The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
বৃহস্পতিবার, ১৩ই জুন, ২০২৪

নোবিপ্রবিতে বিভিন্ন মেয়াদে ১৪ শিক্ষার্থী বহিষ্কার

নোবিপ্রবি প্রতিনিধিঃ শৃঙ্খলাবিরোধী কার্যকলাপে জড়িত থাকায় নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) শৃঙ্খলা বোর্ডের সিদ্ধান্তক্রমে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন শিক্ষাবর্ষের মোট ১৪ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করা হয়েছে। এছাড়াও আরো ১১ শিক্ষার্থীকে জরিমানা এবং সতর্কীকরণ করা হয়েছে।

বৃহস্পতিবার (১৩ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ও রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত) অধ্যাপক ড. মো. আব্দুল বাকীর স্বাক্ষরিত এক অফিস আদেশের মাধ্যমে বিষয়টি জানানো হয়। গত ১২ এপ্রিল শৃঙ্খলা বোর্ডের সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বিশ্ববিদ্যালয়ের বীর মুক্তিযোদ্ধা আব্দুল মালেক উকিল হলের সামনে শিক্ষার্থীদের দুই গ্রুপের মারামারির জন্য ৪ জন, পরীক্ষায় অসদুপায় অবলম্বনের জন্য ৬ জন, এছাড়াও অন্যান্য মারামারির জন্য আরো ৪ জনসহ মোট ১৪ জন শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয় থেকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করা হয়েছে।

অফিস আদেশে বলা হয়, গত ২২শে মার্চ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে দিনব্যাপী শিক্ষার্থীদের দুই গ্রুপের সংঘর্ষের ঘটনায় ৪ জনকে বহিষ্কার করা হয়েছে। এর মাঝে ৩ জনকে ১ বছরের জন্য বহিষ্কার এবং ১০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে। বাকি একজনকে ১ বছর ৬ মাস এবং ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। বহিষ্কার হওয়া শিক্ষার্থীরা হলেন- বিবিএ বিভাগের ২০১৫-১৬ সেশনের শিক্ষার্থী আরাফাতুল ইসলাম মুবিন, ফার্মেসি বিভাগের ২০১৮-১৯ সেশনের শিক্ষার্থী রূপক পাল, অ্যাপ্লাইড ম্যাথ বিভাগের ২০১৮-১৯ সেশনের শিক্ষার্থী শাহ নেওয়াজ, ফার্মেসি বিভাগের ২০১৫-১৬ সেশনের শিক্ষার্থী আল আমিন ব্যাপারী। এছাড়াও ১০ জনকে ১০ হাজার টাকা করে জরিমানা এবং একজনকে সতর্কীকরণ করা হয়েছে।

গত ১১ মার্চ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের ২০১৯-২০ সেশনের শিক্ষার্থী তৌফিক আহমেদ খানকে মারধরের ঘটনায় তিনজনকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করা হয়েছে। শিক্ষা বিভাগের ২০১৯-২০ সেশনের শিক্ষার্থী নাঈম মোস্তফাকে ১ বছর, বাংলা বিভাগের ২০১৮-১৯ সেশনের শিক্ষার্থী তামিম ইবনে মাহবুবকে ৬ মাস এবং বাংলা বিভাগের ২০১৮-১৯ সেশনের আরেক শিক্ষার্থী মেহেদী হাসান অর্পনকে ৬ মাসের জন্য বহিষ্কার করা হয়েছে।

মারামারি এবং বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা ভঙ্গের দায়ে সমাজ বিজ্ঞান বিভাগের ২০২০-২১ সেশনের শিক্ষার্থী মৃন্ময় কৃষ্ণ সাহা সৌরভকে ১ বছরের জন্য বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করা হয়েছে। গত বছরের ২ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের উপাসনালয়ের সামনে শিক্ষার্থীদের মধ্যে সংগঠিত মারামারি এবং শৃঙ্খলা ভঙ্গের দায়ে তাকে এই বহিষ্কার করা হয়েছে।

এছাড়াও শৃঙ্খলা বোর্ডের সভায় পরীক্ষায় অসদুপায় অবলম্বন করায় বিভিন্ন বিভাগের মোট ৬ জন শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। তাদেরকে উক্ত সেমিস্টারের সকল পরীক্ষা বাতিলসহ ৬ মাসের জন্য বহিষ্কার করা হয়েছে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.