৬০টি,

মার্কেটিং বিভাগে ৬০টি, একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস্ বিভাগে ৬৫ টি, ফাইন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগে ৬০ টি, ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমস বিভাগে ৬০টি,

বাংলায় ৭৫টি, ইংরেজিতে ৬৫ টি,ইতিহাস ও প্রত্নতত্ত্ব বিভাগে ৭৫ টি, অর্থনীতিতে৬৫ টি রাষ্ট্রবিজ্ঞানে ৬৫ টি,সমাজবিজ্ঞানে ৬৫টি, জেন্ডার এন্ড ডেভেলপমেন্ট স্টাডিজে ৬৫ টি, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে ৫০ টি এবং লোকপ্রশাসনে ৬৫ টি আসন রয়েছে।

কেবলমাত্র GST গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহের ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) সমন্বিত ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা এই ভর্তি প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে পারবে। উত্তীর্ণ শিক্ষার্থীগণ যে বিষয়ে ভর্তি হতে ইচ্ছুক তাকে সেই বিষয়ে সংশ্লিষ্ট ইউনিট / ইউনিটসমূহের জন্য পৃথক পৃথক ফি প্রদানের মাধ্যমে আবেদন করতে হবে।

আগ্রহী প্রার্থীদেরকে অনলাইনে রেজিস্ট্রেশন করতে হবে এবং GST পরীক্ষার ফলাফলের মেধাক্রম এবং প্রার্থীর পছন্দক্রম অনুযায়ী শিক্ষার্থী ভর্তি করা হবে।

রেজিস্ট্রেশন পদ্ধতি :

(ক) অনলাইনে Registration এর জন্য শিক্ষার্থীদের GST ভর্তি পরীক্ষার রোল নম্বর, HSC / সমমানের পরীক্ষার রোল নম্বর, HSC / সমমানের পরীক্ষার রেজিস্ট্রেশন নম্বর (যদি থাকে) এবং কোটায় ভর্তিচ্ছুক শিক্ষার্থীদের কোটার Option নির্ধারণ করত: Registration সম্পন্ন করতে হবে। কোটার Option সিলেক্ট না করলে কোন শিক্ষার্থী কোটাভুক্ত হতে পারবে না।

(খ) Registration বাটনে ক্লিক করার পর শিক্ষার্থীদের GST ভর্তি পরীক্ষায় রেজিস্ট্রেশনকৃত মোবাইল নম্বরে একটি ভেরিফিকেশন কোড প্রেরণ করা হবে। ভেরিফিকেশন কোডটি ব্যবহার করে শিক্ষার্থীরা অনলাইনে Registration প্রক্রিয়া সম্পাদন করবে। অতঃপর Log in করার জন্য GST ভর্তি পরীক্ষার রোল নম্বর GST-তে নিবন্ধনকৃত পাসওয়ার্ড ব্যবহার করে পরবর্তী কার্যাদি সম্পন্ন করতে হবে।

(গ) Log in করার পর ইউনিট ভিত্তিক Eligible Subject গুলো প্রদর্শিত হবে। প্রদর্শিত সকল Subject এর পছন্দক্রম নির্ধারণ করতে হবে। উল্লেখ্য, আবেদন ফি এর Payment সম্পন্ন করার পূর্ব পর্যন্ত শিক্ষার্থীরা এই পছন্দক্রম পরিবর্তন করতে পারবে।

(ঘ) পছন্দক্রম নির্ধারণ করার পর Payment Option এ গিয়ে bKash/Rocket Nagad এর যে কোন একটি Mobile Financial Service ব্যবহার করে আবেদন ফি প্রদান করা যাবে। Payment সম্পন্ন করার পর শিক্ষার্থীরা পছন্দক্রম পরিবর্তন করতে পারবে না। কিন্তু নতুন করে অন্য কোন ইউনিটের জন্য আবেদন করলে সমুদয় বিষয়সমূহের পছন্দক্রম (পূর্বের আবেদনকৃত ইউনিটের পছন্দক্রম পুন:নির্ধারণ করা যাবে।

