The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
বৃহস্পতিবার, ১৩ই জুন, ২০২৪

নতুন চার পাবলিক বিশ্ববিদ্যালয় আসছে

দেশে আরও চারটি নতুন পাবলিক বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার কাজ শুরু করেছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ। এরমধ্যে তিনটি বিশ্ববিদ্যালয়ের খসড়া আইনের ওপর মতামত চেয়ে চিঠি পাঠানো হয়েছে। আর একটি বিশ্ববিদ্যালয়ের খসড়া প্রমিতীকরণের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

গত ১৩ অক্টোবর ২০২১-২২ অর্থ বছরের বার্ষিক প্রতিবেদন প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ। প্রতিবেদনটি বৃহস্পতিবার (২০ অক্টোবর) মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হয়। প্রকাশিত প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

প্রতিষ্ঠা হতে যাওয়া নতুন চারটি বিশ্ববিদ্যালয় হলো- ড. এম এ ওয়াজেদ মিয়া কৃষি বিশ্ববিদ্যালয়, নাটোর; জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নারায়ণগঞ্জ; সাতক্ষীরা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং শরীয়তপুরের শেখ হাসিনা কৃষি বিশ্ববিদ্যালয়।

এর মধ্যে ড. এম এ ওয়াজেদ মিয়া কৃষি বিশ্ববিদ্যালয়, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও সাতক্ষীরা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন-২০২২ প্রণয়ন করা হয়েছে। এছাড়া খসড়া আইনের উপর মতামত প্রদানের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগে চিঠি পাঠানো হয়েছে। আর শরীয়তপুরের শেখ হাসিনা কৃষি বিশ্ববিদ্যালয় আইন-২০২২ প্রমিতীকরণের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ২০২১-২২ অর্থ বছরে দেশের ৪১টি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ দিয়েছে সরকার। এর মধ্যে ১১টি পাবলিক বিশ্ববিদ্যালয় আর ৩০টি বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে। একই সময়ের পাবলিক-প্রাইভেট মিলিয়ে ৬১টি বিশ্ববিদ্যালয়ে প্রো-ভিসি এবং ট্রেজারার নিয়োগ দেওয়া হয়েছে। এর মধ্যে ১১টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে প্রো-ভিসি, ১১টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে ট্রেজারার, ২১টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে প্রো-ভিসি ও ১৮টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ট্রেজারার নিয়োগ দেওয়া হয়েছে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.