The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
মঙ্গলবার, ২১শে মে, ২০২৪

দুগ্ধ সেক্টরের সকল চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে’

বাকৃবি প্রতিনিধি: ‘বঙ্গবন্ধু বলেছিলেন, মেধাসম্পন্ন জাতি গড়তে দুধের বিকল্প নেই। তাই তিনি ১৯৭৩ সালে মিল্কভিটা প্রতিষ্ঠা করেছিলেন। দেশের দুগ্ধশিল্পে এখনও অনেক প্রতিবন্ধকতা রয়েছে। স্মার্ট বাংলাদেশ গড়ার জন্য দুগ্ধ সেক্টরের সকল চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে। সততা, সাহসিকতা থাকলে সব বাধা, চ্যালেঞ্জ জয় করা সম্ভব।’

অ্যানিম্যাল হাজবেন্ড্রি দিবস-২০২৩ উপলক্ষে আয়োজিত ‘বাংলাদেশে দুগ্ধশিল্পে প্রতিবন্ধকতা ও সুযোগ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন বাংলাদেশ দুগ্ধ উৎপাদনকারী সমবায় ইউনিয়ন লিমিটেডের (মিল্কভিটা) চেয়ারম্যান শেখ নাদির হোসেন লিপু। মঙ্গলবার (১৪ মার্চ) সকাল সাড়ে ১০ টার দিকে বাকৃবির পশুপালন অনুষদের আয়োজনে শিল্পাচার্য জয়নুল আবেদীন মিলনায়তনে ওই সেমিনার অনুষ্ঠিত হয়।

তিনি আরও বলেন, কিছুদিন আগে বিদেশি এক কোম্পানি দেশে উৎপাদিত দুধে অ্যান্টিবায়োটিকের উপস্থিতি নিয়ে মিথ্যে গুজব ছড়িয়েছিল। সব মিথ্যাকে পরাজিত করে মিল্কভিটা এগিয়ে যাচ্ছে। এখনও দেশি, বিদেশি চক্রান্ত অব্যাহত আছে। সব বাধা মোকাবেলা করেই দেশের দুগ্ধ শিল্পকে এগিয়ে নিতে মিল্কভিটা ও সরকার কাজ করছে।

পশুপালন অনুষদের ডিন অধ্যাপক ড. ছাজেদা আখতারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত ছিলেন ছিলেন বাকৃবি উপাচার্য অধ্যাপক ড লুৎফুল হাসান। এছাড়া সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ সাখাওয়াত হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ অ্যানিম্যাল হাজবেন্ড্রি অ্যাসোসিয়েশনের সভাপতি অধ্যাপক ড. মো. নূরুল ইসলাম, বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. এস এম জাহাঙ্গীর হোসেন ও বাকৃবির ছাত্রবিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. খান মো. সাইফুল ইসলাম।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন অ্যানিম্যাল হাজবেন্ড্রি দিবস-২০২৩ উদযাপন কমিটির আহবায়ক অধ্যাপক ড. মোহাম্মদ মনিরুজ্জামান এবং মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাকৃবির ডেইরি বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আশিকুল ইসলাম।

এসময় বাকৃবি উপাচার্য বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন একজন দূরদর্শী নেতা। তিনি মানুষের কাছে ডিম, দুধ, মাংস পৌঁছে দেবার জন্য যুগান্তকারী পদক্ষেপ গ্রহণ করেছিলেন। এরই অংশ হিসেবে তিনি মিল্কভিটা প্রতিষ্ঠা করেন যা দেশের দুধের চাহিদা পূরণে অনেক বড় অবদান রাখছে। আমরা সব জায়গায় নিরাপদ খাদ্য পৌঁছে দিতে চাই। দুধ ও মাংস উৎপাদন বৃদ্ধি করে তা বিদেশে রপ্তানি করতে গবেষকদের ভূমিকা রাখতে হবে।

এর আগে, সকাল ১০ টার দিকে অ্যানিম্যাল হাজবেন্ড্রি দিবস উপলক্ষে পশুপালন অনুষদ থেকে এক বর্ণাঢ্য আনন্দ র‌্যালি বের করা হয়। র‌্যালিটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে শিল্পাচার্য জয়নুল আবেদীন মিলনায়তনে এসে শেষ হয়।

You might also like
Leave A Reply

Your email address will not be published.