The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
সোমবার, ২৪শে জুন, ২০২৪

দেশসেরা ইনস্টিটিউটের তালিকায় নিটারের সাফল্য

নিটার প্রতিনিধি: আলফার-ডগার সাইন্টিফিক ইনডেক্স’ (AD Scientific Index) বিশ্বের সকল সেরা বিশ্ববিদ্যালয় সহ বিভিন্ন ইনস্টিটিউট, হাসপাতাল, কোম্পানি ইত্যাদি প্রতিষ্ঠানের কর্মদক্ষতার ভিত্তিতে প্রতি বছরই সেরাদের তালিকা প্রকাশ করে।

এবার ও তার ব্যতিক্রম নয়। সম্প্রতি আলফার-ডগার সাইন্টিফিক ইনডেক্স এর প্রকাশিত ২০২৪ সালে বিশ্বের সকল সেরা প্রতিষ্ঠানগুলোর মধ্যে তালিকাভুক্ত হয়েছে বাংলাদেশের কিছু প্রতিষ্ঠানের নাম। যার মধ্যে উল্লেখযোগ্য অবস্থানে রয়েছে বাংলাদেশের MIST, NITER, Army IBA শিক্ষা প্রতিষ্ঠানগুলো সহ ICDDR, BRRI, BJRI এর মতো প্রতিষ্ঠানগুলোর নাম।

র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের ইন্সটিটিউটগুলোর মধ্যে প্রথম স্থানে আছে International Centre for Diarrhoeal Disease Research, Bangladesh (ICDDR,B) ; যা বিশ্ব র‍্যাঙ্কিংয়ে ৩০৭ তম, দ্বিতীয় Bangladesh Atomic Energy Commission (BAEC) ; যার অবস্থান বিশ্ব র‍্যাঙ্কিংয়ে ১৩৮৮ তম, তৃতীয় অবস্থানে রয়েছে Bangladesh Rice Research Institute (BRRI) ; যার বিশ্ব র‍্যাঙ্কিং ১৪৮২ তম।

এছাড়াও বাংলাদেশের সকল ইনস্টিটিউট গুলোর মধ্যে ৬ষ্ঠ এবং সারা বিশ্বে ১৮২৪ তম স্থানে রয়েছে Military Institute of Science & Technology (MIST)। এই র‍্যাঙ্কিং-এ ইন্সটিটিউটের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং ও টেকনোলজি অনুষদের শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড রিসার্চ – নিটার এর অবস্থান বাংলাদেশে ১৭ তম এবং এশিয়া মহাদেশের মধ্যে ৬৫০ তম।

ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড রিসার্চ – নিটার ২০০৯ সাল থেকে চলমান বাংলাদেশের একমাত্র পাবলিক – প্রাইভেট পার্টনারশিপ ইনস্টিটিউট, যেখানে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিষয় সহ আরো ৪ টি ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্ট (আইপিই, এফডিএই, সিএসই, ইইই) রয়েছে। এছাড়াও এই শিক্ষা প্রতিষ্ঠানে উচ্চশিক্ষার সুযোগের পাশাপাশি রয়েছে উন্নতমানের ল্যাবরেটরি সুবিধা, যা গবেষণার কাজে অত্যন্ত সহায়ক। এখানে মোট ৩০ জন বিজ্ঞানী রয়েছেন, যার মধ্যে প্রকাশিত তালিকায় নিটারের কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের সহকারী অধ্যাপক জনাব আনিছুর রহমান এর নাম উল্লেখযোগ্য।

You might also like
Leave A Reply

Your email address will not be published.