The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
সোমবার, ২৪শে জুন, ২০২৪

বাকৃবিতে ৬৩২ টি গবেষণা প্রকল্প চলমান আছে

আমান উল্লাহ, বাকৃবি: বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) গবেষণা কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার উদ্দেশ্যে ১৯৮৪ সালে প্রতিষ্ঠিত হয় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্চ সিস্টেম (বাউরেস)। প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত বাউরেসের অধীনে সর্বমোট ৩হাজার ৮৭৪ টি গবেষণা প্রকল্পের কাজ সমাপ্ত হয়েছে। একই সাথে প্রায় ৪০ কোটি টাকা ব্যয়ে ৬৩২ টি গবেষণা প্রকল্পের কার্যক্রম চলমান রয়েছে। এছাড়া গত এক বছরে দেশি ও বিদেশি বিভিন্ন জার্নালে মোট ৫৩৪ টি গবেষণাপত্র প্রকাশ করা হয়েছে।

বাকৃবি গবেষণা অগ্রগতি কর্মশালা ২০২১-২২ এর প্রাক্কালে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন বাউরেসের পরিচালক অধ্যাপক ড. মো. জয়নাল আবেদীন। শুক্রবার (১৭ মার্চ) সকাল ১০ টার দিকে বাউরেসের সম্মেলন কক্ষে ওই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

ড. জয়নাল আবেদীন জানান, তিন দিনব্যাপী বাউরেসের বার্ষিক গবেষণা অগ্রগতি কর্মশালা শুরু হবে আগামী ১৮ মার্চ। এবছরের কর্মশালার প্রতিপাদ্য বিষয় নির্ধারণ করা হয়েছে ‘ভূমি, খাদ্য ও ভবিষ্যতের জন্য টেকসই এবং স্মার্ট কৃষি।’ কর্মশালায় মোট ১৮ টি টেকনিক্যাল সেশন ও দুইটি পোস্টার সেশন অনুষ্ঠিত হবে। এসব সেশনে ৫৩৯ টি গবেষণা প্রকল্পের ফলাফল উপস্থাপন করা হবে। এর মধ্যে রয়েছে ৩৮৫ টি মৌখিক ও ১৫৪ টি পোস্টার উপস্থাপনা। উপস্থাপিত গবেষণা প্রকল্পগুলোর মধ্যে টেকনিক্যাল সেশন ভিত্তিক ১ জন করে মোট ১৮ জন এবং প্রতিটি পোস্টার সেশন থেকে ৩ জন করে মোট ৬ জনকে সেরা উপস্থাপকের পুরষ্কার প্রদান করা হবে।

তিনি আরও বলেন, উদ্বোধনী অনুষ্ঠানে ‘এইচ-ইনডেক্স’ এর মানের উপর ভিত্তি করে ১৭ জনকে গ্লোবাল রিসার্চ ইমপ্যাক্ট রিকোগনাইজেশন অ্যাওয়ার্ড প্রদান করা হবে। এর মধ্যে সর্বোচ্চ স্কোরধারী ৫ জন এবং অনুষদভিত্তিক একজন করে সিনিয়র ও জুনিয়র শিক্ষকসহ মোট ১২ জনকে এই অ্যাওয়ার্ড প্রদান করা হবে। পাশাপাশি কৃষিতে বিশেষ অবদান রাখার জন্য খামার পর্যায়ে ৬ জন কৃষককে প্রফেসর ড. আশরাফ আলী খান স্মৃতি কৃষি পুরষ্কার প্রদান করা হবে। বিশ্ববিদ্যালয়ের অর্থায়নে পরিচালিত গবেষণাগুলো উন্নত মানের ইমপ্যাক্ট ফ্যাক্টর জার্নালে প্রকাশনা বাবদ ২৩ জনকে সর্বোমোট ৮ লক্ষ ৫৩ হাজার ৩০০ টাকা প্রদান করা হবে।

বাউরেসের পরিচালকের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পরিকল্পনা প্রতিমন্ত্রী অধ্যাপক ড. শামসুল আলম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক সিনিয়র সচিব সাজ্জাদুল হাসান এবং ফুড এন্ড এগ্রিকালচার অরগানাইজেশন (ফাউ)-বাংলাদেশের সিনিয়র টেকনিক্যাল উপদেষ্টা ড. কাতারজিনা জাপলিনা। অনুষ্ঠানে প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত থাকবেন বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান।

সংবাদ সম্মেলনে বাউরেসের সিনিয়র বৈজ্ঞানিক কর্মকর্তা ড. পরেশ কুমার শর্মা বলেন, এবছর গবেষণা কার্যক্রম পরিচালনা করার জন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ৯ কোটি ৬০ লক্ষ টাকা প্রদান করেছে। পাশাপাশি এবছরই প্রথম বারের মতো কোনো বেসরকারি প্রতিষ্ঠান হিসেবে সিটি ব্যাংক লিমিটেড ৪ কোটি টাকা অনুদান প্রদান করেছে। হাওর ও চর অঞ্চলের কৃষি উন্নয়নের গবেষণার জন্য এই অর্থ প্রদান করা হয়েছে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.