The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
বুধবার, ২২শে মে, ২০২৪

‘প্লাস্টিক দিন,গাছ নিন’ গাছ রোপনে উৎসাহিত করতে খুবিতে ব্যতিক্রমধর্মী উদ্যোগ

আলকামা রমিন, খুবি প্রতিনিধি: “Give and Take – Green Our Planet”, এই প্রতিপাদ্যকে সামনে রেখে খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) ফরেস্ট্রি এন্ড উড টেকনোলজি (ফাউটে) ক্লাবের উদ্যোগে দুই দিনব্যাপি “গাছ নিন প্লাস্টিক দিন” কর্মসূচি পালিত হয়েছে। পরিবেশের ভারসাম্য রক্ষার্থে ও প্লাস্টিকের ক্ষতিকর প্রভাব কমাতে অভিনব উদ্যোগ নিয়েছেন খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) শিক্ষার্থীরা।

থরে থরে সাজানো আছে বিভিন্ন ধরনের ঔষধী ও প্রয়োজনীয় গাছ। যে কেউ সেই গাছ নিতে পারবেন, টাকার বিনিময় নয়, প্লাস্টিকের বোতলের বিনিময়ে। অন্তত ৫ টি প্লাস্টিকের বোতল জমা দিলেই মিলবে একটি গাছের চারা।

গত বৃহস্পতিবার ও শুক্রবার সকাল ৯ টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত খুলনা বিশ্ববিদ্যালয়ের হাদী চত্বর এলাকায় প্লাস্টিকের বোতলের বিনিময়ে গাছ বিতরণের দুই দিনব্যাপী এ কর্মসূচি পালন করেছেন তারা।

ফলজ,বনজ,ভেষজ, ঔষধি, অর্ণামেন্টাল অনন্য আরো প্রয়োজনীয় ৯০০ টি গাছ বিতরণ করা হয়। বিনিময়ে জমা পড়েছে দুই-সহস্রাধিক প্লাস্টিকের বোতল।

খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এই ক্যাম্পেইনটি অনেক ভালোভাবে গ্রহণ করেছে এবং তারা প্লাস্টিকের ব্যবহার কমানোর প্রতিজ্ঞা করেছে। শুধু বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, শিক্ষক,কর্মচারী নয়। খুলনার স্থানীয় লোকজন, বিদেশি পর্যটক, শিশু,কিশোর-কিশোরী, কর্মজীবী মানুষ এতে অংশগ্রহণ করেন।

বৃক্ষ মানুষের জীবন ও জীবিকার সঙ্গে জড়িত । মানুষের মৌলিক চাহিদা পূরণের পাশাপাশি প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব রোধ ও প্রকৃতির ভারসাম্য রক্ষাসহ নৈসর্গিক শোভাবর্ধনে বৃক্ষের গুরুত্ব অপরিসীম। পরিবেশের দূষণ রোধ ও বৈশিক উষ্ণতা কমাতে গাছ সবচেয়ে বেশি ভূমিকা রেখে থাকে। গাছ রোপনে উৎসাহ ও সচেতনতার বৃদ্ধির জন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের এমন অভিনব উদ্যোগ।

প্লাস্টিক বোতলের বিনিময়ে যারা গাছ গ্রহণ করছেন তারাও এতে অনেক খুশি। “দ্যা রাইজিং ক্যাম্পাসকে” তারা জানান, “এ উদ্যোগ মানুষকে গাছ রোপণে উৎসাহিত করবে পাশাপাশি পরিবেশ দূষণ রোধে মানুষকে সচেতন করবে”।

ক্লাবের সাধারণ সম্পাদক, ফজলে রাব্বি শাকিল বলেন, পরিবেশের ভারসাম্য রক্ষার পাশাপাশি পরিবেশকে সুন্দর করা। আমরা প্লাস্টিক নিচ্ছি এবং গাছ বিতরণ করছি। এতে পরিবেশ দূষণ রোধ যেমন কাজ করবে পাশাপাশি প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় গাছ রোপনে উদ্বুদ্ধ করবে।

সভাপতি ওয়ালিদ হোসেন বলেন, পরিবেশকে সুন্দর ও বৈশ্বিক উষ্ণতা থেকে রক্ষা করতে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের মাঝে গাছ রোপণে আকৃষ্ট করাই আমাদের লক্ষ। ভবিষ্যতে এটি আমরা বৃহত্তর ভাবে করার পরিকল্পনা করছি।

You might also like
Leave A Reply

Your email address will not be published.