বিভাগসমূহের ভর্তির শর্তাবলী:
গণিত, পদার্থবিজ্ঞান,রসায়ন, পরিসংখ্যান, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগে ভর্তির জন্য গুচ্ছ ভর্তি পরীক্ষায় গণিত বিষয়ে অংশগ্রহণ আব্যশক করা হয়েছে।

ইংরেজি বিভাগে ভর্তি হওয়ার জন্য গুচ্ছ ভর্তি পরীক্ষায় ‘এ’বি’ও ‘সি’ ইউনিটে ইংরেজি বিষয়ে যথাক্রমে ১০,১০ ও ৫ নম্বর থাকতে হবে।

অর্থনীতি বিভাগে হওয়ার জন্য “এ “ইউনিটের এইচএসসিতে গণিত বা পরিসংখ্যান এবং “বি”ইউনিটের অর্থনীতি থাকতে হবে।

আবেদনকৃত শিক্ষার্থীদের GST পরীক্ষায় প্রাপ্ত নম্বর ও পছন্দক্রম অনুযায়ী এবং প্রযোজ্য ক্ষেত্রে Auto-migration প্রক্রিয়ার মাধ্যমে বিষয় নির্ধারণ করা হবে। একাধিক শিক্ষার্থী একই নম্বর পেলে GST পরীক্ষার ‘এ’ ইউনিটের পরীক্ষার্থীদের পদার্থবিজ্ঞান ও রসায়ন এবং ‘বি’সি’ইউনিটের পরীক্ষার্থীদের ইংরেজি বিষয়ে প্রাপ্ত নম্বর, GSTপরীক্ষার রোল নম্বরের ক্রম অনুসারে মেধাক্রম নির্ধারণ করা হবে।

মোট আসন সংখ্যার শতকরা ৫ জন মুক্তিযোদ্ধা কোটা (FFQ /FFG), শতকরা ২ জন পোষ্য (WQ), শতকরা ১.৫ জন ক্ষুদ্র নৃ-গোষ্ঠি (SEQ), শতকরা ১ জন প্রতিবন্ধী (PDC), শতকরা ০.৫ জন দলিত (HQ) কোটায় ভর্তি করা হবে। মুক্তিযোদ্ধা কোটার ক্ষেত্রে সরকার কর্তৃক ঘোষিত নীতিমালা অনুসরণ করা হবে। কোটায় আবেদনকৃত শিক্ষার্থীদের সাক্ষাৎকার গ্রহণ করা হবে। বিভাগসমূহের ভর্তির শর্ত পূরণ সাপেক্ষে পছন্দক্রম অনুযায়ী বিভাগ নির্ধারণ করে কোটার ভর্তির তালিকা প্রকাশ করা হবে।

কোটায় ভর্তিকৃত শিক্ষার্থীর সংখ্যা মোট আসন সংখ্যার অতিরিক্ত। ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট www.brur.ac.bd এ পাওয়া যাবে।

ভর্তি বিজ্ঞপ্তির যে কোন পরিবর্তন, পরিবর্ধন ও পরিমার্জন করার ক্ষমতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংরক্ষণ করে।

মো পুলক আহমেদ
বেগম রোকেয়া রংপুর।
মোবাইল নম্বর ০১৪০৫০১৫৯৪১

On Thu, Sep 29, 2022, 21:04 mdkamruz zaman <mdkamruzz989@gmail.com> wrote:
বেরোবিতে সনাতন অস্বচ্ছল শিক্ষার্থীদের উপবৃত্তি প্রদান ও অসহায়দের বস্ত্র বিতরণ

পুলক আহমেদ, বেরোবি প্রতিনিধিঃ
বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের সনাতন বিদ্যার্থী সংসদের আয়োজনে শারদীয় দুর্গাপূজা উপলক্ষে অস্বচ্ছল শিক্ষার্থীদের উপবৃত্তি প্রদান ও অসহায়দের মাঝে বস্ত্র বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের কৃষ্ণচূড়া সড়কে এ বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

