The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
বৃহস্পতিবার, ২০শে জুন, ২০২৪

বশেমুরবিপ্রবিতে সালাতুল ইস্তিস্কার অনুষ্ঠিত

বশেমুরবিপ্রবি প্রতিনিধিঃ সারাদেশে চলমান তীব্র তাপদাহ থেকে মুক্তি ও আল্লাহর রহমতের বৃষ্টির আশায় বশেমুরবিপ্রবিতে সালাতুল ইস্তিস্কার বা বৃষ্টির জন্য দুই রাকাত সুন্নত নামাজ আদায় করেছেন ধর্মপ্রাণ শিক্ষার্থীরা।

রবিবার (২৮ এপ্রিল) সকাল ৯টার দিকে প্রশাসনিক ভবন সংলগ্ন মাঠে খোলা আকাশের নিচে প্রচণ্ড গরম উপেক্ষা করে এ নামাজ আদায় করেন উক্ত বিশ্ববিদ্যালয়ের ধর্মপ্রাণ শিক্ষার্থীরা।

সালাতুল ইস্তিস্কা আদায়ের পর দেশ ও জাতির নাজাতের জন্য ও প্রচণ্ড তাপপ্রবাহ থেকে মুক্তি পেতে বৃষ্টির আশায় দুই হাত উল্টো করে মুক্ত আসমানের দিকে দুই হাত তুলে প্রার্থনা করেন শান্তিকামী শিক্ষার্থীরা। বিভিন্ন সেশনের সিনিয়র জুনিয়র নির্বিশেষে নামাজের জন্য খোলা মাঠে হাজির হন শিক্ষার্থীরা। ইমাম প্রথমে মুসল্লিদের উদ্দেশে নামাজের নিয়মকানুন বলেন। এরপর দুই রাকাত নামাজ আদায় করেন সবাই।

কৃষি বিভাগের শিক্ষার্থী সাজ্জাদুর রহমান বলেন, “আল্লাহর শরণাপন্ন হলে তিনি বিপদাপদ, দুঃখকষ্ট, বালামুসিবত অবশ্যই দূর করে দেন। দুনিয়ায় আল্লাহর অজস্র কুদরত ও নিদর্শনের মধ্যে বৃষ্টি অন্যতম। বৃষ্টি পরিবেশের ভারসাম্য রক্ষা ও জমির উর্বরতা বৃদ্ধি করে। বৃষ্টি আল্লাহর খাস রহমতের নিদর্শন। তাই বৃষ্টির আশায় ইস্তিস্কার নামাজ আদায় শেষে মোনাজাত করেছি।”

ইতিহাস বিভাগের শিক্ষার্থী মোঃ সজীব হোসেন বলেন, “কুরআন-হাদিসের আলোকে যতটুকু জানা গেছে, মানুষের সৃষ্ট কোনো পাপের কারণে আল্লাহ এমন অনাবৃষ্টি ও খরা দেন। বৃষ্টি না হলে আমাদের প্রিয় নবী হজরত মুহাম্মদ (সা.) সাহাবিদের নিয়ে খোলা ময়দানে ইস্তিস্কার নামাজ আদায় করতেন। এ আলোকেই আমরা মহান সৃষ্টিকর্তার কাছে তওবা করে ও ক্ষমা চেয়ে দুই রাকাত নামাজ আদায় করে বৃষ্টির জন্য প্রার্থনা করেছি।”

You might also like
Leave A Reply

Your email address will not be published.