The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
শনিবার, ২৭শে জুলাই, ২০২৪

নিজস্ব পদ্ধতিতে হবে ইবির ভর্তি পরীক্ষা, প্রস্তুত বিজ্ঞপ্তি

ইবি প্রতিনিধি : গুচ্ছ থেকে বের হয়ে নিজস্ব পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নিতে সবরকম প্রস্তুতি সেড়েছে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) প্রশাসন। শুক্রবার (১৪ এপ্রিল) বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচ এম আলী হাসান।

ভারপ্রাপ্ত রেজিস্ট্রার জানিয়েছেন, গতকাল (১৩ এপ্রিল) ভর্তি কমিটির মিটিং এ অনুষদের ডিনদের স্বাক্ষরিত একটি ভর্তি বিজ্ঞপ্তি প্রশাসনের কাছে এসেছে। ভিসি স্যারের স্বাক্ষর এখনো বাকী রয়েছে। আশা করছি শনিবারের মধ্যেই দাপ্তরিক ভাবে বিজ্ঞপ্তিটি প্রকাশিত হবে।

সুপারিশকৃত এই বিজ্ঞপ্তি সূত্রে জানা যায়, এবারের মোট আটটি অনুষদের ভর্তি পরীক্ষা চারটি ইউনিটের অধীনে অনুষ্ঠিত হবে। এর মধ্যে প্রকৌশল ও প্রযুক্তি অনুষদ, বিজ্ঞান অনুষদ ও জীব বিজ্ঞান অনুষদ ‘এ’ ইউনিট, কলা, সামজিক বিজ্ঞান ও আইন অনুষদ ‘বি’ ইউনিট, ব্যবসায় প্রশাসন অনুষদ ‘সি’ ইউনিট এবং ধর্মতত্ব অনুষদ এবং আরবি ভাষা ও সাহিত্য বিভাগ ‘ডি’ ইউনিটের অধীনে থাকবে। চারটি ইউনিটে যথাক্রমে ৮৫০, ১০৫০, ৬০০ ও ৫০০ টাকা ফি নিধার্রণ করা হয়েছে। এর সাথে আনুষঙ্গিক সার্ভিস চার্জ যুক্ত হবে।

এর আগে, বুধবার (১২ এপ্রিল) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের জরুরি সিন্ডিকেট সভায় গুচ্ছ পদ্ধতি থেকে বেরিয়ে এসে স্বতন্ত্রভাবে পরীক্ষা নেয়ার বিষয়ে ১৯ মার্চ একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্তকে বহাল রাখা হয় এবং তা সিন্ডিকেটে পাশ হয়।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন, একাডেমিক কাউন্সিল গুচ্ছ পদ্ধতি থেকে বের হতে চায় তাই সিন্ডিকেট মিটিং ডেকেছিলাম। তবে মহামান্য রাষ্ট্রপতি যেহেতু বিশ্ববিদ্যালয়ের সকল কিছু। তার অভিপ্রায়ই অনেকসময় আমাদের জন্য নির্দেশনা কিংবা আইন হয়ে যায়। তাই রাষ্ট্রপতির অনুমোদন নিয়ে যদি গুচ্ছে থাকার বিষয়ে কোনো নির্দেশনা আসে তাহলে আমরা তার প্রতি শ্রদ্ধা জানিয়ে গুচ্ছে অংশ নেবো। তবে সেটা না আসলে আমাদের নিজস্ব পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেবো। ইতিমধ্যে ভর্তি পরীক্ষা কমিটির মিটিং করেছি। ভর্তি প্রক্রিয়া কবে শুরু হতে পারে এমন প্রশ্ন করলে তিনি বলেন, এ বিষয়ে এখনো সিন্ধান্ত হয়নি। গতকাল আমরা প্রাথমিক ভাবে মিটিং করেছি। আমরা প্রস্তুতি নিচ্ছি, দ্রুত সময়ের মধ্যে নিজস্ব পদ্ধতির ভর্তি প্রক্রিয়ার কার্যক্রম শুরু হবে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.