The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
শনিবার, ২৭শে জুলাই, ২০২৪

নজরুল বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের স্মারক স্বাক্ষর

বিশ্ববিদ্যালয় প্রতিনিধিঃ জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

বৃহস্পতিবার (৩০ মার্চ) সকালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়েল উপাচার্যের দপ্তরে আয়োজনটি সম্পন্ন হয়েছে। নজরুল বিশ্ববিদ্যালয়ের পক্ষে রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের পক্ষে রেজিস্ট্রার কৃষিবিদ মোঃ অলিউল্লাহ চুক্তিপত্রে স্বাক্ষর করেন। এ সময় নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান, নজরুল বিশ্ববিদ্যরয়ের বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. উজ্জ্বল কুমার প্রধান সহ গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

পাঁচ বছর মেয়াদে স্বাক্ষরিত এই সমঝোতা স্মারকের আওতায় দুই বিশ্ববিদ্যালয় নিজেদের মধ্যে শিক্ষক-শিক্ষার্থী বিনিময়, তরুণ গ্রাজুয়েটদের ইন্টার্নশিপ ব্যবস্থা, গবেষণা কার্যক্রম পরিচালনা, শিক্ষক-শিক্ষার্থীদের জন্য প্রশিক্ষণ ও কর্মশালা আয়োজনসহ ১২টি ক্ষেত্রে একে অন্যকে সহযোগিতা করবে।

অনুষ্ঠানে নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর বলেন, “বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যকার দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়ন এখন সময়ের দাবি। এই সমঝোতা স্মারকের আওতায় দুটো বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-গবেষক ও শিক্ষার্থীগণ যৌথভাবে কাজ করার সুযোগ পাবেন এবং পরস্পরের জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময় করতে পারবেন। তাই সমঝোতা স্মারক স্বাক্ষরের পর সেটি কাগজে কলমে না রেখে তা বাস্তবায়নের দিকেও আমাদের নজর দিতে হবে।
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান বলেন, এই চুক্তি স্বাক্ষরের মধ্যদিয়ে দুটি প্রতিষ্ঠানই অত্যন্ত উপকৃত হবে। চুক্তিকে শুধু কাগজে সীমাবদ্ধ না রেখে তা বাস্তবে প্রয়োগের জন্য তিনি সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রতি আহবান জানাচ্ছি।”

You might also like
Leave A Reply

Your email address will not be published.