The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
সোমবার, ২৪শে জুন, ২০২৪

ঢাবির নিয়মিত মাস্টার্সে ভর্তি হতে পারবেন বাইরের শিক্ষার্থীরাও

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) নিয়মিত স্নাতকোত্তর (মাস্টার্স) প্রোগ্রামে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বাইরে অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরাও ভর্তি হতে পারবেন। এতে বয়সের কোনো বাধা থাকবে না। এর আগে শুধুমাত্র বিশ্ববিদ্যালয়ের স্নাতকের শিক্ষার্থীরা মাস্টার্সে ভর্তির সুযোগ পেতেন।

মঙ্গলবার (৩০ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির এক সভায় এ সিদ্ধান্ত হয়। উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সভায় সভাপতিত্ব করেন। বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

তিনি বলেন, আগে আমাদের মাস্টার্স পর্যায়ে লেটারাল এন্ট্রি ছিল না। আমাদের শিক্ষার্থীরাই মাস্টার্সে ভর্তি হত। এখন থেকে মাস্টার্সে আসন সংখ্যা ফাঁকা থাকা সাপেক্ষে অন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী কিংবা বিদেশি শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষা দিয়ে ভর্তি হতে পারবে। এক্ষেত্রে কিছু শর্ত থাকবে যেগুলো মেনে আমাদের রেগুলার মাস্টার্স প্রোগ্রামে ভর্তি পরীক্ষা দিয়ে তারা ভর্তি হবে।

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রায় ‘লাইফ লং এডুকেশনের’ প্রতি লক্ষ্য রেখে এখানে বয়সের কোনো বাধা রাখা হয়নি বলেও জানান তিনি।

উপ-উপাচার্য আরও বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের গ্র্যাজুয়েশন শেষ করে মাস্টার্সে সরাসরি ভর্তি হওয়ার সুযোগ থাকবে। তাদের কোনো ভর্তি পরীক্ষা থাকবে না এবং তিন বছর পর্যন্ত এই সুযোগ থাকবে, সেটি আগেও ছিল। বর্ধিত নিয়ম হল, কয়েকজন দেখা গেল বিভিন্ন কারণে মাস্টার্স প্রোগ্রামে ভর্তি হলো না। দশটি সিট ফাঁকা থেকে গেল। তখন ওই ১০টি সিট পূর্ণ করার জন্য বিভাগ/ইনস্টিটিউট পর্যায় থেকে বিজ্ঞাপন দেওয়া হবে এবং আবেদনকারীদের মধ্যে ভর্তি পরীক্ষা নিয়ে ফাঁকা আসনে তাদের ভর্তি করা হবে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.