The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
রবিবার, ১৯শে মে, ২০২৪

ঢাবির ভর্তি পরীক্ষা হতে পারে মে-জুনে

২০২১-২০২২ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণি ভর্তি পরীক্ষায় সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিট বাতিলের প্রাথমিক সিদ্ধান্ত নিলেও ব্যাপক সমালোচনার মুখে তা থেকে সরে এসেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। ফলে এইচএসসি উত্তীর্ণ ভর্তিচ্ছু শিক্ষার্থীরা পূর্বের ন্যায় বিদ্যমান ৫টি ইউনিটে ভর্তি পরীক্ষায় এবারও অংশগ্রহণ করতে পারবে। এই শিক্ষাবর্ষেও ক, খ, গ, ঘ এবং চ- এই ৫টি ইউনিটেই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এদিকে, প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত দেশসেরা এই বিদ্যাপীঠের চলতি বছরের ভর্তিযুদ্ধ আগামী মে, জুন অথবা জুলাই মাসে আয়োজনের কথা ভাবছে আয়োজক সংশ্লিষ্টরা। এরই লক্ষ্যে চলতি ফেব্রুয়ারি মাসের শেষে অথবা আগামী মার্চের প্রথম সপ্তাহে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের একটি সভা অনুষ্ঠিত হবে। সেখানে ভর্তি পরীক্ষার আয়োজনের দিনক্ষণ চূড়ান্তসহ সংশ্লিষ্ট অন্যান্য সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানা গেছে।

জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের আওয়ামী লীগ সমর্থিত শিক্ষকদের সংগঠন নীল দলের আহবায়ক ও বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আব্দুস ছামাদ বলেন, এবারের ভর্তি পরীক্ষার আয়োজনের দিনক্ষণের বিষয়ে এখনও আমরা সিদ্ধান্ত নেয়নি। এ মাসের শেষে অথবা আগামী মাসের প্রথম সপ্তাহে এ বিষয়ে একাডেমিক কাউন্সিলের সভা হবে। সেখানে সিদ্ধান্ত নেওয়া হবে।

তিনি আরও বলেন, তবে বুয়েট যেহেতু সম্ভাব্য তারিখ দিয়েছে জুন মাসে এবং ইতিমধ্যে মেডিকেলও পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়েছে। আমরা আশা করছি, মে, জুন অথবা জুলাই এর মধ্যেই ভর্তি পরীক্ষা নেওয়া হবে।

তথ্যমতে, গত বুধবার (১৬ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত সাধারণ ভর্তি কমিটির এক বিশেষ সভা উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

সভা শেষে বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২০২১-২০২২ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল ইতোমধ্যে প্রকাশিত হয়েছে।

“শিক্ষার্থীরা পূর্বের ন্যায় বিদ্যমান ৫টি ইউনিটে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের মানসিক প্রস্তুতি নিচ্ছে বিধায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় এবছর ‘ঘ’ ইউনিট বহাল রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এর ফলে এই শিক্ষাবর্ষে ‘ক, খ, গ, ঘ এবং চ’ এই ৫টি ইউনিটেই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।”

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, পূর্ববর্তী সাধারণ ভর্তি কমিটির বিশেষ সভার (৭ ফেব্রুয়ারি ২০২২) সিদ্ধান্তের আলোকে আগামী ২০২২-২০২৩ শিক্ষাবর্ষ থেকে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা পুনর্গঠিত ৪টি ইউনিটের মাধ্যমে অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষার পুনর্গঠিত ৪টি ইউনিট হলো- কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট, বিজ্ঞান ইউনিট, ব্যবসায় শিক্ষা ইউনিট এবং চারুকলা ইউনিট।

সভা শেষে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, সভায় আমরা অনেক বিষয় নিয়ে আলোচনা করেছি। সেখানে শিক্ষার্থীদের সিলেবাসের বিষয়টি নিয়েও কথা হয়েছে। শিক্ষার্থীরা যা পড়েছে তার আলোকেই ভর্তি পরীক্ষা নেওয়া হবে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.