The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
মঙ্গলবার, ২১শে মে, ২০২৪

বরিশালে জিপিএ-৫ ও পাস দুটিতেই ছেলেদের চেয়ে এগিয়ে মেয়েরা

বরিশাল শিক্ষাবোর্ডের অধীন এবার এসএসসি পরীক্ষায় পাস এবং জিপিএ-৫-এ ছেলেদের চেয়ে এগিয়ে রয়েছে মেয়েরা। এই বিভাগের ছয় জেলার মধ্যে পাসের হারে প্রথম স্থানে রয়েছে ভোলা জেলা।

শিক্ষাবোর্ডের অধীনে এবার এক হাজার ৪৬৩ শিক্ষা প্রতিষ্ঠান থেকে ৯৪ হাজার ৮৭১ জন পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে পাস করেছে ৮৫ হাজার ১৪ জন। যার মধ্যে ছাত্রী ৪৪ হাজার ৫৭৯ এবং ছাত্র ৪০ হাজার ৪৩৫ জন। পাসের হার ৮৯ দশমিক ৬১ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১০ হাজার ৬৮ জন। এর মধ্যে ছাত্রী ছয় হাজার ১৮৭ এবং ছাত্র তিন হাজার ৮৮১ জন।

শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অরুন কুমার গাইন বলেন, ‌‌‘এবার বিজ্ঞান বিভাগ থেকে ২৪ হাজার ৫২৯ জন পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে ২৩ হাজার ৭১৩ জন। জিপিএ-৫ পেয়েছে আট হাজার ২২১ জন। মানবিক বিভাগ থেকে ৫৬ হাজার ৫১৬ জন অংশ নিয়ে পাস করেছে ৪৮ হাজার ১৫০ জন। জিপিএ-৫ পেয়েছে এক হাজার ৩২৮ জন। ব্যবসা শিক্ষা বিভাগ থেকে পরীক্ষা দিয়েছে ১৩ হাজার ৮২৬ জন। পাস করেছে ১৩ হাজার ৫২ জন। জিপিএ-৫ পেয়েছে ৫১৯ জন।’

পরীক্ষা নিয়ন্ত্রক আরও বলেন, ‘পাসের হারে ভোলা জেলার অবস্থান শীর্ষে। এ জেলায় পাসের হার ৯২ দশমিক ৫১ শতাংশ। এরপর যথাক্রমে পিরোজপুরে পাসের হার ৯১ দশমিক ৮৩, বরগুনায় ৯০ দশমিক ৭৩, বরিশালে ৯০ দশমিক ৫৪, ঝালকাঠিতে ৮৬ দশমিক ৯৩ এবং পটুয়াখালীতে পাসের হার ৮৪ দশমিক ২৩ শতাংশ।

এদিকে, বরিশাল ক্যাডেট কলেজ থেকে ৫৫ জন পরীক্ষায় অংশ নিয়েছিল। তাদের সবাই জিপিএ-৫ পেয়েছে। এমন ফলের জন্য কলেজের অধ্যক্ষ লে. কর্নেল রাইহান আহমেদ শিক্ষক-শিক্ষার্থী এবং অভিভাবকদের অভিনন্দন জানিয়েছেন।

You might also like
Leave A Reply

Your email address will not be published.