The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
শনিবার, ২৭শে জুলাই, ২০২৪

ঢাবিতে ভর্তির দ্বিতীয় বিষয় মনোনয়ন প্রকাশ, জানা গেল মাইগ্রেশনের তারিখ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তি পরীক্ষার দ্বিতীয় বিষয় মনোনয়ন প্রকাশ করা হয়েছে। বিষয় মনোনয়ন পাওয়া শিক্ষার্থীরা অটো মাইগ্রেশন চালু অথবা বন্ধ করতে পারবেন ১৮ মে পর্যন্ত।

আজ মঙ্গলবার (১৪ মে) বিশ্ববিদ্যালয়ের ভর্তিবিষয়ক ওয়েবসাইটে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘দ্বিতীয় বিষয় মনোনয়ন প্রকাশ করা হয়েছে। যেসব শিক্ষার্থী বিষয় মনোনয়ন পেয়েছেন, তাঁরা অটো মাইগ্রেশন চালু অথবা বন্ধ করতে পারবেন ১৮ মে বেলা তিনটা পর্যন্ত।’

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, যেকোনো একটি ধাপে একজন বিষয় বরাদ্দপ্রাপ্ত (কোটার জন্য আবেদন করা শিক্ষার্থী মেধায় বিষয় বরাদ্দ পেলেও) শিক্ষার্থীকে পরবর্তী ধাপের বিষয় বরাদ্দ/ভর্তিপ্রক্রিয়ায় অংশগ্রহণ করতে দুটি কাজ অবশ্যই করতে হবে।

প্রথমটি হলো বরাদ্দ করা বিষয়ের জন্য প্রযোজ্য ভর্তি ও অন্যান্য ফির একটি অংশ (নিম্নলিখিত হারে) নির্দিষ্ট সময়ের মধ্যে অনলাইনে জমা দিয়ে তার রসিদ সংগ্রহ করতে হবে। এই অগ্রিম টাকা ভর্তির সময়ে ভর্তি ও অন্যান্য ফি জমাদানের সময় সমন্বয় করা হবে। চূড়ান্তভাবে শিক্ষার্থীর বিষয় বরাদ্দ হলে (পছন্দক্রমের প্রথম বিষয়টি বরাদ্দ হলে অথবা শিক্ষার্থী নিজ ইচ্ছায় বরাদ্দ করা বিষয়ে অধ্যয়নে আগ্রহী হয়ে পরবর্তী ধাপগুলোতে অটোমাইগ্রেশন বন্ধ করলে) ৫০০ টাকা পরবর্তী ধাপের বিষয় বরাদ্দের সময় মাইগ্রেশনের মাধ্যমে পছন্দক্রম অনুযায়ী সামনের বিষয়গুলোর জন্য অপেক্ষমাণ থাকতে ১০০ টাকা দিতে হবে।

দ্বিতীয়টি হলো আগাম পরিশোধের রসিদ (দুই পাতা) ও উচ্চমাধ্যমিক/সমমান এবং মাধ্যমিক/সমমান পরীক্ষার মূল গ্রেডশিট/মার্কশিটসহ সংশ্লিষ্ট ইউনিটের নোটিশে উল্লিখিত নির্ধারিত তারিখে সাক্ষাৎকারে অংশগ্রহণ করে সেগুলো জমা দিতে হবে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.