The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
সোমবার, ২২শে জুলাই, ২০২৪

দুদিন ছুটি ঘোষণার পর মাধ্যমিকে ক্লাস বাড়লো

শিক্ষাপ্রতিষ্ঠানের সাপ্তাহিক ছুটি দুদিন করার পর এবার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের ক্লাস রুটিনে পরির্বতন এনেছে সরকার। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, মাধ্যমিকে প্রতিদিন সাতটি (পিরিয়ড) ক্লাস নেওয়া হবে। বর্তমানে স্কুলে প্রতিদিন ছয়টি ক্লাস নেওয়া হয়েছে।

বুধবার (৩১ আগস্ট) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) পরিচালক (কলেজ ও প্রশাসন) অধ্যাপক মো. শাহেদুল খবির চৌধুরীর সই করা অফিস আদেশ থেকে এ তথ্য জানা গেছে।

এতে বলা হয়, শিক্ষাপ্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি দুদিন (শুক্রবার ও শনিবার) কার্যকর হয়েছে। শিক্ষার্থীদের যাতে শিক্ষণ ঘাটতি সৃষ্টি না হয় এবং শিক্ষাক্রমের বিষয়-কাঠামো অক্ষুণ্ন রেখে ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির জন্য শিক্ষাপ্রতিষ্ঠানের সময়সূচি পরিমার্জন করা হয়েছে।

পরিমার্জিত সূচিতে বলা হয়, ষষ্ঠ থেকে দশম শ্রেণিতে প্রতিদিন সাতটি করে সপ্তাহে ৩৫টি ক্লাস হবে। যেসব শিক্ষাপ্রতিষ্ঠানে এক শিফট, তাদের শ্রেণি কার্যক্রমের ব্যাপ্তি হবে ছয় ঘণ্টা ১০ মিনিট। আর দুই শিফটের প্রতিষ্ঠান চলবে ৫ ঘণ্টা ৫ মিনিট। দুই শিফটের প্রতিষ্ঠানে ক্লাস শুরু হবে সকাল ৭টায়। বিরতিসহ শেষ হবে ৫টা ২৫ মিনিটে।

একাদশ ও দ্বাদশ শ্রেণির জন্যও আলাদা নির্দেশনা দেওয়া হয়েছে পরিমার্জিত সময়সূচিতে। বলা হয়েছে, বাংলা, ইংরেজি ও শাখাভিত্তিক তিনটি নৈর্বাচনিক বিষয়ের জন্য সপ্তাহে পাঁচটি এবং তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিষয়ের জন্য তিনটি শ্রেণি কার্যক্রম পরিচালিত হবে। সব মিলিয়ে সপ্তাহে ক্লাসের সংখ্যা দাঁড়াবে ২৮টি। তবে ঐচ্ছিক বিষয়সহ এ সংখ্যা হবে ৩৩টি।

এর আগে গত ২২ আগস্ট বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ের জন্য দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি দুদিন করে সরকার। ঘোষণা অনুযায়ী, প্রতি সপ্তাহের শুক্র ও শনিবার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.