The Rising Campus
News Media

ফ্রি-তে মেডিসিন সেবা দিবে জবির পরিসংখ্যান বিভাগ

সাকিবুল ইসলাম, জবি প্রতিনিধি:জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) পরিসংখ্যান বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের ফ্রি-তে জরুরী মেডিসিন সেবা দেয়া হবে৷ বিভাগের সিনিয়র অধ্যাপক ড. মো. আশরাফ-উল-আলমের উদ্যোগ ও ব্যবস্থাপনায় সেমিনারে ফ্রিতে প্রাথমিক চিকিৎসার জন্য প্রয়োজনীয় সকল ঔষধ সামগ্রী সরবরাহ করার এই ব্যবস্থা চালু করা হয়েছে। এই সেবাটি সকল বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত থাকবে।

বিশ্ববিদ্যালয়ের নতুন একাডেমিক ভবনটি ১৩ তলা বিশিষ্ট হওয়ায় উপরের দিকে অবস্থিত বিভাগের শিক্ষার্থীদের জরুরী প্রয়োজনীয় ঔষধ সংগ্রহ করতে নিচে নেমে মেডিকেল সেন্টার কিংবা ফার্মেসিগুলোতে যেতে হয়। এতে শিক্ষার্থীদের ভোগান্তির পাশাপাশি অনেকে আরও অসুস্থ হয়ে পড়ে। ভোগান্তি নিরসনে বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগে শিক্ষক-শিক্ষার্থী সহ সকলের জন্য ফ্রিতে জরুরী মেডিসিন সেবা চালুর ব্যবস্থা করা হয়েছে।

উদ্যোগটি নেয়া বিভাগের অধ্যাপক ড. মো. আশরাফ-উল-আলম জানান, আমাদের অনেক শিক্ষার্থী প্রায়ই অসুস্থ হয়ে পড়েন। সেই প্রেক্ষিতে নিজ উদ্যোগে তাদের জরুরি প্রয়োজনে একটি স্যালাইন বা একটি নাপা ট্যাবলেট এমন জরুরি মেডিসিন সেবা চালুর ব্যবস্থা করেছি।

বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী অমিত পাল বলেন, বর্তমান সময়ে ফুড পয়জনিং, গ্যাস্ট্রিকজনিত সমস্যা, এ্যালার্জি, ঠান্ডা কাশি, ডি-হাইড্রেশান জনিত সমস্যা সহ বা পরীক্ষা চলাকালীন সময়ে শিক্ষার্থীদের অসুস্থ হওয়ার প্রবণতা বৃদ্ধি পেলেও প্রয়োজনীয় সময়ে মেডিকেল সেন্টারে যাওয়ার সুযোগ বা সময় হয়ে ওঠে না এবং প্রায়শই ঔষধও পাওয়া যায় না। আবার নতুন একাডেমিক ভবনের উপরের দিকে যেসকল বিভাগ অবস্থিত, সে সকল বিভাগের শিক্ষার্থীরা অসুস্থ অবস্থায় নিচে গিয়ে ঔষধ সংগ্রহ করা প্রায় দুঃসাধ্য হয়ে পড়ে। বিভাগের শিক্ষকের এ মহৎ উদ্যোগে আমরা সবাই গর্ব বোধ করছি।

জরুরি এ সেবাটি চালুর সময় বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. শাহজাহান, রসায়ন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. শামসুন নাহার, পরিসংখ্যান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. শেখ গিয়াস উদ্দিন, সহকারী প্রক্টর এবং বিভাগের সহকারী অধ্যাপক শাহনাজ পারভীন, আব্দুল বাতেন সহ বিভাগের অন্যান্য শিক্ষক শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

0
You might also like
Leave A Reply

Your email address will not be published.