The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
বৃহস্পতিবার, ২৫শে জুলাই, ২০২৪

প্রথমবারের মতো টাইমস হায়ার এডুকেশনে স্থান পেলো হাবিপ্রবি 

হাবিপ্রবি প্রতিনিধিঃ প্রথমবারের মতো টাইমস হায়ার এডুকেশন ইম্প্যাক্ট র‌্যাংকিংয়ে স্থান পেয়েছে দেশের দ্বিতীয় বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি)। এ লক্ষ্যে হাবিপ্রবির পক্ষ থেকে ২০২৩ সালের ১৮ সেপ্টেম্বর থেকে ১০ নভেম্বর পর্যন্ত  তথ্য প্রদান করা হয়, এবং টাইমস হায়ার এডুকেশন বুধবার (১২ জুন) সকাল ১০ টায় ফলাফল প্রকাশ করেন।

নো প্রভার্টি,জিরো হাঙ্গার,গুড হেলথ অ্যান্ড ওয়েল বিং,কোয়ালিটি এডুকেশন, জেন্ডার ইকুয়ালিটি,ক্লীন ওয়াটার অ্যান্ড স্যানিটেশন,অ্যাফর্ডেবল অ্যান্ড ক্লীন এনার্জি, ডিসেন্ট ওয়ার্ক অ্যান্ড ইকোনমিক গ্রোথ,ইন্ডাস্ট্রি ইনোভেশন অ্যান্ড ইনফ্রাসট্রাকচার,রিডিউসড ইনইকুয়ালিটিস,সাসটেইনেবল সিটিস অ্যান্ড কম্যুইনিটিস,রেসপনসিবল কনজামশন অ্যান্ড প্রডাকশন, ক্লাইমেট অ্যাকশন,লাইফ বিলো ওয়াটার,লাইফ অন ল্যান্ড,পীস জাস্টিস অ্যান্ড স্ট্রং ইন্সটিটিউশনস এবং পার্টনারশীপস ফর দ্যা গোলসহ মোট ১৭ টি সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল (এসডিজি) ছিল।সেক্ষেত্রে ১৭ নং এসডিজি সহ মিনিমাম ৩ টি তে তথ্য দিয়ে আবেদন করতে হয়েছে।

বিশ্ববিদ্যালয়কে আন্তর্জাতিক অঙ্গনে পরিচিতির জন্য হাবিপ্রবি’র ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এম কামরুজ্জামান শুরু থেকেই ঐকান্তিক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। তারই ধারাবাহিকতায় হাবিপ্রবিকে  র‌্যাংকিং ভুক্ত করতে তিনি  অত্র বিশ্ববিদ্যালয়ের  প্রফেসর ড. মো: নাজিম উদ্দিনকে আহ্বায়ক  ও প্রফেসর ড. মো: জামাল উদ্দিনকে সদস্য সচিব করে ১০ সদস্য বিশিষ্ট একটি কমিটি করে দেন। এছাড়াও মার্কেটিং বিভাগের প্রভাষক আসাদুজ্জামান বাবু কমিটির কাজে সহযোগিতায় ছিলেন।

প্রথমবারের মতো টাইমস হায়ার এডুকেশনে স্থান পাওয়ার বিষয়ে জানতে চাইলে হাবিপ্রবির ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্সের পরিচালক প্রফেসর ড. মোঃ জামাল উদ্দিন বলেন, আমাদের বিশ্ববিদ্যায়ের মাননীয় ভাইস-চ্যান্সেলর মহোদয় প্রতিটি বিষয়ে অনেক আন্তরিক। তিনি বিশ্ববিদ্যালয়কে বিশ্ব পরিমন্ডলে তুলে ধরার জন্য ১০ সদস্যবিশিষ্ট একটি কমিটি গঠন করে দেন। এই ধারা অব্যাহত থাকলে ভবিষ্যতে হাবিপ্রবি টাইমস হায়ার এডুকেশনসহ অন্যান্য র‌্যাঙ্কিংয়ে ভালোভাবে স্থান  করে নিবে।  তবে এক্ষেত্রে সকলের আন্তরিক সহযোগিতা দরকার।

ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক প্রফেসর ড.মোঃ মাহাবুব হোসেন বলেন, ভিসি স্যার বিশ্ববিদ্যালয়ের প্রতিটি বিষয়ে অত্যান্ত আন্তরিক। তারই নির্দেশনায় হাবিপ্রবি আজ বিশ্ব পরিমন্ডলে স্থান করে নিলো।হাবিপ্রবির এমন অর্জন আমাদের ভবিষ্যতে এগিয়ে চলার অনুপ্রেরণা।

উল্লেখ্য, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি)  সহ দেশের মোট ১৯ টি পাবলিক এবং প্রাইভেট বিশ্ববিদ্যালয় টাইমস হায়ার এডুকেশন ইম্প্যাক্ট র‌্যাঙ্কিয়ে স্থান পেয়েছে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.