The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
রবিবার, ১৬ই জুন, ২০২৪

তিতুমীর কলেজে “সাংবাদিকতার পাঠ ও চ্যালেঞ্জ” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

রাজধানীর সরকারি তিতুমীর কলেজে সাংবাদিকতা বিষয়ক এক সেমিনারে অংশ নিয়ে বক্তারা বলেছেন, আধুনিক সাংবাদিকতায় চ্যালেঞ্জ ও ঝুঁকি আর ও বাড়ছে। তবে এসব ঝুঁকি ও হুমকি নিয়েই সাংবাদিককে এক গোয়েন্দার ভূমিকা পালন করতে হয়। সেই সঙ্গে সাংবাদিকতায় উচ্চ বিলাসী মনোযোগ পরিহার করে সাহসিকতার এগিয়ে যাওয়ার পরামর্শ দিয়েছেন তারা।

শনিবার (২৬ নভেম্বর) দুপুরে কলেজের ড. ওয়াজেদ মিয়া বিজ্ঞান ভবনের নিচতলায় “সাংবাদিকতার পাঠ ও চ্যালেঞ্জ” শীর্ষক এক সেমিনারের আয়োজন করে সরকারি তিতুমীর কলেজের সাংবাদিক সমিতি ( সতিকসাস)।

আয়োজন সংগঠনের সভাপতি মো. সাব্বির আহমেদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মো. রাব্বি হাসানের সঞ্চালনায় সেমিনারের প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সরকারি তিতুমীর কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর মো. মহিউদ্দিন।

তিনি বলেন ” সাংবাদিকতা এক মহৎ পেশা, সাংবাদিকরা সত্যকে উদঘাটন করে। যে ব্যাপারটি আমরা জানি না, আমজনতা জানে না, সেটা সাংবাদিকরা তুলে ধরেন। নানা চ্যালেঞ্জের মাধ্যমে সাংবাদিকরা সত্যকে তুলে ধরেছে। যারা অনেকটা গোয়েন্দা সংস্থার মতো কাজ করেন। সাংবাদিকতায় চ্যালেঞ্জ ও হুমকি প্রতিনিয়ত রয়েছে। তবে মনোবল হারানো যাব৷ না। সাহসের সঙ্গে এগিয়ে যেতে হবে। তিনি আর বলেন, রাজনৈতিক, দর্শন ও প্রলোভনের সাথে হাত মেলানো যাবে না। আপসহীন সাংবাদিকতার ব্রত হতে হবে। তিতুমীর কলেজ সাংবাদিক সমিতির এমন আয়োজনে সাধুবাদ জানাই।

অনুষ্ঠানে তিতুমীর কলেজের শিক্ষক পরিষদের সম্পাদক প্রফেসর মালেকা আক্তার চৌধুরি বলেন নারীরা ও এখন ভালো ভাবে সাহসিকতার সঙ্গে সাংবাদিকতায় কাজ করে চলেছেন। তারা ও ঝুঁকি নিচ্ছে এবং সফল হচ্ছে। সাংবাদিকতায় পিছু পা হওয়ার কোনো সুযোগ নেই।

সেমিনারে সাংবাদিকতায় ব্যক্তিগত অভিজ্ঞতা ও সংবাদ লেখার প্রাথমিক ধারণা ও নানা বিষয় নিয়ে লিখার কৌশল আলোচনা করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রভাষক গন যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের জনাব শেখ আবু রায়হান সিদ্দিকি ।

অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সংবাদ ও অনুষ্ঠান উপস্থাপনা জনাবা হৃদিতা রেজা সিনিয়র নিউজ প্রেজেন্টার আই টিভি, ই- জার্নালিজম (মোজো) জনাব যাকারিয়ার ইবনে ইউসুফ মাল্টিমিডিয়া জার্নালিস্ট দৈনিক – সমকাল।

সমাপনী বক্তা হিসেবে বক্তব্য রাখেন জনাব সাব্বির আহমেদ সরকারি তিতুমীর কলেজে সাংবাদিক সমিতি সভাপতি ও স্টাফ রিপোটার দৈনিক সময়ের আলো।

উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাংবাদিক সমিতির সাবেক সভাপতি ও উপদেষ্টা শামিম হোসেন শিশির, বর্তমান কমিটির সহ সভাপতি মামুন সোহাগ, সাংগঠনিক সম্পাদক নিফাত সুলতান, প্রশিক্ষণ সম্পাদক মামুন হাসান, কার্যনিবাহী সদস্য মামুন হৃদয় ও বিনায়েক রহমান প্রমুখ।

You might also like
Leave A Reply

Your email address will not be published.