The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
বুধবার, ১৯শে জুন, ২০২৪

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বৃহস্পতিবার (১৩ অক্টোবর) এই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, ২০২১-২২ শিক্ষাবর্ষে অনুষ্ঠিত GST ভর্তি পরীক্ষায় ন্যূনতম ৩০ নম্বর প্রাপ্ত শিক্ষার্থীরা ভর্তির জন্য আবেদন করতে পারবেন।

আবেদনের যোগ্যতা: কম্পিউটার সায়েন্স অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, এপ্লায়েড কেমিস্ট্রি অ্যান্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং, ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং, এপ্লায়েড ম্যাথমেটিক্স ও পরিসংখ্যান বিষয়ে আবেদনের ক্ষেত্রে অবশ্যই এইচএসসি গণিত বিষয় থাকতে হবে। বি ও সি ইউনিট থেকে পরিসংখ্যানে আবেদনের ক্ষেত্রে উচ্চমাধ্যমিকে পরিসংখ্যায়ন অথবা গণিত থাকতে হবে।

ফার্মেসি, মাইক্রোবায়োলজি, বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং, বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগে ভর্তির ক্ষেত্রে উচ্চমাধ্যমিকে জীববিজ্ঞান থাকতে হবে। তবে ফার্মেসি বিষয়ে ভর্তির জন্য উচ্চমাধ্যমিকে গণিত এবং জীববিজ্ঞান উভয়ই থাকতে হবে।

ফিশারিজ অ্যান্ড মেরিন সায়েন্স, ফুড টেকনোলজি অ্যান্ড নিউট্রিশন সায়েন্স, এনভায়রনমেন্ট সায়েন্স অ্যান্ড ডিজাস্টার ম্যানেজমেন্ট, এগ্রিকালচার ওশানোগ্রাফি, জুয়োলজি বিভাগে ভর্তির জন্য উচ্চমাধ্যমিকে অবশ্যই জীববিজ্ঞান থাকতে হবে। তবে ওশানোগ্রাফিতে ভর্তির জন্য উচ্চমাধ্যমিকে গণিত ও জীববিজ্ঞান উভয়ই থাকতে হবে।

মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার ক্ষেত্রে বিষয়ভিত্তিক কোনো ভিন্ন কোনো শর্ত আরোপক করা হয়নি। জিএসটিতে ৩০ নম্বর প্রাপ্ত সবাই এই দুই ইউনিটে আবেদন করতে পারবেন।

আবেদন ফি প্রতি ইউনিটের জন্য ৫০০.০০ (সকল চার্জ ব্যতীত) টাকা আবেদন ফি প্রদান করতে হবে। আবেদন প্রক্রিয়ার বিস্তারিত বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইটে (www.admission.nstu.edu.bd) জানা যাবে।

কোটায় আবেদনের শর্তাবলী
কোটায় আবেদনের ক্ষেত্রে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে কর্মরত শিক্ষক/কর্মকর্তা/কর্মচারীর পোষ্য কোটা (কেবল ছেলে/মেয়ে/স্ত্রী/স্বামী), মুক্তিযোদ্ধা (সান/নাতি/নাতনি), ক্ষুদ্র নৃগোষ্ঠী, হরিজন ও দলিত সম্প্রদায়, প্রতিবন্ধী (দৃষ্টি, বাক ও শ্রবণ) এবং খেলোয়াড় (শুধু বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান থেকে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদেরকে সংশ্লিষ্ট ইউনিটে আবেদন করার সময় কোটা উল্লেখ করতে হবে এবং ভর্তির সময় যথাযথ প্রত্যয়নপত্র বা সনদপত্র প্রদর্শন করতে হবে।

মেধাতালিকা তৈরি করা হবে ২০০ নম্বরের ভিত্তিতে। SSC/সমমানের পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) প্রাপ্ত GPA-এর ৮ গুনণ, HSC/সমমানের পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) প্রাপ্ত GPA এর ১২ গুণ এবং GST ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বর।

ভর্তি সংক্রান্ত নিয়মনীতির যেকোন ধারা ও উপধারা পরিবর্তন, পরিবর্ধন, সংশোধন, সংযোজন এবং পুনঃসংযোজনের অধিকার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংরক্ষণ করে। ভর্তি সংক্রান্ত অন্যান্য তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.admission.nstu.edu.bd এবং জাতীয় দৈনিক পত্রিকার মাধ্যমে জানানো হবে। বিশেষ প্রয়োজনে ভর্তি সংক্রাপ্ত তথ্যের জন্য ই-মেইল admission@nstu.edu.bd-এ যোগাযোগ করা যাবে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.