The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
বৃহস্পতিবার, ১৩ই জুন, ২০২৪

নীলক্ষেত মোড় অবরোধ করেছেন ৭ কলেজ শিক্ষার্থীরা

সিজিপিএর শর্ত শিথিল করে পরবর্তী বর্ষে প্রমোশনের এক দফা দাবি নিয়ে আন্দোলনের জন্য নীলক্ষেত মোড় অবরোধ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা। আজ বুধবার (১৬ আগস্ট) সকাল দশটা থেকে মিরপুর রোডের রাফিন প্লাজার সামনের ফুটওভার ব্রিজের ওপর জড়ো হতে থাকেন তারা। পরে বৃষ্টি উপেক্ষা করে নীলক্ষেত মোড় অবরোধ করেন তারা।

শিক্ষার্থীদের দাবিটি হলো- সিজিপিএ সিস্টেম শিথিল করে, অকৃতকার্য বিষয়ে মানোন্নয়ন পরীক্ষার মাধ্যমে পরবর্তী বর্ষে প্রমোশন দিতে হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষার্থী বলেন, আমরা মানোন্নয়নের মাধ্যমে প্রমোশনের জন্য বিগত তিন মাস ধরে আন্দোলন সংগ্রাম করে যাচ্ছি। আমাদের সমন্বয়ক সুপ্রিয়া ম্যাম আশ্বাস দিয়ে দিয়ে এতদিন ঘুরিয়েছেন। কিন্তু আমাদের প্রমোশনের ব্যাপারে তারা কোনো সিদ্ধান্তই দেননি। বিলম্বে ফলাফল প্রকাশের জন্য, আমরা যেহেতু পরবর্তী বর্ষের জন্য প্রস্তুতি নিয়েছি এবং ইনকোর্স ও টেস্ট পরীক্ষা সম্পন্ন করেছি। তাই সামান্য সিজিপিএ বা জিপিএ শর্তের জন্য বিগত বর্ষের সব বিষয়ে পরীক্ষা দেওয়া সম্ভব নয়। সেজন্য নির্ধারিত সিজিপিএ বা জিপিএ শিথিল করে তিন বিষয় পর্যন্ত মানোন্নয়ন পরীক্ষার মাধ্যমে পরবর্তী বর্ষে প্রমোশন চাই।

তিনি আরও বলেন, যতদিন পর্যন্ত এ দাবি আদায় হবে না। আমরা লাগাতার কর্মসূচি দিয়ে যাব। ঐদিন আমরা নীলক্ষেত অবরোধ করে। আমরা আমাদের ন্যায্য দাবি আদায় করব। যতক্ষণ পর্যন্ত আমাদের দাবি আদায় না হবে। আমরা কেউ রাজপথ ছেড়ে যাব না। শিক্ষার্থীদের আন্দোলন কখনো ব্যর্থ হয়নি। এমনকি ব্যর্থ হবে না।

তবে সকাল সাড়ে ১০টার দিকে আন্দোলনের সিদ্ধান্ত থেকে সরে আসার জন্য শিক্ষার্থীদের সাথে কথা বলেন ঢাকা কলেজের শিক্ষক প্রতিনিধিরা। এসময় শিক্ষার্থীরা আন্দোলনের সিদ্ধান্তে অনড় থাকার কথা জানালে এক পর্যায়ে শিক্ষকরা ফিরে যান।

অপরদিকে অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে নীলক্ষেতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। সেখানে উপস্থিত আছেন ডিএমপির নিউমার্কেট জোনের সহকারী পুলিশ কমিশনার, নিউমার্কেট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অন্য সদস্যরা।

You might also like
Leave A Reply

Your email address will not be published.