The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
রবিবার, ১৪ই জুলাই, ২০২৪

নোবিপ্রবিতে বিজ্ঞান মেলা শুরু আগামীকাল

নোবিপ্রবি প্রতিনিধি: নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) বিজ্ঞান মেলা শুরু হচ্ছে আগামীকাল। বিশ্ববিদ্যালয়ের সায়েন্স ক্লাবের আয়োজনে এই মেলা অনুষ্ঠিত হবে। বিজ্ঞানের প্রসার, বিজ্ঞানমনস্ক সমাজ গঠন ও শিক্ষার্থীদের বিজ্ঞানচর্চায় আগ্রহ গড়ে তোলার লক্ষ্যে আগামী ৩০ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এ মেলার আয়োজন করতে যাচ্ছে ক্লাবটি।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পাশাপাশি উচ্চ মাধ্যমিকের শিক্ষার্থীরাও এতে অংশগ্রহণের সুযোগ পাবেন। মোট ৭টি ইভেন্ট নিয়ে সাজানো হয়েছে এবারের বিজ্ঞান মেলার আসর। ইভেন্টগুলো হলো— সায়েন্টিফিক পোস্টার প্রেজেন্টেশন, তিন মিনিটের রিসার্চ আইডিয়া প্রেজেন্টেশন, প্রোগ্রামিং কন্টেস্ট, সায়েন্টিফিক ফটোগ্রাফি কন্টেস্ট, সায়েন্টিফিক ডিবেট কম্পিটিশন, সায়েন্টিফিক বিজনেস আইডিয়া প্রেজেন্টেশন এবং কলেজ শিক্ষার্থীদের জন্য সায়েন্টিফিক কুইজ কম্পিটিশন।

বিজ্ঞান মেলার পরিসর বাড়াতে এবং পরিচালনা করতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে নেওয়া হয়েছে ক্যাম্পাস অ্যাম্বাসেডর। যারা নিজ নিজ ক্যাম্পাসে বিজ্ঞান মেলার প্রতিনিধি হিসেবে কাজ করছেন। অনুষ্ঠান শেষে ক্যাম্পাস অ্যাম্বাসেডররা সার্টিফিকেট, প্রশংসামূলক পোস্ট এবং একজন সেরা অ্যাম্বাসেডর পাবেন বিশেষ পুরষ্কার।

এবারের বিজ্ঞান মেলায় নোবিপ্রবি সায়েন্স ক্লাবের সাথে সহযোগী হিসেবে থাকছে বিশ্ববিদ্যালয়ের একাধিক সংগঠন। অর্গানাইজিং পার্টনার হিসেবে আছে নোবিপ্রবির ডিবেটিং সোসাইটি, আইটি ক্লাব, আইসিই প্রোগ্রামিং ক্লাব, ফটোগ্রাফি ক্লাব, চলো পাল্টাই ফাউন্ডেশন এবং ইইই সংগঠন। এছাড়া মিডিয়া পার্টনার হিসেবে থাকছে নোবিপ্রবি প্রেসক্লাব ও নোবিপ্রবি সাংবাদিক সমিতি।

বিজ্ঞান মেলা প্রসঙ্গে নোবিপ্রবি সায়েন্স ক্লাবের সভাপতি এস কে ফয়সাল বলেন, ‘একটি জাতির ভবিষ্যৎ উত্তরোত্তর উন্নতি ও অগ্রগতি অনেকাংশেই নির্ভর করে এর ভবিষ্যৎ প্রজন্ম, কিশোর এবং তরুণদের ওপর। একটি জাতি দূরদর্শী হয়ে উঠার পেছনে মূল চালিকাশক্তি এর তরুণ প্রজন্ম। তাদের অনুসন্ধিৎসু মন সর্বদা খুঁজে বেড়ায় বিভিন্ন প্রশ্নের যৌক্তিক উত্তর, অদম্য কর্মস্পৃহা তাড়িয়ে বেড়ায় তাদের। তাই তরুণ প্রজন্মকে ভবিষ্যতের চাহিদার সঙ্গে তাল মিলিয়ে দক্ষ ও সুশিক্ষিত করে গড়ে তোলার জন্য বিজ্ঞান শিক্ষা ও চর্চার কোনো বিকল্প নেই। এই উদ্দেশ্যকে সামনে রেখে আমাদের সায়েন্স ফেস্ট এর আয়োজন।’

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বিজ্ঞানচর্চায় আগ্রহ গড়ে তুলতে ২০২০ সালে প্রতিষ্ঠিত হয়েছিল নোবিপ্রবি সায়েন্স ক্লাব। প্রতিষ্ঠার পর থেকে সংগঠনটি বছরব্যাপী বিজ্ঞানভিত্তিক নানা আয়োজনের মাধ্যমে ছাত্র-ছাত্রীদের বিজ্ঞানচর্চায় উৎসাহ ও অনুপ্রেরণা যুগিয়ে আসছে। এসব আয়োজনের মধ্যে রয়েছে সায়েন্স ফেস্টিভ্যাল, সায়েন্টিফিক ওয়ার্কশপ, কুইজ কম্পিটিশন, গবেষণায় হাতেখড়ি এবং পিএইচডি টক। সংগঠনটির প্রধান পৃষ্ঠপোষক হিসেবে রয়েছেন নোবিপ্রবি উপাচার্য প্রফেসর ড. মো. দিদার-উল-আলম।

You might also like
Leave A Reply

Your email address will not be published.