The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
বৃহস্পতিবার, ২৫শে জুলাই, ২০২৪

ঢাবি ভর্তি পরীক্ষায় প্রতি আসনে লড়বেন ৫০ জন, আবেদন ৩ লাখ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষে আন্ডার গ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তি যুদ্ধে অংশগ্রহনের জন্য ২ লাখ ৯৮ হাজার ৪২৯ জন প্রার্থী আবেদন করেছেন। এর আগের ২০২১-২২ শিক্ষাবর্ষে আবেদনের সংখ্য ছিলো ২ লাখ ৯০ হাজার ৪৮০ জন।

হিসাাব অনুযায়ী এ বছর ৪টি ইউনিটে ৫ হাজার ৯৬৫ আসন রয়েছে অর্থাৎ প্রতিটি আসনের জন্য লড়বেন ৫০ জন শিক্ষার্থী।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনলাইন ভর্তি পরীক্ষা কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, এখন পর্যন্ত সব ইউনিট মিলিয়ে ভর্তির আবেদন পড়েছে ২ লাখ ৯৮ হাজার ৪২৯টি। এরমধ্যে কলা, আইন, সামাজিক বিজ্ঞান অনুষদে ১ লাখ ২২ হাজার ৮৮৫ জন, বিজ্ঞান অনুষদে ১ লাখ ২৭ হাজার ৭৯ জন, ব্যবসায় শিক্ষা অনুষদে ৪১ হাজার ৩৬৮ জন ও চারুকলা অনুষদে ৭ হাজার ৯৭ জন শিক্ষার্থী আবেদন করেছেন।

তিনি আরও বলেন, যারা ব্যাংকের মাধ্যমে টাকা জমা দিয়েছেন, তাদের আরও কিছু আবেদন আগামী ২৪ ঘণ্টার মধ্যে জানা যাবে। সে হিসেবে আবেদন কিছুটা বাড়বে।

আগামী ২৯ এপ্রিল চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষা দিয়ে শুরু হবে এবারের ভর্তি যুদ্ধ। পরবর্তীতে ৬ মে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট, ১২ মে বিজ্ঞান ইউনিট এবং ১৩ মে ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আগামী ১৮ এপ্রিল থেকে সংশ্লিষ্ট ইউনিটের পরীক্ষা শুরুর এক ঘণ্টা আগ পর্যন্ত ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করা যাবে।

সব ইউনিটের পরীক্ষা বেলা ১১টা থেকে দুপুর ১২টা ৩০ মিনিট পর্যন্ত অনুষ্ঠিত হবে। ‘চারুকলা ইউনিট’ ব্যতীত অন্য তিনটি ইউনিটের ভর্তি পরীক্ষা গতবারের মতো ঢাকাসহ আটটি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.