পরীক্ষায় অসদুপায় অবলম্বন করায় খুবির ৬ শিক্ষার্থীর শাস্তি

পরীক্ষায় অসদুপায় অবলম্বন করার দায়ে খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) বিভিন্ন ডিসিপ্লিনের ছয় শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে শাস্তি দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। আজ সোমবার বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক (চলতি দায়িত্ব) ও ডিসিপ্লিনারি কমিটির সদস্যসচিব শেখ শারাফাত আলীর স্বাক্ষর করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, পরীক্ষায় অসদুপায় অবলম্বনের দায়ে বিশ্ববিদ্যালয়ের গণিত ডিসিপ্লিনের প্রথম বর্ষের শিক্ষার্থী তাজিন মল্লিককে (আইডি নম্বর-১৯১২৫৯) ২০১৯-২০ শিক্ষাবর্ষের দ্বিতীয় টার্মের সব পরীক্ষা বাতিল এবং পরবর্তী ২০২০-২১ শিক্ষাবর্ষের টার্ম-১-এর জন্য বহিষ্কার করা হয়েছে। আরেক শিক্ষার্থী পরিসংখ্যান ডিসিপ্লিনের চতুর্থ বর্ষের নাজিয়া তাবাসসুমকে (আইডি নম্বর-১৭২০৩৮) ২০১৯-২০ শিক্ষাবর্ষের দ্বিতীয় টার্মের সব পরীক্ষা বাতিল এবং পরবর্তী ২০২০-২১ শিক্ষাবর্ষের টার্ম-১-এর জন্য বহিষ্কার করা হয়।

একই অভিযোগে পরিবেশবিজ্ঞান ডিসিপ্লিনের প্রথম বর্ষের শিক্ষার্থী মো. মাহবুবুল্লাহ আকিলকে (আইডি নম্বর-২০০৯৩১) ২০১৯-২০ শিক্ষাবর্ষের প্রথম বর্ষের টার্ম-২ পরীক্ষায় ‘Math-1271, Differential Equations’ কোর্সের পরীক্ষা বাতিল করা হয়েছে। গণযোগাযোগ ও সাংবাদিকতা ডিসিপ্লিনের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী অভিজিৎ দে’কে (আইডি নম্বর-১৯২৬৩১) ২০১৯-২০ শিক্ষাবর্ষের দ্বিতীয় টার্মের সব পরীক্ষা বাতিল এবং পরবর্তী ২০২০-২১ শিক্ষাবর্ষের টার্ম-১-এর জন্য বহিষ্কার করা হয়েছে।

এ ছাড়া ইলেকট্রনিকস অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং (ইসিই) ডিসিপ্লিনের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী আয়শা সিদ্দিকা মৌরিনকে (আইডি নম্বর-১৯০৯০৫) ২০১৯-২০ শিক্ষাবর্ষের দ্বিতীয় টার্মের সব পরীক্ষা বাতিল এবং পরবর্তী ২০২০-২১ শিক্ষাবর্ষের টার্ম-১-এর জন্য বহিষ্কার করা হয়। ইংরেজি ডিসিপ্লিনের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী আশিকুর রহমান হৃদয়কেও (আইডি নম্বর-১৯১৪৫৮) ২০১৯-২০ শিক্ষাবর্ষের দ্বিতীয় টার্মের সব পরীক্ষা বাতিল এবং পরবর্তী ২০২০-২১ শিক্ষাবর্ষের টার্ম-১-এর জন্য বহিষ্কার করা হয়েছে।

উল্লেখ্য, খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) স্নাতক শিক্ষা ও পরীক্ষা অধ্যাদেশে ‘পরীক্ষার্থী কর্তৃক পালনীয় শর্তাবলি এবং অপরাধের শাস্তি’ সংক্রান্ত বিধি অনুযায়ী গত ৬ জানুয়ারি অনুষ্ঠিত ডিসিপ্লিনারি কমিটির সুপারিশ এবং প্রশাসনিক অনুমোদন মোতাবেক শিক্ষার্থীদের এই শাস্তি প্রদান করা হয়েছে।