The Rising Campus
News Media

পঞ্চগড় জেলায় দিনে গরম, রাতে শীতল আবহাওয়া

পঞ্চগড় জেলায় তাপমাত্রা কমতে শুরু করেছে। বিশেষ করে গভীর রাত থেকে সকাল ৮টা পর্যন্ত শীত শীত লাগছে। আবার সকাল ৮টার পর প্রখর রোদের তেজে গরম আবহাওয়া বিরাজ করছে।

শুক্রবার (২৮ অক্টোবর) ভোর থেকে ঘন কুয়াশায় আচ্ছাদিত ছিল গোটা জেলা। ফসলের মাঠ, রাস্তা-ঘাটসহ ঘাসের ডগায় কুয়াশা চিক চিক করছে। ঘন কুয়াশার কারণে যানবাহনগুলো হেডলাইট জ্বালিয়ে চলাচল করছে। বাইরে বেরিয়ে আসা মানুষ গরম কাপড় পরিধান করেছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, সপ্তাহজুড়ে তাপমাত্রা ১৭ থেকে ২২ ডিগ্রিতে উঠানামা করলেও শুক্রবার পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ১৮ দশমিক তিন ডিগ্রি সেলসিয়াস তাপামাত্রা রেকর্ড করা হয়েছে।

এসময় দিনের বেলা সর্বোচ্চ ২৮ থেকে ৩১ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

অন্যদিকে, বেলা বাড়ার সঙ্গে সঙ্গে গরম ভাব বেড়ে যাচ্ছে। এসময় হালকা কাপড় পরিধান করতে হচ্ছে। গরমের কারণে অফিস বাসাসহ সর্বত্রই ফ্যান চালাতে হচ্ছে।

বোদা উপজেলার তাসেরপাড়া এলাকার মুহিব্বুল্লাহ মুহিব বলেন, শেষ রাতে ঠান্ডা লাগছে। এসময় কাঁথা কম্বল গায়ে চাপাতে হয়। আবার দিনের বেলা গরমের কারণে ফ্যান চালাতে হয়।

বোদা এলাকার শিক্ষক আব্দুল্লাহ আরিফ বলেন, রাতে শীত আর দিনে গরম আবহাওয়ার বিরাজ করায় বিভিন্ন রোগ বালাই শুরু হয়েছে।

পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালের চিকিৎসক ডা. এস এম মাহবুব উল আলম বলেন, এসময় বিভিন্ন ভাইরাসজনিত রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি থাকে। বিশেষ করে অ্যাজমা, হাঁপানি জাতীয় রোগ বেশি হয়।

পঞ্চগড় সরকারি মহিলা কলেজের ভূগোল বিভাগের সহকারী অধ্যাপক গোলাম কিবরিয়া মুকুল বলেন, দিনে ও রাতের তাপমাত্রায় পার্থক্য বেশি থাকায় আবহাওয়ার এমন বিচিত্র রূপ আমরা দেখতে পাচ্ছি। সন্ধ্যার পর তাপমাত্রা কমে যাওয়ায় রাতে কুয়াশা নামছে। একারণে শীত অনুভূত হচ্ছে। অন্যদিকে সকালে সূর্যের তাপমাত্রা বেড়ে যাওয়ায় দিনে বেশ গরম পড়ছে।

জলবায়ু পরিবর্তনজনিত কারণে আবহাওয়ার এমন তারতম্য হচ্ছে বলে জানান তিনি।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ শিশির আসাদকে জানান, রাতে কুয়াশা পড়ায় রাত থেকে সকাল পর্যন্ত আবহাওয়া ঠাণ্ডা থাকছে। আবার বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তাপমাত্রা বেড়ে যাচ্ছে। ফলে গরম আবহাওয়া বিরাজ করছে।

তবে অক্টোবরের শেষে তাপমাত্রা আরও কমে যাবে। নভেম্বরের শুরু থেকেই পুরোপুরি শীত নামবে বলেও জানান তিনি।

0
You might also like
Leave A Reply

Your email address will not be published.