The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
বৃহস্পতিবার, ২৫শে জুলাই, ২০২৪

নতুন বছর নিয়ে ডিআইইউ শিক্ষার্থীদের ভাবনা ও প্রত্যাশা

ডিআইইউ প্রতিনিধিঃ কালের পরিক্রমায় শুরু হয়েছে নতুন একটি বছর ।সময়ের পরিবর্তনের সাথে সাথে শিক্ষার্থীরা নতুন বছরকে ঘিরে নতুন পরিকল্পনার মাধ্যমে সামনে পথচলায় অগ্রসর হয়। নতুন বছরকে ঘিরে শিক্ষার্থীদের কিছু ভাবনা ও প্রত্যাশা থাকে। নতুন বছরকে নিয়ে শিক্ষার্থীদের সেইসব ভাবনা ও প্রত্যাশা তুলে ধরেছেন মোঃ আশরাফুল ইসলাম সুমন।

“নতুন বছর হোক স্বপ্ন আর সম্ভাবনা নিয়ে শুরু”
মো. ইব্রাহীম প্রামানিক
শিক্ষার্থী রাষ্ট্রবিজ্ঞান বিভাগ
ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।

স্বপ্ন আর সম্ভাবনা নিয়ে শুরু হচ্ছে নতুন ভোরের আলো। বিগত বছরে না পাওয়া, কোন এক স্বপ্ন ভঙ্গ হওয়া, সব গ্লানি মুছে অশুভকে পেছনে ফেলে জীবনকে নতুনভাবে নতুন সাঝে, ভিন্ন মাত্রায় সাফল্যদ্বারে পৌঁছাতে উৎজীবিত হওয়া উচিত। আর নিজেকে ও সেভাবেই প্রদর্শন করতে চাই। মনে করি, অতীতকে অগ্রাহ্য করে নতুন বছরে নিজেকে ভিন্ন রঙে এক অপূর্ব মানুষ হিসেবে গড়ে তোলার সুবর্ণ সুযোগ। নানাবিধ হতাশা ও বঞ্চনাকে পেছনে ফেলে নতুন স্বপ্ন নিয়ে শুরু হোক এ বছরের যাত্রা। পাশাপাশি নিজে যেন কারও অমঙ্গলের কারণ না হই, সে প্রতিজ্ঞা ও করছি। নতুন বছর অর্জন আর প্রাচুর্য্যে, সৃষ্টি আর কল্যাণে হেসে উঠবে মানুষের হৃদয়।

নতুন বছরের সূচনালগ্নে সবার কাছে আমার এই প্রত্যাশা-, সকল ধরনের স্থবিরতা কাটিয়ে নতুন বছর সবার জীবনে বয়ে আনুক অনাবিল সুখ ও আনন্দ। সমৃদ্ধ হোক আগামীর পথ চলা।

“নতুন বছর হোক দুর্নীতি, মাদক ও শোষণ মুক্ত”
কাওছার আলী,
ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।

“নতুন সূর্য, নতুন বছর” এ যেন এক আলাদা আবেগ মিশ্রিত কথা। অতীতের সব গ্লানি, দুঃখ-কষ্ট আর প্রত্যাশা-প্রাপ্তির টানা পোড়নে পুরনো বছরকে বিদায় দিয়ে নতুন বছর, শুরু হয় নতুন ইচ্ছা-আহ্লাদ নিয়ে।

নতুন বছরে থাকবে না কোনো দুর্নীতি, মাদক ও শোষণ। দুর হয়ে যাক পুরনো দিনের জীর্ণতা, কলুষতা মুছে পুণ্যতা আর সমৃদ্ধিতে ভরপুর হোক সবার জীবন। নবজাতক-বৃদ্ধা, ধনী-গরীব, নারী-পুরুষ কেউ যেন না হয় অধিকার বঞ্চিত। মানুষের প্রতি মানুষের মমত্ববোধ বাড়ুক, মানুষের জন্য মানুষ নিবেদিত হোক। বন্ধ হোক পত্রিকার পাতার শিরোনাম “রাস্তার পাশে ৩ বছরের শিশু ধ্বর্ষণ”, বন্ধ হোক গুম-হত্যা, ঘুষ ছাড়া চাকরির প্রথা। মুছে যাক “ট্রাফিক পুলিশ – দারোয়ান থেকে শুরু করে আদালত – ম্যানেজারের দূর্নীতি”। দূর্নীতি, মাদক ছেড়ে সু-শিক্ষায় শিক্ষিত হোক জাতি।

“শুভ হোক নতুন বছররের প্রতিটি দিন”
ফয়সাল আহমেদ
শিক্ষাথী ও গণমাধ্যমকর্মী
ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি

সময় বড় অদ্ভুত, কারও জন্য থেমে থাকে না। এই তো সেদিনই এলো ২০২২! চোখের পলকে একে একে বারোটি মাস পেরিয়ে এখন আবার আমরা পা দিয়ে দিয়েছি ২০২৩-এ।গত বছরের সব দেনা-পাওনা, প্রাপ্তি-অপ্রাপ্তির হিসাব চুকিয়ে উঁকি দিচ্ছে নতুন সম্ভাবনার ২০২৩ সাল।গোটা বিশ্ব উদযাপন করেছে বর্ষবরণের উৎসব।

আনুষ্ঠানিকভাবে নিউ ইয়ার পালনের শুরু হয় ১৯ শতক থেকে। নতুন বছরের আগের দিন অর্থাৎ ৩১ ডিসেম্বর হচ্ছে নিউ ইয়ার ইভ। এদিন নতুন বছরের অ‍াগমনে বিশ্বের বিভিন্ন দেশে বিরাজ করে উৎসবমুখর পরিবেশ।কিন্তু অবাক করা ব্যাপার হলো, এত ক্ষণস্থায়ী নতুন বছরের আগমন নিয়েও বিশ্বব্যাপী উৎসাহ-উদ্দীপনা-উন্মাদনার কোনো কমতি নেই।
নতুন বছর মানেই ব্যর্থ অতীতের আবর্জনা পুড়িয়ে নতুন আলোয় উদ্ভাসিত হওয়া। অতীত থেকে শিক্ষা নিয়ে সুন্দর আগামী সাজানো।

নতুন বছরে সব মহৎ কাজের পরিকল্পনা নিয়েই আমাদের আগামীকে সাজাতে হবে। ব্যক্তিগত জীবন থেকে শুরু করে পেশাগত জীবনে কী অর্জন করতে চাই সে লক্ষ্য ঠিক করতে হবে। তাছাড়া একজন মুমিনের জন্য সওয়াব অর্জনের সম্ভাবনা হলো নতুন বছর।

তাই আসুন! মহিয়ানের সকাশে অভিপ্রায় পেশ করি, নতুন বছর সবার জীবনে অনাবিল সুখ, শান্তি ও সমৃদ্ধি বয়ে আনুক।

You might also like
Leave A Reply

Your email address will not be published.