The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
শনিবার, ২০শে জুলাই, ২০২৪

বাঙলা কলেজে আন্তঃবিভাগ বিতর্ক উৎসবের পর্দা নামলো

বাঙলা কলেজ প্রতিনিধি: রাজধানীর সরকারি বাঙলা কলেজে ‘মহান স্বাধীনতা দিবস’ ৫ম আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতার সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান শেষ হয়েছে।

বুধবার (২২ মার্চ) বাঙলা কলেজ ডিবেটিং সোসাইটি কর্তৃক আয়োজিত এই অনুষ্ঠানে কলেজ অধ্যক্ষ প্রফেসর ড. ফেরদৌসী খানের অবসরজনিত বিদায় উপলক্ষে ‘ডিবেটিং সোসাইটির’ পক্ষ থেকে বিদায় দেওয়া হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যক্ষ প্রফেসর ড. ফেরদৌসী খান। বিশেষ অতিথি হিসেবে শিক্ষক পরিষদের সম্পাদক প্রফেসর মিটুল চৌধুরী, হিসাব বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান এসএম মাহবুবুল আলম, ডিবেটিং ক্লাবের উপ-পরিচালক ও গণিত বিভাগের শিক্ষক শাহনাজ কাউসার উপস্থিত ছিলেন। সভাপতিত্ব করেন ডিবেটিং সোসাইটির পরিচালক প্রফেসর সায়মা ফিরোজ।

অধ্যক্ষ প্রফেসর ড. ফেরদৌসী খান চ্যাম্পিয়ন ও রানার্সআপ দলের মধ্যে ট্রফি, ক্রেস্ট ও সার্টিফিকেট বিতরণ করেন। এ ছাড়াও অংশগ্রহণকারী ১৫টি বিভাগের সব বিতার্কিককে সার্টিফিকেট দেওয়া হয়।

প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ড. ফেরদৌসী খান চ্যাম্পিয়ন ও রানার্সআপ দলকে অভিনন্দন জানান। সেইসঙ্গে অংশগ্রহণকারী বির্তাকিকদের নিয়মিত চর্চা অব্যাহত রাখার আহ্বান জানান। এসময় অধ্যক্ষ কলেজ শাখা ছাত্রলীগের সিনিয়র নেতৃবৃন্দকে বিতর্ক কার্যক্রম পরিচালনায় ডিবেটিং ক্লাবকে সব ধরনের সহায়তারও নির্দেশ দেন।

বক্তব্যে বাঙলা কলেজ ডিবেটিং সোসাইটির সভাপতি জাফর ইকবাল বলেন, ‘বিতর্ক মানুষের চিন্তার দ্বারকে উন্মোচন করে আমাদের যুক্তিশীল, সহনশীল, সৃজনশীল ও মানবিক মানুষ হতে সহায়তা করে। আর বাঙলা কলেজ ডিবেটিং সোসাইটি প্রতিষ্ঠার পর থেকেই সেই দায়িত্ব পালন করে আসছে।’

তিনি আরও বলেন, ‘প্রতিষ্ঠাকাল থেকে বাঙলা কলেজ ডিবেটিং সোসাইটির একটি দাবি ছিল, বিতর্ককে পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করা। আমাদের সাবেক সব দায়িত্বশীলরাই সে দাবি জানিয়ে এসেছে, আজ আমি আবারও সেই দাবি জানাচ্ছি।’

এসময় বাঙলা কলেজ ডিবেটিং সোসাইটির সভাপতি বিতর্ক ক্লাবের জন্য নির্মাণাধীন ভবনে স্থায়ী কক্ষ বরাদ্দ ও ডিবেটিং সোসাইটির জন্য স্থায়ী ফান্ডের দাবি জানান।

এসময় আরও উপস্থিত ছিলেন- বাঙলা কলেজ ডিবেটিং সোসাইটির প্রতিষ্ঠাতা সভাপতি মো. মনিরুজ্জামান শামিম, সাবেক সভাপতি আহমেদ বাসেদুল হক মেগনাস, সাবেক অর্থ সম্পাদক মো. আমিনুল ইসলাম, সাবেক বিতার্কিক মো. আনোয়ার হোসেন, বাঙলা কলেজ ছাত্রলীগের সাবেক সহ সভাপতি তোফাজ্জল হোসেন পলাশ, সাবেক সাংগঠনিক সম্পাদক এইচএম সাদ্দাম হোসেন, সাবেক সহ সভাপতি রুবেল হোসেন, সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক মো. জিলন হাওলাদার, সাবেক উপ তথ্য প্রযুক্তি বিষয়ক সম্পাদক হাফিজ হাওলাদার, সাবেক সহ সম্পাদক শরিফুল ইসলাম সাগরসহ ছাত্রলীগের অন্যান্য নেতৃবৃন্দ।
এ ছাড়া, বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষক-শিক্ষার্থী ও বাঙলা কলেজ ডিবেটিং সোসাইটির সাবেক-বর্তমান নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

You might also like
Leave A Reply

Your email address will not be published.