The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
বৃহস্পতিবার, ১৮ই জুলাই, ২০২৪

ফিলিস্তিন থাকায় বৈঠক বাতিল করলেন আর্জেন্টিনা!

আরব ও ইসলামিক গ্রুপের কাউন্সিলের দূতদের সঙ্গে একটি পূর্ব নির্ধারিত বৈঠক বাতিল করে দিয়েছেন আর্জেন্টিনার ডানপন্থি প্রেসিডেন্ট জাভিয়ার মিলেই। বৈঠকটিতে ফিলিস্তিনের উপস্থিতি থাকায় তিনি নিজেকে প্রত্যাহার করে নিয়েছেন।

আর্জেন্টাইন প্রেসিডেন্টের এমন কাণ্ডে তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছে ইসলামিক দেশগুলোর সংগঠন অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন (ওআইসি)।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা বুধবার (১২ জুন) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

আর্জেন্টিনার প্রেসিডেন্টের সমালোচনা করে ওআইসি বলেছে, ফিলিস্তিনের উপস্থিতির কারণে তিনি পূর্ব নির্ধারিত বৈঠক বাতিল করে দেওয়ায় তারা হতাশ হয়েছে।

জাতিসংঘের পর বিশ্বের দ্বিতীয় বৃহৎ সংগঠন ওআইসি। আর্জেন্টাইন প্রেসিডেন্টের সমালোচনা করে সংস্থাটি আরও বলেছে, তার এমন সিদ্ধান্ত ফিলিস্তিন রাষ্ট্রের ‘মর্যাদা এবং অধিকারকে খর্ব করেছে’। যা ওআইসির প্রতি শত্রুতাপূর্ণ এবং অন্যায়ের সামিল।

সংস্থাটি বিবৃতিতে আরও বলেছে, “ওআইসির কাছে এমন ব্যবহার অগ্রহণযোগ্য। যা আর্জেন্টিনার প্রেসিডেন্টের সাম্প্রতিক প্রতিকূলাচরণের অংশ হিসেবে দেখে ওআইসি।”

সংস্থাটি বলেছে, ইসরায়েলের দখলদারিত্বের পক্ষে অবস্থান নিয়ে আর্জেন্টিনার প্রেসিডেন্ট ভুল ইতিহাসের পক্ষে অবস্থান নিয়েছেন।

এছাড়া তার এমন অবস্থান আন্তর্জাতিক আইন এবং রেজ্যুলেশনের বৈধতার ক্ষেত্রে আর্জেন্টিনার যে অবস্থান রয়েছে সেটিরও পরিপন্থি বলে উল্লেখ করেছে সংস্থাটি।

গাজায় গণহত্যার শিকার হওয়া ফিলিস্তিনের অধিকারকে অস্বীকার করে, আর্জেন্টিনা যে অবস্থান নিয়েছে সেই সিদ্ধান্ত পূর্নবির্বেচনা করারও আহ্বান জানিয়েছে ওআইসি।

সূত্র: আলজাজিরা

You might also like
Leave A Reply

Your email address will not be published.