তিন প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের নবীন শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন আজ

তিন প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক প্রথমবর্ষের ‘ওরিয়েন্টেশন প্রোগ্রাম’ (আনুষ্ঠানিকভাবে একযোগে ক্লাস শুরুর উৎসব) আজ বৃহস্পতিবার (৩ মার্চ) অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে নবীন শিক্ষার্থীদের বরণে সব আয়োজন সম্পন্ন করেছে এসব বিশ্ববিদ্যালয়।

তিন প্রকৌশল বিশ্ববিদ্যালয় হলো চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট)। ২০২০-২১ শিক্ষাবর্ষে প্রথমবারের মতো গুচ্ছে ভর্তি পরীক্ষার আয়োজন করে এসব বিশ্ববিদ্যালয়।

গত ১৩ নভেম্বর এ সমন্বিত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরে ১৮ নভেম্বর ফলাফল প্রকাশ করা হয়। এরপর তিন মাসেরও বেশি সময় ধরে চলে ভর্তি কার্যক্রম।

সম্প্রতি তিন প্রকৌশল সমন্বিত ভর্তি কমিটির (২০২০-২১ শিক্ষাবর্ষ) সভাপতি ও চুয়েটের সিভিল ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন অধ্যাপক ড. মইনুল ইসলাম দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেছিলেন, আগামী ৩ মার্চ থেকে ওরিয়েন্টেশন প্রোগ্রামের মধ্য দিয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষের ক্লাস আনুষ্ঠানিকভাবে শুরু হবে। সেজন্য ৩ তারিখেই ওই বর্ষের কার্যক্রম আমরা আনুষ্ঠানিকভাবে সম্পন্ন করবো।

জানা যায়, ভর্তিচ্ছু শিক্ষার্থীদের দুর্ভোগ লাঘবে প্রথমবার ২০২০-২১ শিক্ষাবর্ষ থেকে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) চার প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট-চুয়েট-কুয়েট ও রুয়েট) সমন্বিতভাবে গুচ্ছ ভর্তি পরীক্ষার আয়োজনের উদ্যোগ নেয়।

চুয়েট থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশ্ববিদ্যালয়ের গোল চত্ত্বর সংলগ্ন বাস্কেটবল মাঠে ওরিয়েন্টেশন প্রোগ্রাম অনুষ্ঠিত হবে। সকাল ১০টায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চুয়েটের ভিসি অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।

ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মো. রেজাউল করিমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে স্থাপত্য ও পরিকল্পনা অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ কামরুল হাছান, তড়িৎ ও কম্পিউটার কৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ মশিউল হক, পুরকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মো. মইনুল ইসলাম, প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. সুনীল ধর বক্তব্য রাখবেন।

এতে স্বাগত বক্তব্য রাখবেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী। এছাড়া বক্তব্য রাখবেন ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মো. রেজাউল করিম।

কুয়েট সূত্রে জানা যায়, সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের স্টুডেন্ট ওয়েলফেয়ার সেন্টারে ওরিয়েন্টেশন প্রোগ্রাম অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. কাজী সাজ্জাদ হোসেন, বিভিন্ন অনুষদের ডিন, ইনস্টিটিউট পরিচালক, বিভাগীয় প্রধান, পরিচালক, হল প্রভোষ্ট, একাডেমিক কাউন্সিলের সদস্য, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার, অন্যান্য শিক্ষক, দপ্তর প্রধান ও উচ্চপদস্থ কর্মকর্তা এবং ১ম বর্ষে ভর্তি হওয়া ছাত্র-ছাত্রী ও তাদের অভিভাবকগণসহ অন্যান্যরা উপস্থিত থাকবেন। এছাড়া, আগামী ৬ মার্চ থেকে এসব ছাত্র-ছাত্রীদের ক্লাস শুরু হবে।

রুয়েট সূত্রে জানা গেছে, ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ভর্তিকৃত স্নাতক শ্রেণির ১ম বর্ষ ছাত্র/ছাত্রীদের ওরিয়েন্টেশন বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে এবং আগামী ৫ মার্চ থেকে সশরীরে ক্লাস শুরু হবে। বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল-এর ১২৭তম (জরুরি) সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানা গেছে।