The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
বৃহস্পতিবার, ২৩শে মে, ২০২৪

ডিগ্রি যা-ই হোক, হয়ে উঠুন আইটি প্রফেশনাল!

তানজিল হাসান, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে দেশের একটি কলেজ থেকে ইতিহাসে স্নাতক ডিগ্রিধারী। ইতিহাসের প্রতি তাঁর বিশেষ আগ্রহ ছিল তা কিন্তু নয়! অন্যদের মতোই সে বিভিন্ন কলেজ থেকে ভর্তি পরীক্ষার ফরম ক্রয় করে এবং পরে একটি কলেজে ইতিহাস বিভাগে ভর্তি হওয়ার সুযোগ পেয়ে সেখানেই ভর্তি হন। ভালো রেজাল্ট করেই তানজিল তাঁর স্নাতক শেষ করেন এবং চাকরির সন্ধান শুরু করেন। ভালো ক্যারিয়ার গড়তে বিসিএসের প্রস্তুতির পাশাপাশি তিনি ব্যাংক, ইনস্যুরেন্সসহ বিভিন্ন চাকরির চেষ্টা চালিয়ে যান।

হঠাৎ একদিন তানজিলের চোখে পড়ে IsDB-BISEW–এর ফেসবুক পেজ, IT Scholarship Programme–এর আবেদনের নোটিশ I লিংকটি। প্রথম দেখাতেই তাঁর আগ্রহ তৈরি হয় এবং IsDB-BISEW–এর ওয়েবসাইট ঘেঁটে বিভিন্ন তথ্য জেনে তিনি আরও উত্সুক হয়ে পড়েন। তিনি আর অপেক্ষা না করে সঙ্গে সঙ্গেই আবেদন করেন এবং নির্দিষ্ট প্রক্রিয়ার মাধ্যমে IT Scholarship Programme–এ নির্বাচিত হন। কম্পিউটার ফান্ডামেন্টাল কোর্স সফলভাবে সম্পন্ন করে তানজিল পরে প্রোগ্রামিংয়ের একটি কোর্সে নির্বাচিত হন। এক বছর মেয়াদি প্রোগ্রামিং কোর্সটি সফলভাবে সম্পন্ন করে একটি স্বনামধন্য আইটি প্রতিষ্ঠানে সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে নিয়োগপ্রাপ্ত হন।

তানজিলের মতো এমন হাজার হাজার প্রশিক্ষণার্থী IsDB-BISEW IT Scholarship Programme–এর আওতায় IT প্রশিক্ষণ শেষ করে দেশে-বিদেশে দক্ষতার সঙ্গে কাজ করছেন। এখন তাঁরা আত্মবিশ্বাসী, স্বাবলম্বী ও সমাজের চোখে সফল মানুষ।

IsDB-BISEW বাংলাদেশের একমাত্র প্রতিষ্ঠান, যেখানে যেকোনো বিভাগ (বিজ্ঞান, বাণিজ্য বা মানবিক) থেকে স্নাতক ডিগ্রিধারীরা IT প্রশিক্ষণে অংশগ্রহণ করার সুযোগ পান। ফলে নানা প্রতিবন্ধকতায় যাঁরা তথ্যপ্রযুক্তিতে একাডেমিক ডিগ্রি অর্জন করতে পারেন না, তথ্যপ্রযুক্তিতে সেসব আমাদেরও স্বপ্ন ছোঁয়ার সুযোগ করে দেয় IsDB-BISEW IT Scholarship প্রোগ্রাম। এমনকি যাঁরা কখনোই ‘কম্পিউটার’ স্পর্শ করেননি, তাঁরাও সফলতার সঙ্গে এই প্রোগ্রামের আওতায় IT প্রশিক্ষণ নিয়ে নিজেকে সুপ্রতিষ্ঠিত করেছেন। সুদক্ষ ট্রেইনারের তত্ত্বাবধানে নিবিড় পর্যবেক্ষণে এখানে সুনির্দিষ্ট বিষয়ের ওপর প্রশিক্ষণ দেওয়া হয়। প্রতি মাসে বিভিন্ন মডিউলের ওপর আলাদাভাবে লিখিত ও ব্যবহারিক পরীক্ষা নেওয়া হয় এবং ধারাবাহিক মূল্যায়নের মাধ্যমে প্রশিক্ষণার্থীর যথাযথ প্রস্তুতির ঘাটতি পাওয়া গেলে তার জন্য অতিরিক্ত সময় পাঠদানের ব্যবস্থা করা হয়।

