The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
বৃহস্পতিবার, ২৫শে জুলাই, ২০২৪

পরীক্ষায় পাস করাতে উত্তরপত্রে টাকা!

খবরের শিরোনামের দিকে নজর রাখলেই চোখে পড়ে শিক্ষাক্ষেত্রে দুর্নীতি। আর টাকা দিয়ে যে শিক্ষাকে ‘কেনা’ যায় তা যেন বুঝে গেছে শিক্ষার্থীরাও। তাই তো পরীক্ষায় পাস করানোর জন্য খাতার সঙ্গেই শিক্ষককে টাকা দিয়েছে একদল ছাত্র। হ্যাঁ, ঠিকই পড়ছেন। ভারতে এমনই এক ঘটনা প্রকাশ্যে এসেছে সামাজিক মাধ্যমে ছবি ছড়ানোর পর, যা দেখে বিস্মিত সবাই। খবর আইজি নিউজের

সম্প্রতি ভারতে একটি বোর্ড পরীক্ষায় পাশ করানোর জন্য উত্তরপত্রের ভেতর শিক্ষার্থীদের রেখে যাওয়া টাকার ছবি ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে। ছবিটি টুইটারের শেয়ার করেছেন আইপিএস কর্মকর্তা অরুণ বোথরা। তা দেখে নেটিজেনদের মত, শিক্ষা ব্যবস্থার করুণ চিত্রই উঠে এসেছে এর মাধ্যমে।

ভাইরাল ছবিতে ১০০, ২০০ ও ৫০০ রুপির কয়েকটি নোট দেখতে পাওয়া যায়। শিক্ষার্থীরা সেগুলো তাদের বোর্ড পরীক্ষার উত্তরপত্রের সঙ্গে রেখে দিয়েছিল, যাতে শিক্ষক তাদের পাশ নম্বর দেন।

আইপিএস কর্মকর্তা তার পোস্টে লিখেছেন, এই ছবিটি আমার কাছে এক শিক্ষক পাঠিয়েছেন। পাশ করিয়ে দেওয়ার অনুরোধ করে বোর্ড পরীক্ষার উত্তরপত্রের ভেতরে নোটগুলো রেখেছিল পরীক্ষার্থীরা। ছবিটি আমাদের শিক্ষক, ছাত্রছাত্রী এবং গোটা শিক্ষা ব্যবস্থার বিষয়ে অনেক কিছু বলে দেয়।

পোস্টটি সামাজিক মাধ্যমে ব্যাপক ভাইরাল হয়েছে। শিক্ষা ব্যবস্থার এমন চিত্র দেখে রীতিমতো অবাক হয়েছেন সবাই। অনেক শিক্ষক তাদের নিজেদের অভিজ্ঞতা তুলে ধরেছেন। ‘দুর্ভাগ্যজনক’ ঘটনা বলেও বর্ণনা করেছেন অনেকে। আবার কেউ কেউ বলছেন, সবকিছু টাকা দিয়ে কেনা যায়, এমন ধারণা ছোটবেলা থেকেই শিক্ষার্থীদের মাথায় ঢুকে গেছে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.