The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
বৃহস্পতিবার, ৩০শে মে, ২০২৪

প্রকৌশল গুচ্ছে ভর্তি পরীক্ষা, আবেদন শেষ হচ্ছে আগামীকাল

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) স্নাতক প্রথম বর্ষ (লেভেল-১) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের সমন্বিত ভর্তিতে অনলাইনে আবেদন চলছে। ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদন করার পদ্ধতি যোগ্যতাসহ অন্যান্য শর্তাবলি ওয়েবসাইট থেকে জানা যাবে।

চুয়েট-কুয়েট-রুয়েটে ভর্তির সংশ্লিষ্ট অফিশিয়াল ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তির তথ্যমতে, আবেদন গ্রহণ শেষ হবে ৭ ফেব্রুয়ারি (বুধবার), রাত ১১টা ৫৯ মিনিটে। এ সময়ের মধ্য শিক্ষার্থীরা অনলাইন লিংকে আবেদন করতে পারবেন।

ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের যোগ্য প্রার্থীদের তালিকা আগামী ১৮ ফেব্রুয়ারি (রোববার) প্রকাশ করা হবে। আবেদনকারীর মধ্য থেকে উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন ও ইংরেজি বিষয়ের মোট গ্রেড পয়েন্ট ও নম্বরের ভিত্তিতে প্রার্থীদের পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেওয়া হবে।

আসন সংখ্য: ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ভর্তির জন্য চুয়েটে ১২টি বিভাগে সংরক্ষিত ১১টিসহ মোট ৯৩১টি আসন, কুয়েটে ১৬টি বিভাগে সংরক্ষিত ৫টিসহ মোট ১ হাজার ৬৫টি আসন এবং রুয়েটে ১৪টি বিভাগে সংরক্ষিত ৫টিসহ মোট ১ হাজার ২৩৫টি—সব মিলিয়ে সর্বমোট ৩ হাজার ২৩১টি আসন রয়েছে।

ইঞ্জিনিয়ারিং বিভাগগুলো, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ নিয়ে ‘ক’ গ্রুপ; ইঞ্জিনিয়ারিং বিভাগগুলো, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ এবং স্থাপত্য বিভাগ নিয়ে ‘খ’ গ্রুপ গঠিত।

পরীক্ষার বিষয় ও নম্বর বণ্টনঃ এবারের ভর্তি পরীক্ষায় গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন ও ইংরেজি বিষয়ের ওপর এমসিকিউ পদ্ধতিতে ‘ক’ গ্রুপের জন্য ৫০০ নম্বরের এবং ‘খ’ গ্রুপের জন্য ৫০০ নম্বরের এমসিকিউয়ের পাশাপাশি অতিরিক্ত মুক্তহস্ত অঙ্কনের ২০০ নম্বরসহ মোট ৭০০ নম্বরের পরীক্ষা হবে।

গ্রুপ ‘ক’ (ইঞ্জিনিয়ারিং বিভাগগুলো এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ)-তে আবেদনের ফি ১ হাজার ৩৫০ টাকা এবং গ্রুপ ‘খ’ (ইঞ্জিনিয়ারিং বিভাগগুলো, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ এবং স্থাপত্য বিভাগ)-তে ১ হাজার ৪৫০ টাকা।

আবেদনের যোগ্যতাসহ বিস্তারিত দেখুন এখানে

You might also like
Leave A Reply

Your email address will not be published.