The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
শনিবার, ২৭শে জুলাই, ২০২৪

ঢাকা বিশ্ববিদ্যালয়ে পালিত হলো ‘বিশ্ব হিন্দি দিবস’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আধুনিক ভাষা ইন্সটিটিউটে ‘বিশ্ব হিন্দি দিবস’ পালিত হয়েছে। মঙ্গলবার (১০ জানুয়ারি) ঢাকার ভারতীয় হাইকমিশনের সার্বিক সহযোগিতায় আধুনিক ভাষা ইন্সটিটিউট এ উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালন করে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এসব কর্মসূচির উদ্বোধন করেন। এছাড়া বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ‘বিশ্ব হিন্দি দিবস’-এর শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে বলেন, ‘হিন্দি ভাষা বিশ্বের অন্যতম জনপ্রিয় একটি ভাষা। হিন্দি গান ও সিনেমা বিশ্বব্যাপী সমাদৃত।’

তিনি বলেন, ‘১৯৫২ সালের বাঙালির মহান ভাষা আন্দোলন বিশ্বের সব ভাষাকে সম্মান প্রদর্শন করতে শেখায়।’ ভাষা ও সাংস্কৃতিক সম্পর্ক আরও জোরদারের মাধ্যমে বাংলাদেশ এবং ভারতের মধ্যে বিরাজমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ভবিষ্যতে আরও সুদৃঢ় হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা বলেন, ‘বাংলাদেশ এবং ভারতের মধ্যে দীর্ঘদিন ধরে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বিরাজ করছে।’ এ ধরনের কর্মসূচি আয়োজনের মাধ্যমে দু’দেশের এ সম্পর্ক ভবিষ্যতে আরও জোরদার হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

এসময় ঢাকা বিশ্ববিদ্যালয় আধুনিক ভাষা ইন্সটিটিউটের পরিচালক অধ্যাপক ড. এবিএম রেজাউল করিম ফকির, ভারতীয় হাইকমিশনের কর্মকর্তারাসহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

You might also like
Leave A Reply

Your email address will not be published.