The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
সোমবার, ২৪শে জুন, ২০২৪

ফিলিস্তিনকে স্লোভেনিয়ার চুড়ান্ত স্বীকৃতি, ইউরোপে কোণঠাসা ইসরায়েল

গত সপ্তাহে ইউরোপের তিন দেশ স্পেন, নরওয়ে ও আয়ারল্যান্ড রাষ্ট্র হিসেবে ফিলিস্তিনকে স্বীকৃতি দেওয়ার পর এবার এগিয়ে এল আরেক ইউরোপীয় দেশ স্লোভেনিয়া। রাষ্ট্র হিসেবে ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে দেশটির পার্লামেন্টে একটি বিল (ডিক্রি) পাস হয়েছে।

স্থানীয় সময় গতকাল মঙ্গলবার (৪ জুন) এ বিল পাস হয় বলে জানিয়েছে কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরা। ।

এ বিষয়ে সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেওয়া এক পোস্টে স্লোভেনিয়ার প্রধানমন্ত্রী বলেন, ‘একটি সার্বভৌম ও স্বাধীন রাষ্ট্র হিসেবে ফিলিস্তিনের আজকের স্বীকৃতি পশ্চিম তীর এবং গাজার ফিলিস্তিনি জনগণের জন্য আশার সঞ্চার করেছে।‘

সরকার–সমর্থিত বিলের পক্ষে স্লোভেনিয়ার পার্লামেন্টের ৯০ সদস্যের মধ্যে ৫১ জন ভোট দেন। এর আগে ঘণ্টা ছয়েক বিলটি নিয়ে পার্লামেন্টে বিতর্ক হয়। তবে বিপক্ষে কেউই ভোট দেননি।

ভোটাভুটির সময় স্লোভেনিয়ার প্রধানমন্ত্রী এক বক্তৃতায় ফিলিস্তিনের সাথে তার দেশের তুলনা করেন। তিনি বলেন, “আমরা স্লোভেনীয়রা এক হাজার বছর ধরে এই অধিকারের স্বপ্ন দেখেছি এবং ৩৩ বছর আগে আমরা স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি পেয়েছি। কিন্তু দুর্ভাগ্যবশত, ফিলিস্তিনি জাতি এখনও এই অধিকার পায়নি।”

এর আগে গত ২৮ মে ফিলিস্তিনকে স্বীকৃতি দেয় স্পেন, আয়ারল্যান্ড ও নরওয়ে। ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ২৭ সদস্যদেশের মধ্যে সুইডেন, সাইপ্রাস, হাঙ্গেরি, চেক প্রজাতন্ত্র, পোল্যান্ড, স্লোভাকিয়া ও বুলগেরিয়া আগেই স্বীকৃতি দিয়েছে। একই পথ অনুসরণ করার ঘোষণা দিয়েছে মাল্টাও।

You might also like
Leave A Reply

Your email address will not be published.