The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
বুধবার, ২২শে মে, ২০২৪

নানা আয়োজনে যবিপ্রবি সাংবাদিক সমিতির ৫ম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

যবিপ্রবি প্রতিনিধিঃ আনন্দ র্যালী, কেককাটা ও আলোচনা সভাসহ নানা আয়োজনে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (যবিপ্রবিসাস) এর ৫ম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। একইসাথে সাংবাদিক সমিতির ৪র্থ কার্যনির্বাহী পরিষদের দায়িত্ব হস্তান্তর সম্পন্ন হয়েছে।

মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) সকাল ১১ টায় বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমিক ভবনের কেন্দ্রীয় গ্যালারিতে এ অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয়।

শুরুতেই বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক এর সামনে অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন যবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. আনোয়ার হোসেনসহ সাংবাদিক সমিতির সদস্যরা। এরপর বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক হতে বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমিক ভবন পর্যন্ত আনন্দ শোভাযাত্রা ও র‌্যালী অনুষ্ঠিত হয়।

যবিপ্রবিসাসকে বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশের আহ্বান করে মুক্তিযুদ্ধে সাংবাদিকদের ভূমিকার উপর বক্তব্য রাখেন যবিপ্রবি শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক।

বিশেষ অতিথির বক্তব্যে ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক অধ্যাপক ড মোঃ আলম হোসেন, মহান মুক্তিযুদ্ধে বিদেশি সাংবাদিকদের সাহসী ভূমিকা ও সত্য প্রকাশে তাঁদের দৃঢ়তার উপর আলোকপাত করে বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশের নির্দেশনা দেন।

অনুষ্ঠানে মূখ্য আলোচকের বক্তব্যে খুলনা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা ডিসিপ্লিনের সহকারী অধ্যাপক ও ঢাবিসাসের সাবেক সাধারণ সম্পাদক মোঃ মাহদী আল-মুহতাসিম-নিবিড় ক্যাম্পাস সাংবাদিকতার উপর আলোকপাত করে সাংবাদিকতার বিভিন্ন বিষয় তুলে ধরেন।তিনি বলেন ক্যাম্পাস সাংবাদিকতা করার মাধ্যমে একজন শিক্ষার্থী সামাজিক ও রাজনৈতিক ভাবে বিভিন্ন দক্ষতা অর্জন করে যা অন্যান্য শিক্ষার্থীদের থেকে তাদের কে অনেক বেশি এগিয়ে রাখে। পেশাগত দায়িত্বের কারনে ক্যাম্পাস সাংবাদিকদের তাদের বয়েসের তুলনায় অনেক বেশি দায়িত্ব নিয়ে এগিয়ে যেতে হয়। সাংবাদিকতার বিভিন্ন বিষয় নিয়ে আলোকপাত করতে গিয়ে তিনি বলেন জনস্বার্থের সাথে সংশ্লিষ্ট সকল বিষয় হোক সেটা ভালো ও অথবা খারাপ উভয় ধরনের সংবাদ গণমাধ্যমে তুলে ধরতে হবে।ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ জার্নালিস্ট এর নীতিমালা উল্লেখ করে তিনি বলেন অনুমতি ব্যতীত কোন ব্যক্তির গোপনীয় বিষয়ে কথা রেকর্ড অথবা ছবি নেওয়া যাবে না, তবে যদি তার সাথে জনস্বার্থ জড়িত থাকে এবং স্বাভাবিক উপায়ে নেওয়া না যায় তাহলে সেটা অনুমতি ব্যতীত নিতে হবে জনস্বার্থ রক্ষার স্বার্থে। তিনি গঠনমূলক সাংবাদিকতার গুরুত্ব নিয়ে আলোচনা করতে গিয়ে বলেন আন্তর্জাতিক নীতিমালা অনুযায়ী আমাদের শুধু খারাপ বিষয় গুলো তুলে ধরলেই হবে না সাথে সাথে বিষয়টি কী কী উপায়ে সমাধান করা যায় সে বিষয়ে লিখতে হবে। এছাড়াও তিনি সাংবাদিকতার বিভিন্ন দিক উল্লেখ করে সেদিকে কাজ করার কথা বলেন এবং ক্যাম্পাস সাংবাদিকদের আরো বেশি দক্ষ হয়ে উঠতে বিভিন্ন কোর্স ও কর্মশালা আয়োজন এর কথা বলেন।

যবিপ্রবিসাসের নির্বাচিত সভাপতি জহুরুল ইসলাম তার শুভেচ্ছা বক্তব্যে বলেন, যবিপ্রবিসাস আগামী বছরকে নিউজ বৎসর হিসেবে পালন করবে তথা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে রেকর্ড পরিমাণ নিউজ কভার করবে। এছাড়াও তিনি বিশ্ববিদ্যালয়ের সকল দুর্নীতি ও অন্যায়ের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি ঘোষণা করেন।

যবিপ্রবি সাংবাদিক সমিতির সাবেক সভাপতি মোসাব্বির হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক সজিবুর রহমান ও সহ-সভাপতি মোঃ ওয়াশিম আকরাম। উক্ত অনুষ্ঠানে আরও বক্তব্য দেন যবিপ্রবির ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক ড. মোঃ আলম হোসেন, শহীদ মসিয়ূর রহমান হলের প্রভোস্ট ড. আশরাফুজ্জামান জাহিদ, জনসংযোগ শাখার উপ-পরিচালক আব্দুর রশিদ, যবিপ্রবিসাসের সাবেক সেক্রেটারি নাজমুল হোসাইন, যবিপ্রবিসাসের বর্তমান সভাপতি জহুরুল ইসলাম, যবিপ্রবি শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক তানভীর ফয়সাল ও যবিপ্রবি সংসদ ছাত্র ইউনিয়নের আহ্বায়ক রাশেদ খান প্রমুখ।

উক্ত অনুষ্ঠানে যবিপ্রবি সাংবাদিক সমিতির সকল সদস্যবৃন্দসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ক্লাবের নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

You might also like
Leave A Reply

Your email address will not be published.