The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
রবিবার, ১৬ই জুন, ২০২৪

নজরুল বিশ্ববিদ্যালয়ে কবি নজরুলের প্রয়াণ দিবস পালিত

বিশ্ববিদ্যালয় প্রতিনিধিঃ জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে কবি নজরুলের ৪৭তম প্রয়াণ দিবস পালিত হয়েছে।

রোববার (২৭ আগস্ট) ঢাকা বিশ্ববিদ্যালয়ে অবস্থিত জাতীয় কবির সমাধিতে বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর। এসময় তাঁর সঙ্গে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. আতাউর রহমান, ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন প্রফেসর ড. মো. রিয়াদ হাসানসহ অন্য শিক্ষক ও কর্মকর্তারা।

শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর বলেন, “নজরুলের রচনা থেকে বাঙালি পেয়েছে আত্মিক বল, বিশ্বে পরিচয়, ভবিষ্যতের দিশা। ফলে নজরুলের রচনা সত্যিই সে সময় প্রাসঙ্গিক কি না, এই প্রশ্নটি উঠেছিল। নজরুল জানতেন, তাঁকে নিয়ে পরিচিত সমাজে কী আলোচনা হচ্ছে। আর সে কারণেই তিনি বলেওছিলেন, যুগের সেই হুজুগ কেটে গেলে তিনি স্মরণীয় থাকবেন কি থাকবেন না, সেটা তাঁর ধর্তব্যের বিষয় নয়।”

কবির প্রতি শ্রদ্ধা জানিয়ে উপাচার্য আরও বলেন, “নজরুলের গান-কবিতা রচনা যেমন বাঙালির মুক্তিসংগ্রামে সব সময় পাথেয় ছিল, বাংলাদেশকে উন্নত বিশ্বের কাতারে পৌঁছে দেওয়ার লড়াইয়ে নজরুলের রচনা তেমনি প্রেরণা হিসেবে কাজ করবে। তাই নজরুলের নবযুগের ডাক শুধু সেদিনের জন্য নয়, আজকের জন্যও প্রযোজ্য। আর সেই ডাকে সাড়া দিয়ে উন্নত দেশ গড়ার ক্ষেত্রে সবার উচিত ধারাবাহিকভাবে একত্রে কাজ করা।”

এদিকে নজরুলের প্রয়াণ দিবসে বিশ্ববিদ্যালয়ের নজরুল ভাস্কর্যেও ফুলেল শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়েছে। এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন প্রফেসর ড. মুশাররাত শবনম, চারুকলা অনুষদের ডিন প্রফেসর ড. তপন কুমার সরকার, রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর, আইকিউএসি পরিচালক প্রফেসর ড. মো. সাহাবউদ্দিন, প্রক্টর সঞ্জয় কুমার মুখার্জী, কর্মকর্তা পরিষদের সভাপতি আব্দুল্লাহ আল মামুনসহ অন্যরা।

You might also like
Leave A Reply

Your email address will not be published.