The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
শনিবার, ২৭শে জুলাই, ২০২৪

বাকৃবি উপাচার্যের দৌড়ে এগিয়ে যে তিন জন

বাকৃবি প্রতিনিধিঃ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) ২৪তম উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসানের দায়িত্বের মেয়াদ শেষ হচ্ছে আগামী ২৯ মে। ক্যাম্পাসজুড়ে আলোচনার কেন্দ্রবিন্দুতে রয়েছে কে হচ্ছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যারয়ের ২৫তম উপাচার্য! একাধিক সূত্রে নিশ্চিত করেছে প্যাথলজি বিভাগের অধ্যাপক ড. এমদাদুল হক চৌধুরী ও অধ্যাপক ড. মো. আবু হাদী নূর আলী খানসহ বর্তমান উপাচার্য এখন পর্যন্ত দৌড়ে এগিয়ে রয়েছেন।

বাকৃবির প্যাথলজি বিভাগের অধ্যাপক ড. এমদাদুল হক চৌধুরী পরবর্তী উপাচার্য হওয়ার সম্ভাবনায় রয়েছেন। বর্তমানে তিনি চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সাইন্স ও ঈশা খাঁ ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট মেম্বার ও বিশ্ব ভেটেরিনারি ও পোল্ট্রি সমিতির সভাপতি হিসেবে দায়িত্বরত রয়েছেন। এছাড়াও তিনি বাকৃবির পরিকল্পনা ও উন্নয়ন শাখার পরিচালক, প্যাথলজি বিভাগের প্রধান, প্রভোস্ট কাউন্সিলের আহ্বায়ক, নিরাপত্তা কাউন্সিলের চেয়ারম্যান, হল প্রভোস্ট এবং ইন্টারডিসিপ্লিনারি ইনস্টিটিউট ফর ফুড সিকিউরিটির কো-অর্ডিনেটরের দায়িত্ব পালন করেছেন।

এদিকে দ্বিতীয় মেয়াদে উপাচার্য বহাল থাকার সম্ভাবনায় রয়েছে বর্তমান উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসানের। উপাচার্য হওয়ার আগে তিনি আগে শিক্ষক সমিতির সভাপতির দায়িত্ব পালন করেছেন। তিনি আওয়ামী পন্থী শিক্ষক সংগঠন গণতান্ত্রিক শিক্ষক ফোরামের সভাপতি, বাংলাদেশ সরকারের পে অ্যান্ড সার্ভিস কমিশন ২০১৪ এর সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন।

এছাড়াও অধ্যাপক ড. লুৎফুল হাসান বিশ্ববিদ্যালয়ের উচ্চশিক্ষা ও গবেষণা কমিটির কো-অর্ডিনেটর, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্চ সিস্টেমের (বাউরেস) পরিচালক এবং বিশ্ববিদ্যালয়ের কৌলিতত্ত্ব ও উদ্ভিদ প্রজনন বিভাগীয় প্রধানের দায়িত্ব পালন করেন। কৃষি বিশেষজ্ঞ হিসেবে আন্তর্জাতিক ধান গবেষণা ইনস্টিটিউট এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়েও কাজ করেছেন। তবে শিক্ষক হিসেবে তার সরকারি চাকরির বয়স শেষ হয়েছে বলে জানা যায়।

এদিকে অধ্যাপক ড. মো. আবু হাদী নূর আলী খান ২৫তম উপাচার্য হওয়ার সম্ভাবনার তালিকায় রয়েছেন। বর্তমানে তিনি বাকৃবির উচ্চশিক্ষা ও গবেষণা কমিটির কো-অর্ডিনেটরের দায়িত্ব পালন করছেন। এর আগে তিনি বাউরেসের পরিচালক, প্রফেসর মুহাম্মদ হোসেন কেন্দ্রীয় ল্যাবরেটরির পরিচালক ও বিশ্ববিদ্যারয়ের প্রক্টরের দায়িত্ব পালন করেছেন। তিনি শিক্ষক সমিতির ভারপ্রাপ্ত সভাপতি ও গণতান্ত্রিক শিক্ষক ফোরামের সভাপতির দায়িত্ব পালন করেছেন।

 

You might also like
Leave A Reply

Your email address will not be published.