কোর্স শেষে প্রশিক্ষণার্থী একজন সুদক্ষ তথ্যপ্রযুক্তিবিদ হিসেবে নিজের ক্যারিয়ার শুরু করেন।

BISEW) বাংলাদেশ সরকার এবং ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক, জেদ্দা, সৌদি আরবের যৌথ উদ্যোগে ১৯৮৭ সালে প্রতিষ্ঠিত হয়। বাংলাদেশের বিপুল জনগোষ্ঠীকে বর্তমান তথ্যপ্রযুক্তি এবং কারিগরি শিক্ষা খাতে বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলা ও নিজেদের দক্ষতাকে দেশে-বিদেশে কর্মসংস্থানের লক্ষ্যে IsDB-BISEW নিজস্ব অর্থায়নে কর্মমুখী শিক্ষা ও বিভিন্ন প্রকল্প প্রণয়ন, অর্থায়ন এবং বাস্তবায়ন করে থাকে। প্রতিবছর সহস্রাধিক প্রশিক্ষণার্থী সফলতার সঙ্গে IT প্রশিক্ষণ সমাপ্ত করে আকর্ষণীয় ক্যারিয়ার গড়ে তুলছেন। তাঁরা নিয়োজিত আছেন দেশ-বিদেশের বিভিন্ন স্বনামধন্য প্রতিষ্ঠানে এবং অনেকেই IT উদ্যোক্তা হিসেবে সুনামের সঙ্গে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন। এ ছাড়া বিভিন্ন অনলাইন মার্কেটপ্লেসে ফ্রিল্যান্সার হিসেবে কাজ করে দেশের জন্য নিয়ে আসছেন রেমিট্যান্স। উল্লেখ্য, প্রশিক্ষণ সমাপ্তকারীদের শতকরা ৯২ শতাংশ নিচের পেশাগুলোসহ আরও অন্যান্য পেশায় কর্মরত আছেন।

• Web Developer

• Java Software Developer

• Software Developer

• Database Developer

• Network Engineer

• Graphics and Motion Designer

• Programmer

• CAD Engineer

• Support Engineer

• Digital Marketing Officer

• .Net Developer

• Visual & Graphics Engineer
এই স্কলারশিপের অধীন বিভিন্ন বিষয়ের ওপর ৬ ও ১২ মাসের প্রশিক্ষণ প্রদান করা হয়। স্কলারশিপে যেসব কোর্সের ওপর প্রশিক্ষণ দেওয়া হয় বর্তমান প্রতিযোগিতামূলক-লক চাকরির বাজারে এসব কোর্সের ব্যাপক চাহিদা রয়েছে। কোর্সগুলো নিম্নরূপ:

আবেদনের যোগ্যতা: যেকোনো বিষয়ে স্নাতক, মাস্টার্স, ফাজিল ও কামিল পাস প্রার্থীরা এবং মাস্টার্স বা কামিলে অধ্যয়নরতরাও স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। কম্পিউটার, টেলিকমিউনিকেশন, ইলেকট্রনিকস, সিভিল, আর্কিটেকচার, সার্ভে ও কন্সট্রাকশন বিষয়ে ৪ বছর মেয়াদি ডিপ্লোমাধারীরাও আবেদন করতে পারবেন। তবে মেডিকেল, ইঞ্জিনিয়ারিং ও কম্পিউটারে স্নাতক প্রার্থীরা আবেদন করতে পারবেন না। অনলাইনে প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে (apply.isdb-bisew.info) আবেদন করতে হবে। স্কলারশিপ প্রোগ্রামটি IsDB-BISEW কর্তৃক সম্পূর্ণ অর্থায়িত। এ ছাড়া কর্তৃপক্ষ নিজস্ব প্লেসমেন্ট সেলের মাধ্যমে সফলভাবে প্রশিক্ষণ সমাপ্তকারীদের দেশে ও বিদেশে চাকরি পাওয়ার ব্যাপারে নিশ্চয়তা প্রদান করে থাকে। সুপ্ত প্রতিভার বিকাশ ঘটিয়ে নিজের অদম্য ইচ্ছার বাস্তবায়ন হতে পারে IsDB-BISEW IT Scholarship প্রোগ্রামের মাধ্যমে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.