ঢাবির পরীক্ষা চলবে, হল থাকবে খোলা

সরকারি সিদ্ধান্ত মেনে আগামী ১৪ দিনের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের সশরীরে ক্লাস ও পরীক্ষা বন্ধ থাকবে বলে জানিয়েছেন ভিসি অধ্যাপক ড. আখতারুজ্জামান। বিভাগগুলো অনলাইনে ক্লাস ও পরীক্ষা নিতে পারবে। তবে খোলা থাকবে আবাসিক হলগুলো। আজ শুক্রবার (২১ জানুয়ারি) এসব তথ্য জানিয়েছেন ভিসি।

এসময় তিনি আরও বলেন, সীমিত পরিসরে অফিস কার্যক্রম চলবে। হল বন্ধ করলে শিক্ষার্থীরা বিপদে পড়বে। তাই এখনই হল বন্ধ করা হবে না। নির্দেশনা অনুযায়ী স্বাস্থ্যবিধি মেনে হলে অবস্থান করবে শিক্ষার্থীরা।

দেশে করোনা সংক্রমণ বাড়তে থাকায় স্কুল-কলেজ ও সমমানের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো আগামী দুই সপ্তাহের জন্য বন্ধ ঘোষণা করে আজ প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। এরপরই এসব সিদ্ধান্ত নেয় ঢাকা বিশ্ববিদ্যালয়।

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাসুদ কামাল বলেন, হলে অবস্থান করার জন্য হল প্রশাসন ও শিক্ষার্থীদের জন্য আমাদের কিছু নির্দেশনা দেয়াছিলো। সেগুলো মেনেই হলে অবস্থান করবে শিক্ষার্থীরা। স্বাস্থ্যবিধি মানার বিষয়টি কঠোরভাবে পর্যবেক্ষণ করবে প্রশাসন। তিনি আরও বলেন, করোনার প্রকোপ পর্যবেক্ষণ করে হল বন্ধের বিষয়টি নিয়ে আমরা পরে আলোচনা করবো।

এর আগে, ২০২০ সালের মার্চের মাঝামাঝিতে করোনার কারণে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ করা হয়। দফায় দফায় বাড়ে সেই ছুটি। দেড় বছর পর ২০২১ সালের সেপ্টম্বরে খুলে দেওয়া হয় শিক্ষাপ্রতিষ্ঠানগুলো।

দক্ষিণ আফ্রিকার বতসোয়ানা থেকে করোনার নতুন ধরন ওমিক্রন ছড়িয়ে পড়েছে সারা বিশ্বে। করোনার অন্য যে কোনো ধরনের তুলনায় ওমিক্রন খুব দ্রুত ছড়ায় বলে সতর্ক করেছিলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা।