The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
শুক্রবার, ১২ই জুলাই, ২০২৪

পবিপ্রবি’তে বিজ্ঞান অলিম্পিয়াড- ২০২৩ আয়োজিত

পবিপ্রবি প্রতিনিধিঃ পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞান অলিম্পিয়াড-২০২৩ আয়োজিত হয়েছে। জাতীয় বিজ্ঞান একাডেমির আয়োজনে এবং ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের সার্বিক সহযোগিতায় এবারের এ বিজ্ঞান অলিম্পিয়াড আয়োজিত হয়। এতে বরিশাল বিভাগের প্রায় দু’শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

শুক্রবার (১৩ জানুয়ারি) সকাল ৯ টায় উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে এ বিজ্ঞান অলিম্পিয়াড শুরু হয়। পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. স্বদেশ চন্দ্র সামন্ত পতাকা উত্তোলনের মাধ্যমে উক্ত আয়োজনের উদ্বোধন করেন। এসময় জাতীয় সংগীত পরিবেশন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ড. স্বদেশ চন্দ্র সামন্ত বলেন, মানুষের পাথরের যুগ থেকে আজ যে অট্রালিকা তা শুধু বিজ্ঞানেরই অবদান। বিজ্ঞানের কল্যাণেই আজ শিল্প, চিকিৎসা, কৃষি খাতে এত অগ্রগতি এবং সে অগ্রগতিকে পুঁজি করেই পৃথিবী আজ চতুর্থ শিল্প বিপ্লবের দিকে এগিয়ে যাচ্ছে।

এ সময় তিনি আরও বলেন, বিজ্ঞান চর্চার মাধ্যমেই ২০৪১ সালের ভিশনে আমাদের পৌছাতে হবে। বাংলাদেশ সরকার আগামীর যে উন্নত বাংলাদেশ গড়ার স্বপ্ন দেখছে তার জন্য বিজ্ঞান মনস্ক তরুন সমাজকেই এগিয়ে আসতে হবে, একইসাথে বিজ্ঞান চর্চার পাশাপাশি মানবিক শিক্ষার দিকেও নজর দিতে হবে।

এসময় বরিশাল বিভাগীয় বিজ্ঞান অলিম্পিয়াড কো-অর্ডিনেটর ও বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিকস ইন্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. এস. এম. তাওহিদুল ইসলাম বলেন, ডেটা সাইন্স, মেশিন লার্নিং অথবা রোবটিক্স আজ সব কিছুই আধুনিক বিজ্ঞানের উদ্ভাবন এবং এগুলোর সামগ্রিক বিকাশে আগামীর জন্য আজকের এ প্রজন্মকে তৈরী হতে হবে। আমাদের এ মেধা ও মননশীলতাকে কাজে লাগিয়েই আগামীর স্মার্ট বাংলাদেশ ও বঙ্গবন্ধুর সোনার বাংলা বিনির্মানে একসাথে কাজ করতে হবে।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর ড. সন্তোষ কুমার বসু, এগ্রোনমি বিভাগের প্রফেসর ড. জাহিদ হাসান সহ বিশ্ববিদ্যালয়ের অন্যান্য শিক্ষক এবং শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

You might also like
Leave A Reply

Your email address will not be published.