মহেন্দ্র নাথের সঞ্চালনায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমাজবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক রামপ্রসাদ বর্মন, সহকারী প্রকৌশলী কমলেশ চন্দ্র সরকার, উপ-পরীক্ষা নিয়ন্ত্রক নিখিল চন্দ্র, উপ-পুলিশ পরিদর্শক স্বপন রায়, বেরোবি শাখা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক ধনঞ্জয় কুমার, রংপুর জেলা হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ছাত্র যুব ঐক্য পরিষদের সভাপতি প্রহ্লাদ রায় প্রমূখ।

বক্তারা বলেন, প্রতিবছরের ন্যায় এবারও আমাদের এই ক্ষুদ্র আয়োজন। অসহায় মানুষের পাশে থেকে সকলের মুখে হাসি ফুটানোর জন্য আমরা কাজ করছি। আমরা সবাই সুন্দর ভাবে শারদীয় উৎসব পালন করব। কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা যেন না ঘটে সেদিকেও সবাইকে খেয়াল রাখতে হবে।

এসময় পঞ্চগড়ের বোদা উপজেলায় নৌকা ডুবিতে নিহতদের আত্মার প্রতি শান্তি কামনা করেন তারা।

এছাড়াও বক্তব্য রাখেন সাবেক সভাপতি ধনেশ চন্দ্র, দীপক চন্দ্র, যুগ্ম সাধারণ সম্পাদক পাপ্পু তালুকদার প্রমুখ।

অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার লক্ষ্যে নিয়ে কাজ করছে বেরোবির সনাতন বিদ্যার্থী সংসদ।

মো পুলক আহমেদ
বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় রংপুর।
মোবাইল নম্বরঃ০১৪০৫৫৩৮৭০৭

On Tue, Sep 27, 2022, 18:49 mdkamruz zaman <mdkamruzz989@gmail.com> wrote:
বেরোবিতে তথ্য অধিকার আইন বাস্তবায়ন বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা

পুলক আহমেদ, বেরোবি প্রতিনিধিঃ
বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুরে তথ্য অধিকার আইন বাস্তবায়ন বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর ২০২২) সকালে একাডেমিক ভবন-২ এর ভার্চুয়াল ক্লাস রুমে তথ্য অধিকার বাস্তবায়ন কমিটি আয়োজিত এই কর্মশালার উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ হাসিবুর রশীদ।

বিজ্ঞান অনুষদের ডিন ও আরটিআই আহবায়ক প্রফেসর ড. মোঃ গাজী মাজহারুল আনোয়ারের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. মোঃ মজিব উদ্দিন আহমদ এবং রেজিস্ট্রার ও এপিএ টিম আহবায়ক প্রকৌশলী মোহাম্মদ আলমগীর চৌধুরী বক্তৃতা করেন।

জনসংযোগ, তথ্য ও প্রকাশনা বিভাগের উপ-পরিচালক ও আরটিআই এর ফোকাল পয়েন্ট মোহাম্মদ আলীর সঞ্চালনায় তথ্য অধিকার আইন-২০০৯ নিয়ে আলোচনা করেন গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক মোহাঃ মাহামুদুল হক ও বিশ্ববিদ্যালয়ের লিগ্য্যাল অফিসার মোছা: রেহেনা আকতার মনি।

এদিকে সুশাসন প্রতিষ্ঠার নিমিত্তে অংশীজনের সাথে মতবিনিময় সভা বিকেলে একই স্থানে অনুষ্ঠিত হয়। অর্থ ও হিসাব বিভাগের বাজেট শাখার উপ-পরিচালক খন্দকার আশরাফুল আলমের সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন বিজ্ঞান অনুষদের ডিন ও আরটিআই আহবায়ক প্রফেসর ড. মোঃ গাজী মাজহারুল আনোয়ার, অর্থ ও হিসাব বিভাগের পরিচালক প্রফেসর ড. আর এম হাফিজুর রহমান রেজিস্ট্রার ও এপিএ টিম আহবায়ক প্রকৌশলী মোহাম্মদ আলমগীর চৌধুরী, একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের সহযোগী অধ্যাপক উমর ফারুক, আইকিউএসি-এর অতিরিক্ত পরিচালক আব্দুল লতিফ ও অফিসার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী।

