ঢাবিতে কোন ইউনিটে কত আসন হচ্ছে

২০২১-২২ শিক্ষাবর্ষ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আসন সংখ্যা কমানোর উদ্যোগ নিয়েছে কর্তৃপক্ষ। ঢাবি বলছে, শিক্ষার গুণগত মান উন্নয়নে বিশ্ববিদ্যালয়ে ভর্তির আসন সংখ্যা পুনর্নির্ধারণ বিষয়টি বিবেচনায় নেওয়া হয়েছে। সে অনুযায়ী, গত বছরের চেয়ে এবার আসন কমেছে ১ হাজার ১১৩টি। ২০২০-২১ শিক্ষাবর্ষে ঢাবির পাঁচটি ইউনিটের অধীনে মোট আসন ছিল ৭ হাজার ১৪৮টি। এবার সেটি কমে হয়েছে ৬ হাজার ৩৫টি। এর আগে ২০১৯-২০ শিক্ষাবর্ষে পাঁচটি ইউনিটে মোট আসন ছিল ৭ হাজার ১১৮টি।

আজ বুধবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনস্থ অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আনুষ্ঠানিকভাবে অনলাইন আবেদন গ্রহণ ও ফি জমা দেয়ার কার্যক্রম উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। এসময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিনরা উপস্থিত ছিলেন।

পাঁচটি ইউনিটের অধীনে এবার মোট আসন ৬ হাজার ৩৫টি। গতবারের চেয়ে এবার ১ হাজার ১১৩টি আসনে কমেছে। এর ফলে এবার বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটে ১ হাজার ৮৫১টি, কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটে ১ হাজার ৭৮৮টি, ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটে ৯৩০টি, সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটে ১ হাজার ৩৩৬টি এবং চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটে ১৩০টি আসন থাকবে। ‘ক’ ইউনিট ছাড়া বাকি ইউনিটগুলোতে এবার আসন কমেছে। ‘ক’ ইউনিটে শুধুমাত্র আসন বেড়েছে।

গতবার ‘ক’ ইউনিটে আসন ছিল ১ হাজার ৮১৫টি, এবার এই ইউনিটে ৩৬টি আসন বেড়েছে। অন্যদিকে, গতবার ‘খ’ ইউনিটে আসন ছিল ২ হাজার ৩৭৮টি, এবার কমেছে ৫৯০টি; ‘গ’ ইউনিটে আসন ছিল আসন ছিল ১ হাজার ২৫০টি, এবার কমেছে ৩২০টি; ‘ঘ’ ইউনিটে ১ হাজার ৫৭০টি আসন ছিল, এবার ২৩৪টি আসন কমেছে আর ‘চ’ ইউনিটে ১৩৫টি আসন ছিল, এবার ৫টি আসন কমেছে।