The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
শুক্রবার, ২১শে জুন, ২০২৪

ঢাবিতে সাইবার নিরাপত্তা বিষয়ক কর্মশালার সমাপনী

নাজমুস সাকিব আদিব, ঢাবিঃ ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) আইটি সোসাইটি কর্তৃক আয়োজিত ‘সাইবার সিকিউরিটি ফর উইমেন এমপাওয়ারমেন্ট ২০২২’ শীর্ষ ৮ দিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালার সমাপনী অনুষ্ঠিত হয়েছে । মঙ্গলবার (৮ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) মিলনায়তনে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

নারী শিক্ষার্থীদের সাইবার নিরাপত্তায় সচেতনতার লক্ষ্যে অনুষ্ঠিত এ কর্মশালা উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। এতে প্রধান অতিথি ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান।সংগঠনের মডারেটর অধ্যাপক ড. এ জে এম শফিউল আলম ভূঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ প্রধান হারুণ অর রশীদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স বিভাগের অধ্যাপক ড. মামুনুর রশীদ, চ্যানেল টোয়েন্টিফোরের নির্বাহী পরিচালক তালাত মামুন, নগদের নির্বাহী পরিচালক নিয়াজ মোর্শেদ এলিট, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসাইন এবং আইটি সোসাইটির সভাপতি নাজমুস সাকিব ও সাধারণ সম্পাদক জুলফিকার রহমান।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, সাইবার জগৎ এখন অনেক প্রাণবন্ত। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের মাধ্যমে এই দেশকে আলোকিত করেছেন। তথ্য ও প্রযুক্তি খাতের উন্নয়নের মাধ্যমে দেশকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন।

তিনি বলেন, সাইবার নিরাপত্তা বজায় রাখতে নারী-পুরুষ নির্বিশেষে সকলকে সচেতন থাকতে হবে। সাইবার জগতে নিরাপত্তার লক্ষ্যে বর্তমান সরকার নানা কার্যক্রম পরিচালনা করে আসছে উল্লেখ করে তিনি এক্ষেত্রে সকলের সহযোগিতা প্রত্যাশা করেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, সমাজে টেকসই নিরাপত্তা নিশ্চিত করতে হবে। সাইবার নিরাপত্তা সমাজের সকলকে নিয়ে এই বিশ্ববিদ্যালয়ের সাবেক ও বর্তমান শিক্ষার্থীদের নিজ নিজ অবস্থান থেকে কাজ করতে হবে। ন্যানো টেকনোলজির এই যুগে আমাদের প্রযুক্তির বাইরে থাকার সুযোগ নেই। একই সাথে প্রযুক্তি ব্যাবহারের ক্ষেত্রে সকলকে সচেতন থাকতে হবে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.