বহিরাঙ্গন কার্যক্রমের পরিচালক সাব্বীর আহমেদ চৌধুরী, ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক মোঃ নুরুজ্জামান খান কর্মশালায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন।

মো কামরুজ্জামান পুলক
বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় রংপুর।
মোবাইল নম্বর ০১৪০৫৫৩৮৭০৭

On Tue, Sep 27, 2022, 11:19 mdkamruz zaman <mdkamruzz989@gmail.com> wrote:
দেশের স্বার্থে নিজ নিজ দায়িত্ব সঠিকভাবে পালন করতে হবে:বেরোবি উপাচার্য

পুলক আহমেদ, বেরোবি প্রতিনিধিঃ
বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুরের উপাচার্য প্রফেসর ড. মোঃ হাসিবুর রশীদ বলেছেন, "জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়তে হলে সর্বক্ষেত্রে কাজের স্বচ্ছতা নিশ্চিত করতে হবে। সকলকে সেবার মানসিকতা নিয়ে কাজ করতে হবে। নিজের স্বার্থে নয় বরং দেশের স্বার্থে নিজ নিজ দায়িত্ব সঠিকভাবে পালন করতে হবে।

সোমবার (২৬ সেপ্টেম্বর ২০২২) সকালে একাডেমিক ভবন-২ এর ভার্চুয়াল ক্লাস রুমে ইন্সটিটিউশনাল কোয়ালিটি অ্যাসিউরেন্স সেল আয়োজিত এক কর্মশালার উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।
কর্মশালায় অংশগ্রহণকারী কর্মকর্তাদের উদ্দেশ্যে উপাচার্য বলেন, আপনাদের পারস্পরিক সহযোগিতা ও সেবামূলক কর্মকান্ডের মাধ্যমে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের কাঙ্খিত উন্নয়ন সম্ভব। এই বিশ্ববিদ্যালয়ে স্বল্পতম সময়ে চার বছরের সেশনজট নিরসন এমন কার্যক্রমের অন্যতম উদাহরণ। সুতরাং এই বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও প্রশাসনিক উন্নয়নে সংশ্লিষ্ট সকলের সহযোগিতা প্রয়োজন।"

দূর্নীতি দমন ও শুদ্ধাচার প্রতিষ্ঠার মাধ্যমে সুশাসন নিশ্চিত করার লক্ষ্যে সরকার কর্তৃক প্রণীত জাতীয় শুদ্ধাচার কৌশল বাস্তবায়নে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি বাস্তবায়ন সংক্রান্ত বিশ্ববিদ্যালয়ের এপিএ কমিটির উদ্যোগে দিনব্যাপী অনুষ্ঠিত এই কর্মশালায় আলোচক হিসেবে আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. সরিফা সালোয়া ডিনা, ট্রেজারার প্রফেসর ড. মজিব উদ্দিন আহমদ।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ও বার্ষিক কর্মসম্পাদন চুক্তির আহবায়ক প্রকৌশলী মোহাম্মদ আলমগীর চৌধুরীর সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন মোঃ শরিফুল ইসলাম, অর্থ ও হিসাব বিভাগের পরিচালক প্রফেসর ড. আর এম হাফিজুর রহমান, পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের পরিচালক মোঃ ওসমান গনি তালুকদার, বহিরাঙ্গন কার্যক্রমের পরিচালক সাব্বীর আহমেদ চৌধুরী, অর্থ ও হিসাব বিভাগের বাজেট শাখার উপ-পরিচালক খন্দকার আশরাফুল আলম, সেন্টার ফর ডিজিটাল ট্রান্সমিশন-এর উপ-পরিচালক এস এম আব্দুর রহীম, জনসংযোগ, তথ্য ও প্রকাশনা বিভাগের উপ-পরিচালক মোহাম্মদ আলী প্রমুখ।

পাঠকের পছন্দ

মন্তব্য করুন