The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
বৃহস্পতিবার, ২৩শে মে, ২০২৪

বাকৃবিতে গবেষকদের গবেষণা অ্যাওয়ার্ড পত্র বিতরণ

আমান উল্লাহ, বাকৃবি প্রতিনিধিঃ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) ‘বাউ: গবেষণা অর্থায়ন প্রকল্প অনুদান পত্র বিতরণ অনুষ্ঠান ২০২২’ শীর্ষক অ্যাওয়ার্ড পত্র বিতরণী অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১৩ ডিসেম্বর ) বিকাল তিনটায় বিশ্ববিদ্যালয়ের সৈয়দ নজরুল ইসলাম সেমিনার কক্ষে গবেষণা অনুদান প্রাপ্তদের অ্যাওয়ার্ড পত্র বিতরণ করে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্চ সিস্টেম (বাউরেস)।

অনুষ্ঠানে কৃষি অনুষদের ২৩ টি, ভেটেরিনারী অনুষদের ৭ টি, কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ৭ টি, পশুপালন অনুষদের ৩ টি, মাৎস্যবিজ্ঞান অনুষদের ৪ টি ও কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান অনুষদের ৯ টি গবেষণা প্রকল্পে যুক্ত অধ্যাপক ও সহকারী অধ্যাপকদের অ্যাওয়ার্ড পত্র প্রদান করা হয়।

জানা যায়, বাউরেসের আওতাধীন বাকৃবিতে বর্তমানে ২শ ৭৪টি গবেষণা প্রকল্প চলমান রয়েছে। এবছর এক বছর মেয়াদি প্রকল্প ০৬টি ও দু বছর মেয়াদি ৪৬টি নিয়ে মোট ৫২টি গবেষণা প্রকল্পের জন্য ৩ কোটি ৮৪ লক্ষ টাকা বরাদ্দ করা হয়েছে। অনুষ্ঠানে অ্যাওয়ার্ড পত্র প্রাপ্ত অধ্যাপক ছাড়াও শতাধিক গবেষণা প্রকল্প সহকারী অধ্যাপক ও লেকচারারদের মাঝে বিতরণ করা হবে।

উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান বলেন, দীর্ঘদিনের প্রচেষ্টায় আমরা বাকৃবির গবেষণাকে এই পর্যায়ে নিয়ে আসতে পেরেছি। বাউরেস শিক্ষক ও শিক্ষার্থীদের গবেষণামুখী হতে অনুপ্রাণিত করছে। বাউরেসের কার্যক্রমের মাধ্যমে স্কোপাস ইনডেক্স এর মতো জার্নালে আমাদের গবেষণা পত্র প্রকাশিত হচ্ছে। বহির্বিশ্ব এখন বাংলাদেশ থেকে কৃষির বিষয়ক দক্ষ গবেষক নিতে চায়। এ লক্ষ্যে বিভিন্ন মন্ত্রণালয়ের সাথে আমরা কাজ করছি। গবেষকদের সকল হিসাব সমন্বয় করে কাজ করতে হবে। কাজকে ধাপে ধাপে ভাগ করে সুন্দরভাবে সম্পন্ন করতে হবে। আমরা চাই সকল শিক্ষককে গবেষণার আওতায় নিয়ে আসতে। এছাড়া মানসম্মত গবেষণার মাধ্যমে বাকৃবির সুনাম অক্ষুন্ন রাখতে সকলকে এগিয়ে আসার আহবান রইল।

বাউরেসের বর্তমান পরিচালক অধ্যাপক ড. মো. জয়নুল আবেদীনের সভাপতিত্বে এবং বাউরেসের অধ্যাপক ড. এ. কে. এম. মমিনুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাউরেসের সাবেক পরিচালক অধ্যাপক ড. মো. আবু হাদী নূর আলী খান, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. আব্দুস সালাম ও কোষাধ্যক্ষ মো. রাকিব উদ্দিন।

এছাড়াও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মুহাম্মদ মহির উদ্দীন, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. গোলাম ফারুকসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের শিক্ষক ও গবেষকবৃন্দ।

You might also like
Leave A Reply

Your email address will not be published.