The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
শনিবার, ২৭শে জুলাই, ২০২৪

দুহাত না থাকলেও সুশিক্ষিত হওয়ার লক্ষ্যে পড়ছেন পাবনার জব্বার আলী

বিশ্ববিদ্যালয় প্রতিনিধিঃ ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ২২ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ জিএসটি’র সি ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। আজ ২৭ মে দুপুর ১২ টা থেকে ১ টা পর্যন্ত অনুষ্ঠিত হয়েছে এই ভর্তি পরীক্ষা।

বিভিন্ন এলাকা থেকে ভর্তি পরীক্ষায় অংশ নিতে ছুটে এসেছেন লাখো শিক্ষার্থী। এতো শিক্ষার্থীর মধ্যে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় কেন্দ্রে পরীক্ষা দিতে এসেছিলেন পাবনার জব্বার আলী। দুই হাতেরই প্রায় সম্পূর্ণ অংশ না থাকলেও জব্বার আলীর রয়েছে তুমুল আত্মবিশ্বাস। আর তাইতো হাতের অল্প অংশ ও পা দিয়ে লিখেই গুচ্ছ পরীক্ষা দিয়েছেন। ইতোমধ্যে জব্বার চান্স পেয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়েও।

পাবনা জেলার সাথিয়া উপজেলার বাসিন্দা জব্বার আলী। বাবা-মা ও ৪ ভাই-বোন নিয়ে তার পরিবার। জন্মের সময় থেকেই যুদ্ধ করে যাচ্ছেন শারীরিক প্রতিবন্ধকতার সাথে। তবে হাল ছাড়েন নি তিনি। এবার এইচএসসি পরীক্ষায় আল হেরা কলেজ থেকে অংশ নিয়ে পেয়েছেন জিপিএ ৫। এসএসসিতেও পেয়েছেন ৪.৬৭। আজ গুচ্ছ ভর্তি পরীক্ষায় অংশ নিলেও ইতোমধ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সি ইউনিটে চান্স পেয়েছেন তিনি।

আজকের ভর্তি পরীক্ষার বিষয়ে জানতে চাইলে জব্বার আলী বলেন, আলহামদুলিল্লাহ আজকের পরীক্ষা ভাল হয়েছে। আমার লিখতে কোন অসুবিধা হয় নি। আমি হাত ও পা উভয় দিয়ে ই লিখতে পারি। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সি ইউনিটে চান্স পেয়েছি। ইনশাল্লাহ গুচ্ছ ভর্তি পরীক্ষায়ও ভাল করবো।

শত প্রতিবন্ধকতা পেরিয়ে এতটুকু পাড়ি দেওয়ার বিষয়ে বলেন, বর্তমান সময়ে বেশিরভাগ শিক্ষার্থীরই স্বপ্ন ভাল করে পড়াশোনা করে ভাল একটা চাকরি পেয়ে নিজের পায়ে দাঁড়াবে। কিন্তু আমি এই উদ্দেশ্যে পড়ছি না। আমি চাই নিজেকে সুশিক্ষিত করে গড়ে তোলতে। আর সেইসাথে আমার মতো যাদের বিভিন্ন প্রতিবন্ধকতা আছে তাদেরও আমি পড়াশোনা করে দেখিয়ে দিতে চাই। তাদের জন্য অনুপ্রেরণা যুগিয়ে যেতে চাই।

জব্বারের বাসা থেকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের দীর্ঘ দূরত্ব হলেও পরিবারের সাথে কথা বলে জব্বার সিদ্ধান্ত নিয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করবে। নিজেকে সুশিক্ষিত হিসেবে গড়ে তুলবে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.