The Rising Campus
News Media

দুই মাসে কমলো বেরোবির বিদ্যুৎ বিল সাড়ে চার লক্ষ টাকা

পুলক আহমেদ, বেরোবি:গত দুই মাসে চার লাখ ৫৫ হাজার ৫৩৫ টাকা বিদ্যুৎ সাশ্রয়ের দাবি করেছে রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি) কর্তৃপক্ষ। এ সময় জ্বালানি খরচ সাশ্রয় হয়েছে ২০ শতাংশ।

বিশ্ববিদ্যালয়ের তড়িৎ সেলের সহকারী প্রকৌশলী মো. আহসানুল হাবিব ও পরিবহন পুলের পরিচালক অধ্যাপক ড. শফিকুর রহমান দি রাইসিং ক্যাম্পাসকে এ তথ্য নিশ্চিত করেছেন।

সহকারী প্রকৌশলী আহসানুল হাবিব জানান, বিশ্ববিদ্যালয়ে জুলাই, আগস্ট ও সেপ্টেম্বর এই তিন মাসে যথাক্রমে ১০ লাখ ৪০ হাজার ৬৮৮ টাকা, আট লাখ ৫৭ হাজার ৫৭৫ টাকা ও সাত লাখ ৬৮ হাজার ২৬৬ টাকা বিদ্যুৎ বিল পরিশোধ করা হয়েছে। জুলাই মাসের তুলনায় আগস্ট মাসে মোট এক লাখ ৮৩ হাজার ১১৩ টাকা অর্থাৎ ১৮ শতাংশ এবং সেপ্টেম্বর মাসে দুই লাখ ৭২ হাজার ৪২২ টাকা বা ২৭ শতাংশ বিদ্যুৎ খরচ সাশ্রয় হয়। অর্থাৎ গত দুই মাসে চার লাখ ৫৫ হাজার ৫৩৫ টাকা সাশ্রয় হয়েছে। আগামী মাসে আরও বেশি পরিমাণ বিদ্যুৎ সাশ্রয় হবে বলে আশা করছেন তিনি।

জ্বালানি সাশ্রয়ের বিষয়ে জানতে চাইলে পরিবহন পুলের পরিচালক ও বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. শফিকুর রহমান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০ শতাংশ জ্বালানি সাশ্রয়ের লক্ষ্য নির্ধারণ করেছেন। আমাদের বিশ্ববিদ্যালয় আগে সপ্তাহে দুদিন বন্ধ ছিল। বর্তমানে সেটা তিনদিন করার সিদ্ধান্ত হয়েছে। সেক্ষেত্রে আমাদের ২০ শতাংশ জ্বালানি অটো সাশ্রয় হচ্ছে। আর আমাদের জ্বালানির ২০ শতাংশ টাকা ইউজিসি থেকে কেটে নেওয়া হয়েছে। সে টাকা আমাদের দেওয়া হয়নি।

গত ১৬ আগস্ট বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে থেকে জানানো হয, ওইদিন সন্ধ্যায় উপাচার্য অধ্যাপক ড. মো. হাসিবুর রশীদের সভাপতিত্বে অনলাইনে একাডেমিক কাউন্সিলের ৪১তম জরুরি সভা অনুষ্ঠিত হয়। সভায় শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের নির্দেশনা মোতাবেক জ্বালানি ও বিদ্যুৎ সাশ্রয়ের লক্ষ্যে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত প্রতি বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয় বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, একাডেমিক কার্যক্রম যথারীতি চালু রাখার স্বার্থে শুধু বৃহস্পতিবার অনলাইনে ক্লাস চালু থাকবে। তবে সবধরনের পরীক্ষা কার্যক্রম সশরীরে অনুষ্ঠিত হবে।

1
You might also like
Leave A Reply

Your email address will not be published.