The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
শনিবার, ২০শে জুলাই, ২০২৪

নিটারে মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজিত

লাবিবা সালওয়া ইসলাম: ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি অনুষদের শিক্ষা ও টেক্সটাইল গবেষণা শিক্ষাপ্রতিষ্ঠান সাভারের ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এন্ড রিসার্চ (নিটার) এ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজিত হয়।

২০শে ফেব্রুয়ারি সন্ধ্যা সাতটা থেকে কাজী নজরুল ইসলাম থিয়েটার প্রাঙ্গণে অনুষ্ঠান জমজমাট হয়ে উঠে৷ কবিতার আসর জমিয়ে তুলেন দশম ব্যাচের আবরার, বারো তম ব্যাচের লাবিবা, ফাহিম এবং শ্রেয়া। নিটারের পরিচালক জনাব ড. মো: জোনায়েবুর রশীদ এবং নিটার কালচারাল ক্লাবের মডারেটর ইন্দ্রজিৎ কুমার পাল তাঁদের সময়োপযোগী বক্তব্য রাখেন।দেশাত্মবোধক গান এবং একইসাথে নৃত্য পরিবেশন করেন বারো তম ব্যাচের শবনম, প্রত্যাশা, তকি, তেরো তম ব্যাচের সাকিব, পর্ব, ইফতি, জুঁই, জয়ী, প্রকৃতি, স্বর্গসহ বেশ কয়েকজন। “ভাষা আন্দোলনে থিয়েটার ও সাংস্কৃতিক চেতনার ভূমিকাকে মহিমান্বিত না করায় আজকের এই সংসদ অনুতপ্ত” প্রস্তাবনার প্রেক্ষিতে বিতর্ক প্রতিযোগিতার আয়োজন ও থাকে। এতে সরকারি দলে আঁখি, নবনীতা, অমি এবং বেসরকারি দলে শামস, সিফার এবং তানজিদ বিতর্ক প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। যুক্তির খেলায় দুটো দলই খুব ভালো বিতর্ক উপহার দেয়।
এছাড়াও মুনীর চৌধুরীর লেখা নাটক “কবর” অনুপ্রাণিত করে একই শিরোনামে নাটকের আয়োজন করা হয় যেখানে অভিনয়ে ছিলেন বারো তম ব্যাচের আলিফ, স্বাধীন, ফাহিম, তকি এবং তেরো তম ব্যাচের ইনান, আতিকসহ বেশ কয়েকজন শিক্ষার্থী।

২১শে ফেব্রুয়ারি রাত ঠিক ১২:০০ টায় শহীদ মিনারে রফিক, জব্বার, বরকতসহ প্রতিটি শহীদের স্মরণে নিটারের মাননীয় পরিচালকসহ প্রতিটি ডিপার্টমেন্টের হেড পুষ্প অর্পণ করেন। একইসাথে ক্যাম্পাসের প্রতিটি ক্লাবের সভাপতিগণ পুষ্প অর্পণের মাধ্যমে তাঁদের স্মরণ করেন। ভাষা শহীদদের উদ্দেশ্যে উৎসাহমূলক বক্তব্য উপস্থাপন করেন নিটারের মাননীয় পরিচালক ড. জোনায়েবুর রশীদ এবং নিটার কালচারাল ক্লাবের মডারেটর ইন্দ্রজিৎ কুমার পাল। সর্বোপরি, শহীদদের উদ্দেশ্য পুষ্প অর্পণের মাধ্যমে একটি সফল অনুষ্ঠান সম্পন্ন হয়।

You might also like
Leave A Reply

Your email address will not be published.