The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
রবিবার, ১৪ই জুলাই, ২০২৪

নজরুল বিশ্ববিদ্যালয়ে সেলিম আল দীন এর নিমজ্জন

বিশ্ববিদ্যালয় প্রতিনিধিঃ ত্রিশালের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ২৬ ও ২৭ মে প্রদর্শিত হয় বাংলা নব্য নাট্যধারার প্রবক্তা সেলিম আল দীন এর গণহত্যা বিষয়ক বিখ্যাত নাটক ‘নিমজ্জন’।

নাটকটির পরিকল্পনা ও নির্মাণ করেছেন থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক হীরক মুশফিক। বিশ্বময় সংঘটিত গণহত্যার প্রতি ধিক্কার জানিয়ে নাটকটির এই প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

নাটকের ঘটনা প্রবাহে বিশ্বের বিভিন্ন স্থানে ঘটমান গণহত্যা ও নৃশংসতার প্রত্যক্ষদর্শী আগন্তুক দীর্ঘকাল বিশ্বভ্রমণের পর এক অদ্ভুত শহরে আসেন, পুরোনো বন্ধুর খোঁজে। অধ্যাপক বন্ধু, তাঁর সহকর্মী, কবি এবং ছাত্রের সঙ্গে যখন দেখা হয় তখন শহরে চলতে থাকে একের পর এক নৃশংসতা। নানা ঘাত প্রতিঘাতে নাটকটি এমন এক পরিণতির দিকে এগোই যার মাধ্যমে আহবান জানানো হয় সুন্দর এক পৃথিবীর পথে চলার।

নাটকটির নির্দেশক হীরক মুশফিক জানান, “দেশ-কাল-পাত্র নির্বিশেষে গণহত্যার প্রাচীন ইতিহাস থেকে বর্তমান অবধি নৃশংসতার যে অবয়ব, তা মানুষের জন্য বিশ্বময় কখনই কল্যাণকর ছিলোনা। ‘নিমজ্জন’ তারই এক চাক্ষুস বয়ান। যতদিন নানান অজুহাতে গণহত্যা চলবে, ততদিন ‘নিমজ্জন’ এর প্রাসঙ্গিকতা বিন্দুমাত্র কমবে না। এমন একটি কঠিন টেক্সট মঞ্চায়নে বিভাগের শিক্ষার্থীরা যে শ্রম দিয়েছে, আশা করি উপস্থাপনায় তার প্রকাশ ঘটবে।”

থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের ৩য় বর্ষ ২য় সেমিস্টার পরীক্ষা প্রযোজনা হিসেবে নির্মাণ করা হয়েছে নাটকটি।

নাটকটিতে অভিনয় করেছেন টি.পি.এস বিভাগের তৃপ্তি, রাফেল, কানিজ, কথা, শাকিল, শাহীন, গৌরী, পরাগ, ফাতেমা, চারু, তরু, লিওনা, পল্লব, ইশরাত, প্রার্থনা, পিংকি, পূজা প্রমুখ। আলোক পরিকল্পনা করেছেন একই বিভাগের সহকারী অধাপক মেহেদী তানজির৷

রবিবার বিকেল ৫ টা এবং সোমবার সন্ধ্যা ৭ টায় জিয়া হায়দার থিয়েটার ল্যাব এ দর্শনীর বিনিময়ে প্রদর্শিত হয় সেলিম আল দীন এর ভাষায় নিমজ্জন নাম কাব্যটি।

You might also like
Leave A Reply

Your email address will not be published.