The Rising Campus
News Media

বরিশাল বিশ্ববিদ্যালয়ে শের-ই- বাংলা আলোচনা সভা

আরিফ হোসাইন, বরিশাল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:আজ সোমবার (৩১ অক্টোবর)শের-ই-বাংলা এ.কে.ফজলুল হকের ১৪৯ তম জন্মদিন উপলক্ষে বরিশাল বিশ্ববিদ্যালয়ের শেরে বাংলা হল টিভি রুমে সন্ধা ৭ টা ৩০ মিনিটে আলোচনা সভা এবং কুইজ প্রতিযোগিতার পুরষ্কার বিতরণ করা হয়।

এ সময় ৭ জন শিক্ষার্থীকে পুরষ্কৃত করা হয়। বরিশাল বিশ্ববিদ্যালয়ের শেরে বাংলা হল ও বরিশাল বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ আলোচনা সভার আয়োজন করে।

১৮৭৩ সালের ২৬ শে অক্টোবর শের -ই- বাংলা এ.কে.ফজলুল হক বরিশালের চাখারে জন্মগ্রহণ করেন। শের-ই -বাংলার জন্মদিন উপলক্ষে গত ২৬ শে অক্টোবর, ২০২২ তারিখে তার ছবিতে ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড.ছাদেকুল আরেফিন,ট্রেজারার ড.মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়া, কলা ও মানবিক অনুষদের ডিন ড. মোঃ মুহসিন উদ্দিন শেরে বাংলা হলের প্রাধ্যক্ষ জনাব আবু জাফর মিয়া ও ছাত্রলীগ নেতাকর্মী। গত ৩০ অক্টোবর সন্ধা ৭ টায় শেরে বাংলা ফজলুল হকের জীবনীর উপর কুইজ প্রতিযোগিতা আয়োজন করা হয় শেরে বাংলা হলে।

আজকের আলোচনা সভার বিশেষ অতিথি বরিশাল বিশ্ববিদ্যালয়ের কলা ও মানবিক অনুষদের ডিন প্রফেসর ড.মোঃ মুহসিন উদ্দিন শের-বাংলার জীবনী বর্ণনা ছাত্রছাত্রীদের উদ্দেশ্য করে বলেন, আমি মনে করি তোমাদের মাঝেই অনেকে শেরে বাংলা ফজলুল হকের মতো সৎ ও সাহসী নেতা তৈরি হবে,যাদের হাত ধরে আমদের দেশ এগিয়ে যাবে।

অনুষ্ঠানের প্রধান অতিথি বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ছাদেকুল আরেফিন বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাস বর্ণনা করেন এবং মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধু, শেরে বাংলা ফজলুল হক,জাতীয় চার নেতার অবদান বর্ননা করেন।তিনি বলেন, বরিশাল বিশ্ববিদ্যালয় সাম্প্রতিক সময়ে লেখাপড়ায় অনেক এগিয়ে গেছে। চাকরির বাজারেও শিক্ষার্থীরা বেশ ভালো করছে।১৯৭১ সালে মুক্তিযুদ্ধ হলেও তার অনেক আগেই পাকিস্তানের অপশাসকদের বিরুদ্ধে বাঙালিরা অনেক আন্দোলন -সংগ্রাম করে,যার নেতৃত্বে ছিলেন শেরে বাংলা।

শেরে বাংলা হলের প্রাধ্যক্ষ জনাব আবু জাফর মিয়া বলেন, শের- ই- বাংলা এ কে ফজলুল হক বরিশালের গর্ব। তার জীবনী জানা আমাদের সকলের নৈতিক দায়িত্ব।

এ সময় বরিশাল বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগ নেতা মহিউদ্দিন আহমেদ সিফাতের নেতৃত্বে মুক্তিযুদ্ধের চেতনায় এবং বঙ্গবন্ধু ও শের -ই- বাংলা এ কে ফজলুল হকের আদর্শের ছাত্রসমাজ প্রতিষ্ঠার জন্য প্রাধ্যক্ষ জনাব আবু জাফর মিয়া মহিউদ্দিন আহমেদ সিফাতকে ধন্যবাদ জানান।

শেরে বাংলা হলের প্রাধ্যক্ষ আবু জাফর মিয়ার সভাপতিত্বে এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বরিশাল বিশ্ববিদ্যালয় শেরে বাংলা হলের আবাসিক শিক্ষক, সহকারী আবাসিক শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী, ছাত্রলীগনেতা মহিউদ্দিন আহমেদ সিফাত,সৈয়দ রুম্মান,শরিফুল ইসলাম নিলয়, রাজু মোল্লাসহ ছাত্রলীগ নেতাকর্মীরা ।

0
You might also like
Leave A Reply

Your email address will not be published.