The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
শুক্রবার, ১৯শে জুলাই, ২০২৪

ঢাবিতে সান্ধ্য কোর্স বন্ধ হচ্ছে না

ঢাকা বিশ্ববিদ্যালয়ে সান্ধ্য কোর্স চালু রাখার নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ বিষয়ে গঠিত কমিটির এক সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়। সান্ধ্য কোর্স থাকলেও এতে ব্যাপক পরিবর্তন আসবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ঢাবিতে সান্ধ্য কোর্স নিয়ে নানা মহলে ব্যাপক সমালোচনা হয়। বিষয়টি নিয়ে সিদ্ধান্ত নিতে প্রায় দুই বছর আগে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্যকে (শিক্ষা) প্রধান করে একটি উচ্চপর্যায়ের কমিটি গঠন করা হয়। সম্প্রতি ওই কিমিটির একটি সভায় ঢাবিতে সান্ধ্য কোর্স চালু রাখার এই সিদ্ধান্ত নিয়েছে।

সূত্র আরও জানায়, সান্ধ্য কোর্স চালু রাখা হলেও এর পরিচালনা পদ্ধতিতে ব্যাপক পরিবর্তন আনা হচ্ছে। এর মধ্যে রয়েছে ইচ্ছেমতো শিক্ষার্থী ভর্তি না করানো, কোন শিক্ষক কতগুলো কোর্স নেবেন সেটি নির্দিষ্ট করা এবং আয়-ব্যয়ের বিষয়ে সুপষ্ট নির্দেশনা।

বিষয়টি নিশ্চিত করে কমিটির প্রধান অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল গণমাধ্যমকে বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে সান্ধ্য কোর্স রাখার বিষয়ে নীতিগত সিদ্ধান্ত হয়েছে। সান্ধ্য কোর্স থাকলেও এতে বেশ কিছু পরিবর্তন আসবে। এ সংক্রান্ত একটি নীতিমালা তৈরির কাজ চলছে। এটি হয়ে গেলে তা চূড়ান্ত আকারে প্রকাশ করা হবে।

প্রসঙ্গত, ২০০২ সাল থেকে ঢাবিতে সান্ধ্য কোর্স চালু করা হয়। সর্ব প্রথম ব্যবসায় শিক্ষা অনুষদ এই কোর্স চালু করে। সান্ধ্য কোর্স থেকে বাড়তি আয়ের সুযোগ থাকায় দ্রুত অন্য ইনস্টিটিউটগুলোর কাছে এটি জনপ্রিয় হয়ে ওঠে। ২০ বছরের ব্যবধানে ৩৫টি বিভাগ ও ইনস্টিটিউটে ৬৯টি সান্ধ্য কোর্স চালু করা হয়েছে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.