The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
শুক্রবার, ১২ই জুলাই, ২০২৪

বঙ্গবন্ধু স্মারক বক্তৃতা ও রংপুর উন্নয়ন বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

বেরোবি প্রতিনিধি: রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) অর্থনীতি বিভাগ ও বাংলাদেশ অর্থনীতি সমিতি যৌথ আয়োজনে ‘বঙ্গবন্ধু স্মারক বক্তৃতা ও রংপুর বিভাগ:উন্নয়ন সমস্যা, সম্ভাবনা, ও সুপারিশ ‘বিষয়ক একটি শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সেমিনারে পিছিয়ে পড়া রংপুর অঞ্চলের কৃষি, শিল্প, বানিজ্য উন্নয়ন মহাপরিকল্পনার বিনিয়োগ প্রয়োজন নিয়ে বক্তারা এ সময় আলোচনা করেন।

শনিবার (১৮ মার্চ )সকাল ৯ টায় নগরীর আরডিআরএস মিলনায়তনে সেমিনার টি অনুষ্ঠিত হয়।

নানা কারণে দেশের অন্যান্য বানিজ্য অঞ্চলের তুলনায় রংপুর অঞ্চল উন্নয়নে এখনো পিছিয়ে রয়েছে। এ অঞ্চলের উন্নয়নে কৃষি, বানিজ্য, শিল্পায়নসহ বিভিন্ন ক্ষেত্রে মহাপরিকল্পনা নিয়ে বিনিয়োগ এবং বার্ষিক বাজেটে বিশেষ বরাদ্দ প্রয়োজন। বিনিয়োগে উৎসাহিত করতে উদ্যোক্তাদেরকে সুযোগ-সুবিধা দিতে হবে। রংপুর অঞ্চলে সরকার কর্তৃক ঘোষিত ‘বিশেষ অর্থনৈতিক অঞ্চল’ প্রকল্পগুলো দ্রুত বাস্তবায়ন করতে হবে। যোগাযোগ ব্যবস্থাসহ তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়ন করা প্রয়োজন।

বাংলাদেশ অর্থনীতি সমিতির সহ-সভাপতি প্রফেসর হান্নানা বেগমের সভাপতিত্বে সেমিনারে বক্তৃতা রাখেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. সরিফা সালোয়া ডিনা, অর্থনীতি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. মোঃ মোরশেদ হোসেন প্রমুখ। বাংলাদেশ অর্থনীতি সমিতির সভাপতি অধ্যাপক ড আবুল বারাকাত এবং সাধারণ সম্পাদক প্রফেসর ড. আইনুল ইসলাম সেমিনারে প্রধান আলোচক ছিলেন।

অর্থনীতিবিদ ও বাংলাদেশ অর্থনীতি সমিতির সভাপতি অধ্যাপক ড আবুল বারকাত ‘বঙ্গবন্ধু-দর্শন: তত্ত্ব, প্রয়োগ ও সম্ভাবনা’ বিষয়ে সেমিনারে স্মারক বক্তৃতা করেন। তিনি বলেন, বঙ্গবন্ধুর দর্শন বাস্তবায়ন করা হলে দেশে কোনো বৈষম্য থাকবে না। জনসংখ্যা জনশক্তিতে রুপান্তরিত হবে। আর্থ-সামজিক উন্নয়ন হবে।

তিনি আরো বলেন, বঙ্গবন্ধুর দর্শন হলো জাতির পিতা শেখ মুজিবুর রহমানের দৃষ্টিভঙ্গি, জীবনদর্শন, রাষ্ট্রচিন্তা, সমাজ ভাবনা, রাজনৈতিক দর্শন ও অর্থনৈতিক উন্নয়ন-প্রগতি ভাবনার যৌথরুপ। যদি বঙ্গবন্ধু বেঁচে থাকতেন এবং তাঁর দর্শন বাস্তবায়িত হতো তাহলে অর্থনৈতিক মানদন্ডে সমসাময়িক দেশগুলোর মধ্যে অনেক দেশকে বাংলাদেশ অতিক্রম করতো।

প্রধান অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড সরিফা সালোয়া ডিনা।তিনি বলেন
উত্তর অঞ্চলের উন্নয়নে ভিন্ন অর্থনৈতিক জোন গড়ে তোলা, সমস্যা সমাধানে মহা পরিকল্পনা গ্রহন ,উত্তর অঞ্চলের নদী গুলোর পানির যথাযথ ব্যবহার ,দক্ষ শ্রমিক গড়ে তোলা,এইজন্য তিনি রাজনৈতিক ব্যাক্তি,ছোট ছোট উদ্যোক্তার সহযোগীতা দরকার বলে মনে করেন,তাহলে বেকারদের কর্মসংস্থান হবে, এভাবে উত্তর অঞ্চলের উন্নয়নের দ্বার খুলে যাবে।

এছাড়াও সেমিনারে উপস্থিত ছিলো বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী এবং রংপুর অঞ্চলের শিক্ষাবিদ, অর্থনীতিবিদ, সামাজিক ও সাংস্কৃতিক ব্যক্তিবর্গ।

You might also like
Leave A Reply

Your email address will not be published.